আজ রবিবার ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে-ধর্মমন্ত্রী ময়মনসিংহ – শেরপুর আঞ্চলিক মহাসড়কের ১৮কিঃ মিঃ সড়ক দূর্ঘটনা কবলিত পরিণত গৌরীপুর ছাত্র ইউনিয়নের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ ভাষা সৈনিক এম.সি.এ হাতেম আলী মিয়ার ১৯তম মৃত্যুবার্ষিকী পালিত ফেইসবুকে ধর্মীয় মুল্যবোধে আঘাত করায় জিকেপি কলেজের প্রদর্শক সুনীল গ্রেফতার তারাকান্দায় বিদ্যুৎস্পৃষ্টে এক কৃষকের মৃত্যু তারাকান্দায় ছুরিকাঘাতে ব্যবসায়ী যুবক খুন ময়মনসিংহে ট্রেনের ধাক্কায় স্বামী-স্ত্রী নিহত তারাকান্দায় দোকানের বাকি নিয়ে সংঘর্ষে পুত্র খুন : বাবা আহত গৌরীপুর বিশ্ব বই দিবস পালিত
||
  • প্রকাশিত সময় : জুন, ২৩, ২০২০, ১:৪৯ অপরাহ্ণ




বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন না কেউ

বাহাদুর ডেস্ক :

বৈশ্বিক মহামারীকালে হজও সীমিত পরিসরে পালনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এবার শুধু সৌদির বাসিন্দারাই স্বাস্থ্যবিধি মেনে হজ পালন করতে পারবেন। বহির্বিশ্বের কেউ হজে যেতে পারবেন না।

ফলে বাংলাদেশের প্রায় ৬৫ হাজার হজ নিবন্ধনকারী মুসল্লিও এবার পবিত্র হজব্রত পালনের সুযোগ থেকে বঞ্চিত হলেন।

গত বছর ২৫ লাখ মুসলমান হজে অংশ নিয়েছিলেন। এর মধ্যে ১৮ লাখই বিদেশি। তবে এবার সৌদি আরবের এ সিদ্ধান্তের কারণে বিভিন্ন দেশ থেকে হজে অংশ নেয়ার সুযোগ আর থাকছে না।

সব মুসলমানকে নিরাপদে হজ ও ওমরাহ পালনের নিশ্চিত করাকে গুরুত্ব দেয় সৌদি আরব। ওমরাহ ও হজপালনকারীদের নিরাপত্তার স্বার্থে ইতিমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। ওমরাহ পালন স্থগিত করা হয়েছে পবিত্র স্থান ও হজযাত্রীদের সুরক্ষার জন্য। করোনাভাইরাসের সংক্রমণ রোধে এ বছর হজ অনুষ্ঠিত হবে খুবই সীমিতসংখ্যক মানুষ নিয়ে।

এবার বাংলাদেশ থেকে ৬৪ হাজার ৫৯৪ জন হজে যেতে আগ্রহী ছিলেন। সৌদি সরকারের এই সিদ্ধান্তের কারণে তাদের হজে যাওয়া হচ্ছে না।

সোমবার নাগাদ বিশ্বে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ এবং সৌদি আরবে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে যাওয়ার পর সীমিত পরিসরে হজের আনুষ্ঠানিকতা সারার সিদ্ধান্ত এলো।

আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারীর হুমকির পরিপ্রেক্ষিতে সারা বিশ্বের মানুষের স্বাস্থ্য সুরক্ষায় এ সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে সৌদি মন্ত্রণালয়।

গত বছর হজপালনে বিভিন্ন দেশ থেকে ১৮ লাখ মুসলমান সৌদি আরবে গিয়েছিল বলে আরব নিউজ জানিয়েছে, তার সঙ্গে যোগ হয়েছিলেন স্থানীয় মুসলমানরা।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০