আজ বৃহস্পতিবার ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত গৌরীপুরে গার্মেন্ট কর্মীকে গণধর্ষণের ঘটনায় ফাঁসাতে গিয়ে দেবর-ভাবী এখন জেল হাজতে! সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে-ধর্মমন্ত্রী ময়মনসিংহ – শেরপুর আঞ্চলিক মহাসড়কের ১৮কিঃ মিঃ সড়ক দূর্ঘটনা কবলিত পরিণত
মো. সেলিম || নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরগঞ্জ
  • প্রকাশিত সময় : জুলাই, ২২, ২০২২, ৬:১২ অপরাহ্ণ




১৯ বছর পর ঈশ্বরগঞ্জে আ’লীগের সম্মেলন তারিখ ঘোষণার পর নেতাকর্মীরা চাঙা হয়ে উঠেছে

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ১৯ বছর পর আওয়ামী লীগের সম্মেলনের ২২জুলাই তারিখ ঘোষণা করার পর নেতাকর্মীরা কেন্দ্রিয় নেতাদের সাথে যোগাযোগ করতে দৌড়ঝাঁপ শুরু করে ছিলেন পদ পদবীর জন্য। বার বার সম্মেলনের তারিখ পরিবর্তন হওয়ায় স্থানীয় নেতা-কর্মীদের ধোয়াশা কাটিয়ে আগামী ২২জুলাই ঈশ্বরগঞ্জ সরকারি কলেজ মাঠে সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে ব্যানার পেস্টুন ও তোরণে বর্ণিল সাজে সাজানো হয়েছে পৌর সদরসহ মযমনসিংহ কিশোরগঞ্জ মহাসড়ক।

সম্মেলন আয়োজনের খবরে দলীয়কর্মী ও সমর্থকরা চাঙা হয়ে উঠেছেন। প্রায় প্রতিদিনই সম্মেলনকে সফল করতে বিভিন্ন প্রার্থীর পক্ষ থেকে চলছে মিছিল সমাবেশ। ইউনিয়নের নেতা-কর্মী ও সমর্থকদের মধ্যে চলছে জল্পনা কল্পনা আলোচনায় আসছে কে হচ্ছেন দলটির আগামী দিনের কান্ডারী।

অন্যদিকে দীর্ঘদিন ধরে দলিয় কার্যক্রমে নানা ভাবে যুক্ত থেকে যাঁরা মাঠ পর্যায়ের নেতাকর্মীদের সাহস যুগিয়েছেন তাঁরা কমিটিতে পদ-পদবি পাওয়ার জন্য জেলা ও কেন্দ্রিয় আওয়ামী লীগের নেতাদের সাথে শেষ মুহূর্তের যোগাযোগ রক্ষা করছেন।

আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ও সমর্থকদের সাথে কথা বলে জানা গেছে, ২০০৩ সালের ১১ জুলাই ১৯বছর আগে ঈশ্বরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। ওই সম্মেলনে সভাপতি পদে সাবেক এমপি আবদুছ ছাত্তার ও ঈশ্বরগঞ্জ ডিগ্রি কলেজের সাবেক ভিপি আবদুল হেকিম সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়ে ছিলেন। কমিটি হয়েছিল ৬৭ সদস্য বিশিষ্ট। ওই কমিটির মেয়াদ কালে জাতীয় সংসদের তিনটি নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০০৮ সালের নির্বাচনে আবদুছ ছাত্তার সংসদ সদস্য পদে নির্বাচিত হন। ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে জোটের কারণে আসনটি জাতীয় পার্টির হাতে ছেড়ে দেওয়া হয়।

২০১৫ সালে আবদুছ ছাত্তারকে দেওয়া হয় কেন্দ্রিয় আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদকের মতো গুরুত্বপূর্ণ পদ। এজন্যে তাঁকে উপজেলা আওয়ামী লীগের সভাপতির পদ ছেড়ে দিতে হয়। তখন ভারপ্রাপ্ত সভাপতি হিসাবে দায়িত্ব পান সিনিয়র সহ-সভাপতি রফিকুল ইসলাম বুলবুল। এরপর ঈশ্বরগঞ্জে কাঁচামাটিয়া নদী দিয়ে অনেক জল গড়িয়েছে। এসময়ের মধ্যে উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। এসব নির্বাচনে প্রার্থী মনোনয়ন নিয়ে স্থানীয় নেতৃবৃন্দের মধ্যে নানা মতপার্থক্য দেখা দিলে তৈরি হয় একাধিক গ্রুপের।

