আজ বুধবার ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত গৌরীপুরে গার্মেন্ট কর্মীকে গণধর্ষণের ঘটনায় ফাঁসাতে গিয়ে দেবর-ভাবী এখন জেল হাজতে! সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে-ধর্মমন্ত্রী ময়মনসিংহ – শেরপুর আঞ্চলিক মহাসড়কের ১৮কিঃ মিঃ সড়ক দূর্ঘটনা কবলিত পরিণত
||
  • প্রকাশিত সময় : এপ্রিল, ২৯, ২০২০, ২:৫৩ পূর্বাহ্ণ




ইতালিতে বাংলাদেশি শশীর কৃতিত্ব

বাহাদুর ডেস্ক

ইতালিতে বাংলাদেশের সুনাম বয়ে এনেছেন তাহমিনা ইয়াসমিন শশী। ইতালির তরিনো শহরে fiera di salone del libro internazionale অর্থাৎ international book fair festival শুরু হয়েছিল ১৯৮৮ সাল থেকে যা আজ অবধি চলমান।

প্রতিষ্ঠালগ্ন থেকে দানিএল ফিনক্কির পরিচালনায় বিভিন্ন দেশের লেখক/কলামিসট প্রবন্ধ নিয়ে আয়োজিত হয়ে আসছে এক জ্ঞানগর্ভমূলক অনুষ্ঠান যার নাম নির্ধারণ করা হয়েছে (লিঙ্গুয়া মাদরে) Lingua Madre নামে।

যাত্রালগ্ন থেকে অদ্যাবধি ১ম বাংলাদেশি হিসেবে অংশগ্রহণ করেছিলেন তাহমিনা ইয়াসমিন শশী ২০১৭ সালে। প্রতিভা ও মেধার স্বাক্ষর রেখে তিনি জায়গা করে নিয়েছিলেন সেরা ১০-এ। এ প্রতিযোগিতায় বিশ্বের প্রায় ৫ হাজার প্রতিযোগী অংশগ্রহণ করেন। তার প্রবন্ধটিকে বই আকারে প্রকাশ করে Lingua Madre seb-১৭।

২০১৮ সালেও এর ব্যতিক্রম হয়নি এ মেধাবী ২০১৮ সালেও জায়গা করে নেন তার মেধার বিকাশ ঘটিয়ে সেরা দশে। তার লেখা প্রবন্ধটি বই আকারে প্রকাশ করা হয় Lingua Madre SEB- ১৮ থেকে।

২০১৯ সালে যথারীতি যাত্রাবিরতি।’

২০২০ সালে তার মেধা ও প্রতিভার স্বাক্ষর রেখে পুনরুদ্ধার করল তার হারানো গৌরব। এটা তার জন্য কোনো সহজলভ্য কাজ ছিল না। একজন বাংলাদেশি হয়েও ইতালীয় ভাষায় গল্প রচনা করে পুরস্কার জেতা নিঃসেন্দহে কঠিনতর বিষয়। ২০২০ সালে চুলচেরা বিশ্লষণের মাধ্যমে হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্য দিয়ে লিখার গুণগত মান বিবেচনা করে শশীর প্রবন্ধ স্থান করে ৩য় স্থানে।

২০২০ সালে যারা ১ম, ২য়, ৩য় স্থান যারা দখল করেছেন তারা হলেন :

Yenifffer Lilibell Aliaga Chavez – Peru (first Award)

Bervian Gormez – Alessandra Nucci- ( Turkey and Italy) (2nd Award)

TAHMINA YASMIN SHOSHI- Alice Franceschini ‘- Bangladesh and Italy

(3rd Award)

এছাড়া যারা পুরস্কার পেয়েছেন ভিন্ন ক্যাটাগরিতে তারা হলেন-

Special award- Silvia Favaretto (Italy)

Slow food Terra Madre – carnia Ardelean ( Romania)

Torino Film Festival- Narcissa .v. Ewan ( Poland’s) ইতালির ভেনিসে বসবাসরত তাহমিনা ইয়াসমিন শশীর গ্রামের বাড়ি বাংলাদেশের শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার কাত্তিকপুর গ্রামে। শশী ১০ বছর যাবৎ ইতালিতে বসবাস করছে। সে ২০১৮ সালে ইতালির মিলান শহরের ক্যাথলিক করেদেল সাক্রো বিশ্ববিদ্যালয় হতে কাফুসকারি বিশ্ববিদ্যালয়ের অধীনে সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগে অধ্যায়নরত।

ইতালির মাটিতে তৃতীয়বারের মতো বাংলাদেশের পতাকাকে উজ্জল করা তাহমিনা ইয়াসমিন শশী জানান-বিদেশের মাটিতে বাংলাদেশের সুনাম অক্ষুন্ন রাখার জন্য তিনি লেখনীর মাধ্যমে আজীবন চেষ্টা করে যাবেন। তিনি তার এ বিজয়কে তার গর্ভধারিনী মাকে উৎসর্গ করেন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১