আজ শনিবার ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
২টি মামলা দায়ের : গ্রেফতার-৩ ॥ তিন নিহতের ঘটনায় এখনো থমথমে গৌরীপুর! কোটা সংস্কার আন্দোলনে অর্ধ শতাধিক সাংবাদিক হতাহত হয়েছে: বিএমএসএফ এবার ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী গৌরীপুরে যুব সমাজের উদ্যোগে নিজস্ব অর্থায়নে পাঁচশত গাছের চারা রোপন গৌরীপুরে স্বেচ্ছাসেবক লীগের আনন্দ মিছিল ও সমাবেশ তারাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইনডোর আড়াই বছরেও চালু হয়নি সাবেক রাষ্ট্রপতি ও জাপা’র প্রতিষ্ঠাতা এইচএম এরশাদ স্মরণে গৌরীপুরে শোকর‌্যালি, আলোচনা ও দোয়া মাহফিল তারাকান্দায় ডাকাত গ্রেপ্তার ঢাকা মেডিকেলে লাঠি নিয়ে ছাত্রলীগের শোডাউন, শিক্ষার্থীদের ওপর ফের হামলা
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : মার্চ, ৭, ২০২৪, ৭:৪২ অপরাহ্ণ




পেট্রোল অকটেন ডিজেলের দাম কমল

জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ চালু করেছে সরকার। বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশে প্রথমবারের মতো স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের ঘোষণা দেওয়া হয়েছে। এতে জ্বালানি তেলের দাম কমেছে।

জ্বালানি তেলের নতুন দাম নির্ধারণ করে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। শুক্রবার থেকে নতুন দাম কার্যকর হবে বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

নতুন দাম অনুযায়ী, লিটার প্রতি ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য ১০৯ টাকা থেকে কমিয়ে ১০৮ টাকা ২৫ পয়সা, অকটেন ১৩০ টাকা থেকে কমিয়ে ১২৬ টাকা এবং পেট্রোল ১২৫ টাকা থেকে কমিয়ে ১২২ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। সে হিসাবে লিটারে ডিজেল ও কেরোসিনের দাম ৭৫ পয়সা, অকটেনের দাম ৪ টাকা এবং পেট্রোলের দাম ৩ টাকা কমেছে।

এর আগে গত ২৯ ফেব্রুয়ারি জ্বালানি তেলের স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণের সূত্র নির্ধারণ করে নির্দেশিকা প্রকাশ করা হয়। এতে বলা হয়, দেশে ব্যবহৃত অকটেন ও পেট্রোল ব্যক্তিগত যানবাহনে বেশি ব্যবহৃত হয়। তাই বাস্তবতার নিরিখে বিলাস দ্রব্য (লাক্সারি আইটেম) হিসেবে সব সময় ডিজেলের চেয়ে অকটেন ও পেট্রোলের দাম বেশি রাখা হয়।

ভর্তুকির চাপ এড়াতে ২০২২ সালের আগস্টে গড়ে ৪২ শতাংশ বাড়ানো হয় জ্বালানি তেলের দাম। এরপর ব্যাপক সমালোচনার মুখে ২৩ দিনের মাথায় ওই মাসের শেষ দিকে প্রতি লিটারে ৫ টাকা করে দাম কমানো হয়।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১