আজ শুক্রবার ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : জানুয়ারি, ৫, ২০২১, ৪:০৯ অপরাহ্ণ




গৌরীপুরে প্রথম নারী মেয়র প্রার্থী তাহরিমা আক্তার চুমকী

প্রধান প্রতিবেদক :
ময়মনসিংহের গৌরীপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদে এবার লড়ছেন তাহরিমা আক্তার চুমকী। সন্ত্রাসীদের হামলায় নিহত সম্ভাব্য মেয়র প্রার্থী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান শুভ্র’র স্ত্রী।

১৯২৭সালে প্রতিষ্ঠিত এ পৌরসভায় তিনিই প্রথম নারী মেয়র প্রার্থী। গত রোববার (৩ জানুয়ারি/২০২১) পৌরসভার প্রার্থীদের যাছাই-বাচাই বোর্ডে তার প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়েছে।

‘গৌরীপুরের ইতিহাস ও ঐতিহ্য’ গ্রন্থের লেখক রণজিৎ কর জানান, আমার জানা মতে এ পৌরসভায় মেয়র বা চেয়ারম্যান পদে এর আগে কেউ প্রতিদ্বন্দ্বিতা করেনি। সিনিয়র আইনজীবী বীরমুক্তিযোদ্ধা আবুল কালাম মুহাম্মদ আজাদ জানান, পৌরসভায় নারী মেয়র বা চেয়ারম্যান পদে এর আগে কেউ প্রার্থী হয়নি।
পৌরসভা নির্বাচনের জন্য পুরো প্রস্তুতি নিয়ে ছিলেন মাসুদুর রহমানা শুভ্র। ৯টি ওয়ার্ডে নিজস্ব কর্মী-সমর্থক ও দলীয় নেতাকর্মীদের একাংশের সমন্বয়ে গড়ে তোলেন নিজস্ব বলয়। তার কাঙ্খিত স্বপ্নকে ভেঙে দেয় সন্ত্রাসীরা। প্রকাশ্যে ১৭ অক্টোবর মধ্যবাজার পান মহালে কুপিয়ে হত্যা করে। ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে নির্মিত তোরণগুলো এখনো শোকবার্তা আর শ্রদ্ধার জানান দিচ্ছে। শুভ্রও চলে গেলো না ফেরার দেশে, শোকাতুর গৌরীপুর! ভাতিজা এ আকাঙ্খাকে পূরণ করতে ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি সাদেকুর রহমান সেলিম নৌকা প্রতীকের দলীয় মনোনয়ন চান। তিনিও দলীয় মনোনয়ন বঞ্চিত হন।

এবার স্বামীর স্বপ্ন পূরণে শুভ্র’র স্ত্রী তাহরিমা আক্তার চুমকী মেয়র পদে প্রার্থী হয়েছেন। ৩১ ডিসেম্বর অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোঃ আবদুর রহিম এর নিকট মনোনয়নপত্র জমা দেন। রোববার (৩ জানুয়ারি/২০২১) এ মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে যাছাই-বাচাই কমিটি। বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার সজল কুমার সরকার। চুমকী জানান, আমি নির্বাচনের জন্য প্রস্তুত ছিলাম না, স্বামী নির্বাচন করবে তার জন্য কাজ করবো সেই প্রস্তুতি ছিলো। এখন স্বামীর স্বপ্নপূরণে জন্য প্রার্থী হয়েছি। ইনশাল্লাহ, বিজয়ী হলে গৌরীপুর পৌরসভাকে দেশসেরা মডেল পৌরসভায় পরিণত করবো।

এ পৌরসভার প্রথম চেয়ারম্যান বানীকন্ঠ নিয়োগী। তিনি ১৯২৭সালের ১জানুয়ারি থেকে ১৯৪৩সালের ২৮মার্চ পর্যন্ত দায়িত্ব পালন করেন। এরপরে পর্যায়ক্রমে সন্তোষ গাঙ্গুলী ১৯৪৫সালের ৬ মে, জ্ঞানেন্দ্র নাথ সান্যাল ১৯৪৮সালের ৩ সেপ্টেম্বর, শেখ লেবু ১৯৫৮সালের ২৯ অক্টোবর, কামাল উদ্দিন আহমেদ (এডমিনিস্ট্রেটিভ অফিসার) ১৯৬০সালের ১৪মার্চ, শেখ লেবু ১৯৬৪সালের ২৬ডিসেম্বর, রুস্তুম আলী খান (ভারপ্রাপ্ত চেয়ারম্যান) ১৯৬৫সালের ১৫জুলাই, আব্দুল গনি ১৯৭২সালের ১৮ মে, কোব্বাদ আলী ১৯৭৪সালের ১০মার্চ, আব্দুল গণি ১৯৭৭সালের ২৩ সেপ্টেম্বর, ডাঃ আব্দুল মান্নান ১৯৮২সালের ২৯ সেপ্টেম্বর, মোঃ মইন উদ্দিন (প্রশাসক) ১৯৮২সালের ১৯ডিসেম্বর, মোঃ কামাল উদ্দিন ১৯৮৪সালের ২৭মার্চ, আব্দুল গনি ১৯৮৮সালের ৩০ সেপ্টেম্বর, এম.এ রফিক (প্রশাসক) ১৯৮৯সালের ১৫ ফেব্রুয়ারি, মোঃ আব্দুল আলী ৩১ডিসেম্বর ১৯৮৮, এস,এম এরশাদুজ্জামান (প্রশাসক) ১৯৯২সালের ৪ মে, মোঃ ফরহাদ উদ্দিন (প্রশাসক), মোঃ আব্দুল খালেক মুনশী ১৯৯৯সালের ২১মার্চ, মোঃ আব্দুল আলী ২০০৪সালের ২জুন, মোঃ শফিকুল ইসলাম হবি ২০০৮সালের ১৪ মে পর্যন্ত চেয়ারম্যান হিসাবে, ১৫ মে থেকে উন্নীত পদ মেয়র হিসাবে ২০১১সালের ১৩ ফেব্রুয়ারি দায়িত্ব পালন করেন। বর্তমান মেয়র সৈয়দ রফিকুল ইসলাম প্রথম মেয়াদে ১৭ ফেব্রুয়ারি ২০১৬ পর্যন্ত ও দ্বিতীয় মেয়াদে ২০১৬সালের ১৮ ফেব্রুয়ারি থেকে বর্তমান।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০