আজ রবিবার ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে-ধর্মমন্ত্রী ময়মনসিংহ – শেরপুর আঞ্চলিক মহাসড়কের ১৮কিঃ মিঃ সড়ক দূর্ঘটনা কবলিত পরিণত গৌরীপুর ছাত্র ইউনিয়নের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ ভাষা সৈনিক এম.সি.এ হাতেম আলী মিয়ার ১৯তম মৃত্যুবার্ষিকী পালিত ফেইসবুকে ধর্মীয় মুল্যবোধে আঘাত করায় জিকেপি কলেজের প্রদর্শক সুনীল গ্রেফতার তারাকান্দায় বিদ্যুৎস্পৃষ্টে এক কৃষকের মৃত্যু তারাকান্দায় ছুরিকাঘাতে ব্যবসায়ী যুবক খুন ময়মনসিংহে ট্রেনের ধাক্কায় স্বামী-স্ত্রী নিহত তারাকান্দায় দোকানের বাকি নিয়ে সংঘর্ষে পুত্র খুন : বাবা আহত গৌরীপুর বিশ্ব বই দিবস পালিত
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : অক্টোবর, ৭, ২০২৩, ৬:০৬ অপরাহ্ণ




‘অর্থনীতি চাপের মধ্যে আছে সরকারপ্রধান স্বীকার করেছেন’

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, আমাদের অর্থনীতি চাপের মধ্যে আছে সেটা সরকারপ্রধান নিজেই স্বীকার করেছেন। এর প্রধান কারণ হচ্ছে মূল্যস্ফীতি। জিনিসপত্রের দাম বেড়েছে। এর ফলে নিম্নআয়ের মানুষ যাদের কাছে আমরা দায়বদ্ধ তারা কষ্টে আছেন। এটাকে নিয়ন্ত্রণ করতে সরকার নানা কৌশলে কাজ করছে। ফলে মূল্যস্ফীতি কিছুটা কমেছে, বাড়েনি। আগামীতে আরও কমবে। তবে এটা কোনো সংকট নয়।

তিনি বলেন, আমাদের রিজার্ভ লাফালাফি করে কমছে। এটা একটা জায়গায় গিয়ে থামবে। আমাদের হাতে এখনো তিন মাসের আমদানি ব্যয় পরিশোধ করার মতো রিজার্ভ আছে। এছাড়া অর্থনীতি বিষয়ে পণ্ডিত আইএমএফ আছে। তারা কিন্তু সংকট বলেনি। তারা অর্থনীতি সমৃদ্ধ করতে নানারকম দিকনির্দেশনা দিচ্ছে।

শনিবার দুপুরে শান্তিগঞ্জ উপজেলায় মন্ত্রী নিজ বাসভবনে স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিরোধী দলের সরকার পতন ঘটানোর চিন্তা একেবারে অবাস্তব। যেটা অবাস্তব সে বিষয়ে আমি বিশ্বাস করি না। আমি বাস্তবতায় বিশ্বাস করি। যেটা সামনে আছে সেটায় বিশ্বাস করি।

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দেশের জন্য হুমকি- বিরোধী দলের এমন মন্তব্যের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র অরেক উচ্চক্ষমতাসম্পন্ন টেকনিক্যাল ব্যাপার। বিশ্বের কেউ কেউ পারমাণবিক কেন্দ্র বন্ধ করছে কারণ এগুলো পুরনো টেকনিক্যাল দ্বারা পরিচালিত। তবে আমার কাছে খবর আছে কেউ কেউ নতুন টেকনিক্যাল ব্যবহার করে নতুন করে বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছে। আমাদের সরকার মনে করে প্রতিটি জিনিস হাতের মুঠোয় আনার জন্য সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করা উচিত। আমরা সেটা করছি। ফলে আমরা সেটি আমাদের হাতের মুঠোয় আনতে পেরেছি। পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের হাজারও ভালো দিক আছে আমরা সেগুলো পাব। আধুনিক তরুণ প্রজন্ম এটি নিয়ে উচ্ছ্বসিত। আমি নিজেও উচ্ছ্বসিত।

নির্বাচন নিয়ে পশ্চিমা বিশ্বের চাপ ও নিষেধাজ্ঞা প্রসঙ্গে মন্ত্রী বলেন, যেকোনো দেশ তার নিজের সুবিধার জন্য নিষেধাজ্ঞা দিতেই পারে। সেটা তাদের ব্যাপার। আমরাও তো নিষেধাজ্ঞা দেই মধ্যে মধ্যে। চাপে নয় আমাদের বরং তৈরি থাকতে হয়। গৃহস্থ যেমন ঝড়-ঝাপ্টা মোকাবিলায় তৈরি থাকে আমাদের সরকারও সেভাবে তৈরি আছে। জনগণের সুরক্ষার জন্য, উন্নয়নের জন্য সরকারকে ঝুঁকি নিতে হয়, হিসাব-নিকাশ করতে হয়। এখানো আমাদের সরকার প্রধান ঝুঁকি নেন, হিসাব নিকাশ করেন। আমরা জেনেশুনে আমাদের জনগণের ক্ষতি হয় এমন কোনো কাজ আমরা দায়িত্বজ্ঞানহীনভাবে করি না।

সরকার মেগাপ্রকল্পের নামে জনগণের অর্থের অপচয় করছে বিরোধীদলের এমন মন্তব্যের জবাবে এম এ মান্নান বলেন, এগুলো কেউ বিরোধীতার জন্য বলে, কেউ নিজের স্বার্থের জন্য বলে, কেউ বাহাদুরী করার জন্য বলে। বলতে পারে- সেটা তাদের ব্যাপার। কিন্তু দেশের জনগণ যারা দেশের মালিক তারা আরও বেশি পদ্মা সেতু চায়, মেট্রোরেল আরও চায়, টানেল আরও চায়, এলিভেটেড এক্সপ্রেসওয়ে আরও চায়। এসব নির্মাণ করতে ঝুঁকি অবশ্যই আছে। কিন্তু সেটা মোকাবিলা করার জন্য কৌশল, জ্ঞানবুদ্ধি, বিদ্যা সবই আওয়ামী লীগ সরকারের আছে।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগ জোটগতভাবে নির্বাচন করবে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটা আমাদের দলের নীতিনির্ধারণী পর্যায়ের বিষয়। এবিষয়ে সিদ্ধান্ত নিতে দলীয় প্রধান আছেন, দলের প্রেসিডিয়াম সদস্যরা আছেন তারাই সিদ্ধান্ত নেবেন।

আওয়ামী লীগ সরকার ফের ক্ষমতায় আসতে পারবে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অবশ্যই আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসবে। কারণ দেশের মানুষ উন্নয়নের স্বার্থে, জীবনমান উন্নত করার স্বার্থে আওয়ামী লীগকে আবারো শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় বসাবে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০