আজ শুক্রবার ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : নভেম্বর, ১, ২০২০, ১২:১১ অপরাহ্ণ




আবারও এক মাসের লকডাউনে যুক্তরাজ্য

বাহাদুর ডেস্ক :

আবারও এক মাসের জন্য লকডাউনে যাচ্ছে যুক্তরাজ্য। শনিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। আগামী বৃহস্পতিবার থেকে লকডাউন কার্যকর হবে।

সংবাদ সম্মেলনে তিনি জানান, করোনা সংক্রমণ রোধে লকডাউন ঘোষণা করা ছাড়া আর কোনো বিকল্প নেই।

তিনি বলেন, এই বছর ক্রিসমাস হয়ত খুবই ভিন্ন হবে। কিন্তু আমি আন্তরিকভাবে আশা করি যে, এখন কঠোর ব্যবস্থা নিয়ে অন্তত আমরা পরিবারগুলোকে মিলিত হওয়ার একটা সুযোগ করে দিতে পারবো।

লকডাউন ঘোষনায় প্রধানমন্ত্রী বলেন, ‘বৃহস্পতিবার থেকে ২ ডিসেম্বর পর্যন্ত জরুরি নয় এমন পণ্যের দোকান, রেস্টুরেন্ট ও পাব বন্ধ রাখতে হবে। তবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় চালু থাকবে।

বরিস জনসন জানান, ফারলো স্কিম বর্ধিত করে বন্ধ হয়ে যাওয়া ব্যবসা প্রতিষ্ঠানের কর্মচারীরা বেতনের ৮০ শতাংশ পুরো নভেম্বর মাস পর্যন্ত পাবেন।

লকডাউনের নতুন নিয়মে লোকজনকে কোন কারণ ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। তবে ঘরে থেকে যদি কাজ কিংবা লেখাপড়া সম্ভব না হয় তাহলে তিনি বাইরে যেতে পারবেন।

শারীরিক অনুশীলনের জন্য ঘরের বাইরে বের হওয়া যাবে। এসময় ঘরের অথবা বাইরের একজনকে সঙ্গে রাখা যাবে। ঘরের বাইরে বা ভেতরে যেকোন ধরনের মিটিং নিষিদ্ধ করা হয়েছে।

পাব, বার, রেস্টুরেন্ট এবং অপ্রয়োজনীয় পণ্যের দোকান বন্ধ থাকবে। শুধু টেকওয়ে ও কালেকশন রিটেইল চালু থাকবে। নির্মাণ সাইট এবং উৎপাদন কাজের জায়গা খোলা থাকবে।

শিশুরা ঘরের বাইরে গিয়ে বাবা-মার সঙ্গে দেখা করতে পারবে, যদি বাবা-মা পৃথক হয়ে বসবাস করেন।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০