গত বছরের জানুয়ারি মাসে দলের সাধারণ সম্পাদক আবদুল হেকিমের মৃত্যু দলটিকে বড় ধাক্কা দেয়। দলটির সাধারণ সম্পাদকসহ গত ১৯ বছরে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে মৃত্যুসহ নানা কারণে দলটির ১১টি গুরুত্বপূর্ণ পদ শূন্য হয়। এসব পদ পুরণ না হওয়ায় দলের সাংগঠনিক কার্যক্রমে স্থবিরতা দেখা দেয়। স্থবিরতা কাটাতে আসন্ন সম্মেলন আয়োজনের বিষয়টি দলীয় নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে আশার আলো হিসাবে কাজ করবে বলে অনেকের ধারণা।

সভাপতি পদের জন্য একাধিক প্রার্থীর নাম শোনা যাচ্ছে। তাঁদের মধ্যে কেন্দ্রিয় আওয়ামী লীগ নেতা ও সাবেক সংসদ সদস্য আবদুছ ছাত্তার, বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বুলবুল, ঈশ্বরগঞ্জ উপজেলা পরিষদের দুই বারের আওয়ামী লীগ মনোনিত চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন, জেলা আওয়ামী লীগ নেতা তারিকুল হাসান তারেক প্রমূখ উল্লেখ যোগ্য।

মুঠোফোনে যোগাযোগ করা হলে আবদুছ ছাত্তার বলেন, আমি তো দলের সভাপতি ছিলাম। নেত্রী আমাকে কেন্দ্রিয় আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদ দিয়ে সম্মানিত করেছেন। সেই কাজের সুবিধার্থে একজন ভারপ্রাপ্ত হিসাবে সভাপতির দায়িত্ব দিয়েছিলাম। আওয়ামী লীগের সভানেত্রী যদি ঈশ্বরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের দায়িত্ব আমাকে দিতে চান তাহলে আমি নেত্রীর ইচ্ছা বা নির্দেশের বাইরে কখনও কাজ করিনি আর করবও না।

রফিকুল ইসলাম বুলবুল বলেন, দীর্ঘদিন আমি ভারপ্রাপ্ত সভাপতির পদে দায়িত্ব পালন করেছি। এবারের সম্মেলনে তিনি সভাপতির পদ প্রত্যাশি। সভাপতি হতে পারলে নবীন প্রবীনের সমন্নেয়ে দলকে সুসংঘটিত করে নেত্রীর হাতকে শক্তি শালি করো।

ঈশ্বরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন জানান, তাঁর বাবা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তিনি আওয়ামী পরিবারের সন্তান। সভানেত্রী আমাকে দু’বার দলীয় মনোনয়ন দিয়েছেন। দু’বারই তাঁর মর্যাদা মান রাখতে পেরেছি। দলের তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের সাথে নিয়ে দীর্ঘদিন ধরে রাজপথে রয়েছেন। উপজেলা আওয়ামী লীগের কমিটিতে সভাপতি পদের জন্য তাঁকে উপযুক্ত মনে করা হলে তিনি জানপ্রাণ দিয়ে দলের জন্য কাজ করে যাবেন বলে জানিয়েছেন।

উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সম্পাদক জয়নাল আবেদীন বলেন, ১৯ বছর পর সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমাদের চাওয়া হচ্ছে সৎ, তারুণ্য নির্ভর ও মুক্তিযুদ্ধের পক্ষের নেতৃবৃন্দের হাতে যেন দল পরিচালনার দায়িত্বভার দেওয়া হয়।

উপজেলা আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক প্রবীণ নেতা হাজী আব্দুল মতিন বলেন, দলকে নিরাপদ রাখতে ও স্থানীয় ভাবে নেতাকর্মীদের পাশে থাকার মতো দায়িত্বশীল নেতাকে নেতৃত্বে দেয়া উচিৎ।

এদিকে সাধারণ সম্পাদক পদের জন্য উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুন অর রশিদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট এমদাদুল হক, পৌর আ’লীগের সাধারণ সম্পাদক ঈশ্বরগঞ্জ ডিগ্রি কলেজের সাবেক ভিপি রফিকুল ইসলাম, উপজেলা যুবলীগের সাবেক আহবায়ক শিক্ষানুরাগী আবু বকর সিদ্দিক দুলাল ভূঁইয়া, যুবলীগ ও ছাত্রলীগের সাবেক সভাপতি সাফায়াত হোসেন ভূঁইয়া, হাবিবুল্লাহ মিলন, ছাত্রলীগের সাবেক সভাপতি আবদুল জলিল মন্ডল, প্রায় আট-দশজন নেতার নাম আলোচিত হচ্ছে। পদপ্রত্যাশি নেতৃবৃন্দ জেলা ও কেন্দ্রিয় নেতাদের সাথে নিবিড় যোগাযোগ রাখছেন বলে তাঁদের ঘনিষ্ঠরা জানিয়েছেন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১