আজ শুক্রবার ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : মার্চ, ১২, ২০২৩, ৯:০৩ অপরাহ্ণ




হুমকির মুখে গণতন্ত্র, ইসরাইলে সর্বকালের সবচেয়ে বড় বিক্ষোভ

ইসরাইলে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে টানা ১০ সপ্তাহ ধরে চলছে প্রতিবাদ বিক্ষোভ। দেশটির বিচারব্যবস্থার আমূল সংস্কার সাধনের সরকারি পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ করেছে লাখ লাখ মানুষ। অংশগ্রহণকারীরা বলছেন, দেশটির ইতিহাসে রাস্তায় রাস্তায় জনতার এতবড় বিক্ষোভ আর কখনো দেখা যায়নি।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলছেন, সংস্কারের মধ্য দিয়ে আদালতের ক্ষমতা খর্ব হবে এবং সরকারের বিভিন্ন শাখার মধ্যে ভারসাম্য ফিরে আসবে। তবে বিরোধীরা বলছে, সরকারের এ পরিকল্পনা গণতন্ত্রের জন্য হুমকি।

স্থানীয় সময় শনিবার রাতের প্রতিবাদ বিক্ষোভে বিরোধী নেতা ইয়ার লাপিদ বলেছেন, ইসরাইল সবচেয়ে বড় সংকটের মধ্য দিয়ে যাচ্ছে।

শনিবারের বিক্ষোভের আয়োজকরা বলেছেন, ইসরাইলজুড়ে রাস্তায় রাস্তায় কমপক্ষে ৫ লাখ মানুষ বিক্ষোভ করেছেন। হারেজ পত্রিকা একে ইসরাইলের ইতিহাসে সবচেয়ে বড় প্রতিবাদ-বিক্ষোভ বলে বর্ণনা করেছে।

প্রায় দুই লাখ বিক্ষোভকারী জড়ো হয় তেলআবিবে। তাদের অনেকের হাতে ছিল ইসরাইলের জাতীয় পতাকা।

বিক্ষোভে অংশ নেওয়া একজন বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সরকার বিচারবিভাগ সংস্কারের যে পরিকল্পনা নিয়েছে, তা কোনো বিচারিক সংস্কার নয়। এটি ইসরাইলকে সম্পূর্ণ স্বৈরাচারের দিকে নিয়ে যাচ্ছে, কিন্তু আমার সন্তানদের জন্য একটি গণতান্ত্রিক ইসরাইলই আমি প্রত্যাশা করি।

বিক্ষোভের মধ্য দিয়ে পুলিশপ্রধান আমিচাই এশিদ হেঁটে যাওয়ার সময় বিক্ষোভকারীরা হাততালি দিয়ে তার প্রশংসা করেন। নেতানিয়াহুর সরকার এর আগে ডিস্ট্রিক্ট কমান্ডারকে সরিয়ে দিতে চেয়েছিল, কিন্তু অ্যাটর্নি জেনারেলের বাধার মুখে তা পারেনি।

দক্ষিণের শহর বীর শেভাতে বক্তব্য রাখেন বিরোধী নেতা ইয়াইর লাপিদ। তিনি সতর্ক করে বলেন, দেশ অপ্রত্যাশিত এক সংকটের মুখোমুখি। সন্ত্রাসের ঢেউ আমাদের ওপর আছড়ে পড়ছে। আমাদের অর্থনীতি দুমড়ে মুচড়ে যাচ্ছে। দেশ থেকে অর্থ বাইরে চলে যাচ্ছে। সৌদি আরবের সঙ্গে নতুন চুক্তি করেছে ইরান; কিন্তু এই সরকার একটি বিষয়েই মনোযোগ দিয়েছে, তা হলো ইসরাইলের গণতন্ত্র ধ্বংস করে দেওয়া।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০