আজ শনিবার ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে-ধর্মমন্ত্রী ময়মনসিংহ – শেরপুর আঞ্চলিক মহাসড়কের ১৮কিঃ মিঃ সড়ক দূর্ঘটনা কবলিত পরিণত গৌরীপুর ছাত্র ইউনিয়নের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ ভাষা সৈনিক এম.সি.এ হাতেম আলী মিয়ার ১৯তম মৃত্যুবার্ষিকী পালিত ফেইসবুকে ধর্মীয় মুল্যবোধে আঘাত করায় জিকেপি কলেজের প্রদর্শক সুনীল গ্রেফতার তারাকান্দায় বিদ্যুৎস্পৃষ্টে এক কৃষকের মৃত্যু তারাকান্দায় ছুরিকাঘাতে ব্যবসায়ী যুবক খুন ময়মনসিংহে ট্রেনের ধাক্কায় স্বামী-স্ত্রী নিহত তারাকান্দায় দোকানের বাকি নিয়ে সংঘর্ষে পুত্র খুন : বাবা আহত গৌরীপুর বিশ্ব বই দিবস পালিত
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : মার্চ, ১৩, ২০২৪, ৫:১৯ অপরাহ্ণ




রোজার দিনে যে সময় অবশ্যই দোয়া কবুল হয়

পুরো রমজানই রহমত-বরকতের মাস। তবে কিছু কিছু মুহূর্তে বান্দার প্রতি তা প্রবল বেগে ধাবিত হয়। ইফতারের সময়টিও এমন। তাই এ সময়ের দোয়া আল্লাহ বিশেষভাবে কবুল করেন।

নবীজি বলেন, ইফতারের সময় রোজাদারের একটি দোয়া ফিরিয়ে দেওয়া হয় না। অর্থাৎ কমপক্ষে একটি দোয়া অবশ্যই কবুল হয়। (সুনানে ইবনে মাজাহ, হাদিস ১৭৫৩)

এ হাদিসের বর্ণনাকারী হজরত আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস (রা.) ইফতারের সময় এ দোয়া করতেন

اللّهُمّ إِنِّي أَسْأَلُكَ بِرَحْمَتِكَ الّتِي وَسِعَتْ كُلّ شَيْءٍ أَنْ تَغْفِرَ لِي
.
অর্থ: আয় আল্লাহ, আমি আপনার সর্বব্যাপী রহমতের ওসিলায় প্রার্থনা করছি, আপনি আমাকে ক্ষমা করে দিন। (সুনানে ইবনে মাজাহ, হাদিস ১৭৫৩)

এজন্য ইফতারের একটি আদব হচ্ছে, সময় হওয়ার কিছুক্ষণ আগে ইফতার প্রস্তুত করে আল্লাহমুখি হওয়া, বেশি বেশি দোয়া-দরূদ পড়া, তওবা-ইস্তিগফার করা। আল্লাহর কাছে প্রার্থনা করা।

নামাজ, সেহরি ও ইফতারের সময়সূচি
ইফতারের মুহূর্তটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত। এ সময়ে আল্লাহ তায়ালা অসংখ্য জাহান্নামীকে মুক্তি দান করেন।

নবীজি বলেন, আল্লাহ তায়ালা প্রত্যেক ইফতারের সময় অনেক জাহান্নামীকে মুক্ত করে থাকেন এবং এটা প্রতি রাতে করেন। (সুনানে ইবনে মাজাহ, হাদিস ১৬৪৩)

তাই এ মুহূর্তে নিজের জন্য এবং আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের জন্য, পাশাপাশি সকল মরহুম মুমিন মুসলমানের জন্য মাগফিরাতের দোয়ায় মশগুল থাকা কাম্য।

ইফতারের পূর্ব মুহূর্তে বেশি বেশি দোয়া ও ইসতিগফার করা উচিত। হাদিস শরীফে এসেছে, ইফতারের সময় রোজাদারের দোয়া ফিরিয়ে দেওয়া হয় না। (ইবনে মাজাহ, হাদিস: ১৭৫৩)

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তিন ব্যক্তির দোয়া ফিরিয়ে দেওয়া হয় না: ১. রোজাদারের দোয়া ইফতার করা পর্যন্ত ২. ন্যায়পরায়ণ বাদশাহের দোয়া ও ৩. মাজলুমের দোয়া।

আল্লাহ তায়ালা তাদের দোয়া মেঘমালার উপরে উঠিয়ে নেন এবং এর জন্য আসমানের দরজাসমূহ খুলে দেওয়া হয়। আর আল্লাহ তায়ালা বলেন, আমার ইজ্জতের কসম! বিলম্বে হলেও আমি অবশ্যই তোমাকে সাহায্য করব।

মুসনাদে আহমদ, হাদিস: ৯৭৪৩; জামে তিরমিযী, হাদিস: ৩৫৯৮; ইবনে হিব্বান, হাদিস: ৩৪২৮; ইবনে মাজাহ, হাদিস: ১৭৫২




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০