আজ বুধবার ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
গৌরীপুর গণপাঠাগারের উদ্যোগে রবীন্দ্রস্মরণ গৌরীপুরে তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন গৌরীপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ‘রবীন্দ্র স্মরণ’ তারাকান্দা যুবদলের উদ্যোগে কেন্দ্রীয় যুবদল সভাপতি টুকুর মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল তারাকান্দায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের অর্থ সহায়তা গৌরীপুরে কর্মরত সাংবাদিকদের স্মারকলিপি তারাকান্দায় বাট্টাভাটপাড়া এস.সি উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষককে সংবর্ধনা গৌরীপুরে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী হলেন যাঁরা তারাকান্দায় মোটরসাইকেল দূর্ঘটনা বাড়ছে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে
||
  • প্রকাশিত সময় : ডিসেম্বর, ১৪, ২০২০, ৪:০৩ অপরাহ্ণ




ঠাণ্ডা লেগে কানে ব্যথা হলে কী করবেন

বাহাদুর ডেস্ক :

শীতের এ সময়ে জ্বর-সর্দি, গলাব্যথার পাশাপাশি কানেও ব্যথা হয়ে থাকে। অনেক সময় দেখা যায় রাতে হঠাৎ ঘুমের মধ্যে কানে প্রচণ্ড ব্যথা শুরু হয়ে গেছে। শিশু থেকে শুরু করে সব বয়সী মানুষ এই সমস্যায় ভুগে থাকেন। মধ্যকর্ণের এমন সংক্রমণকে চিকিৎসা বিজ্ঞানের ভাষার বলে ‘অটাইটিস মিডিয়া’।

এ বিষয়ে ভারতের প্রখ্যাত নাক-কান-গলা বিশেষজ্ঞ শান্তনু বন্দ্যোপাধ্যায় বলেন, মধ্যকর্ণে সংক্রমণের কারণে কানের পর্দা ফুলে গিয়ে আচমকা ব্যথা শুরু হতে পারে। এ ছাড়া দীর্ঘক্ষণ কানে মোবাইল নিয়ে কথা বললে বা কানের সঙ্গে সামঞ্জস্যহীন হেডফোন বা ইয়ারফোন ব্যবহার করলে, চশমার ডাটি কানে চেপে বসার কারণেও কানে ব্যথা হতে পারে।

তিনি বলেন, কানে ব্যথা হলে অনেকে গরম তেল দেন, যা মোটেও করা যাবে না। কানে গরম তেল দিলে কানের পর্দা ক্ষতিগ্রস্ত হয়ে শ্রবণক্ষমতা নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

তিনি আরও বলেন, ভাইরাল সর্দি-কাশি-জ্বর হলে একই সঙ্গে মধ্যকর্ণে সংক্রমণ হতে পারে। সেই সময় থেকেই কানের মধ্যে অস্বস্তি ও  অল্পস্বল্প ব্যথা হতে পারে।

এ ছাড়া পুকুরে বা সুইমিং পুলে সাঁতার কাটলে অনেক সময় কানে পানি ঢুকে যায়। এতে সংক্রমণ হয় ও পুঁজ জমে যায়। একে আমরা কানপাকা বলি। এ ধরনের সমস্যায়ও ব্যথা হতে পারে।

কী  করবেন

কানে অতিরিক্ত ব্যথা ও এসব সমস্যায় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসক অনেক সময় অবস্থা বুঝে অ্যান্টিবায়োটিক দিয়ে থাকেন।

টি.কে ওভে-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১