আজ রবিবার ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
গৌরীপুরে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী হলেন যাঁরা তারাকান্দায় মোটরসাইকেল দূর্ঘটনা বাড়ছে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : জুলাই, ৩১, ২০২৩, ১০:১৫ অপরাহ্ণ




রপ্তানি ও রেমিট্যান্সে ডলার কেনার দর বাড়াল ব্যাংক

বাজারের সঙ্গে সামঞ্জস্যতা আনতে রপ্তানি ও রেমিট্যান্সে ডলার কেনার দর আবার বাড়াল ব্যাংকগুলো। রেমিট্যান্সে প্রতি ডলারে ৫০ পয়সা বাড়িয়ে ১০৯ টাকা এবং রপ্তানিতে এক টাকা বাড়িয়ে ১০৮ টাকা ৫০ পয়সা করা হয়েছে। এ ছাড়া আমদানিতে ডলারের সর্বোচ্চ দর হবে ১০৯ টাকা ৫০ পয়সা। আগে যা ১০৯ টাকা ছিল।

সোমবার বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাফেদা এবং ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের (এবিবি) এক যৌথ সভায় এ সিদ্ধান্ত হয়।

এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন সমকালকে বলেন, ধীরে ধীরে ডলার কেনা ও বিক্রির একক দর কার্যকরের চেষ্টা চলছে। এর মাধ্যমে রেমিট্যান্স ও রপ্তানি বিল নগদায়নে ডলার কেনার দরের পার্থক্য থাকল মাত্র ৫০ পয়সা। এতে করে রপ্তানিকারকরা আরও উৎসাহিত হবেন।

বাংলাদেশ ব্যাংকের মৌখিক নির্দেশনার আলোকে ব্যাংকগুলো গত বছরের ১১ সেপ্টেম্বর থেকে ডলার কেনা ও বিক্রির একটি সর্বোচ্চ দর ঠিক করে দিচ্ছে। শুরুতে রপ্তানি বিল নগদায়নে প্রতি ডলার ৯৯ টাকা এবং রেমিট্যান্সে ১০৮ টাকা দর ঠিক করা হয়। ডলার কেনার গড় দরের সঙ্গে সর্বোচ্চ এক টাকা যোগ করে আমদানি ও আন্তঃব্যাংকে ডলার বিক্রির সিদ্ধান্ত হয়। তবে আইএমএফের ৪৭০ কোটি ডলার ঋণের শর্তের কারণে আগামী সেপ্টেম্বর থেকে ডলারের সিঙ্গেল রেট কার্যকরের সিদ্ধান্ত হয়েছে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১