আজ বুধবার ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
গৌরীপুর গণপাঠাগারের উদ্যোগে রবীন্দ্রস্মরণ গৌরীপুরে তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন গৌরীপুরে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ‘রবীন্দ্র স্মরণ’ তারাকান্দা যুবদলের উদ্যোগে কেন্দ্রীয় যুবদল সভাপতি টুকুর মুক্তির দাবিতে বিক্ষোভ মিছিল তারাকান্দায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মাঝে ব্র্যাকের অর্থ সহায়তা গৌরীপুরে কর্মরত সাংবাদিকদের স্মারকলিপি তারাকান্দায় বাট্টাভাটপাড়া এস.সি উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও প্রধান শিক্ষককে সংবর্ধনা গৌরীপুরে শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষার্থী হলেন যাঁরা তারাকান্দায় মোটরসাইকেল দূর্ঘটনা বাড়ছে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : আগস্ট, ৩১, ২০২৩, ১২:২৮ অপরাহ্ণ




বাংলা-লঙ্কা নাগিন ডার্বি

তাওহিদ হৃদয়কে লঙ্কানরা যেভাবে উচ্চারণ করে, তা নাকি শুনতে অনেকটা ‘হিরিদয়’– এর মতো। তা উচ্চারণ যেমনই হোক, জাফনার হয়ে এবারের লঙ্কান ফ্র্যাঞ্চাইজি খেলতে গিয়ে কিন্তু সেখানকার স্থানীয় দর্শকদের হৃদয় জিতে নিয়েছেন তাওহিদ। গতকাল ক্যান্ডির সংবাদ সম্মেলনেও কিছু স্থানীয় সাংবাদিক সাকিবের কাছে তাদের ‘হিরিদয়’ এর খবর জানতে চান। কেউ কেউ জানতে চান বাংলাদেশ-শ্রীলঙ্কার সাম্প্রতিক দ্বৈরথের কথাও।

ম্যাচটি ঘিরে লঙ্কানদের এই উত্তেজনার পারদ মেপে নিতে সমস্যা হয়নি সাকিবের। ‘আসলে এই ম্যাচটি ঘিরে যে আবেগ এবং উত্তেজনা, তা দর্শকদের জন্য বেশ ভালো। ব্রডকাস্টারদের জন্যও। তবে সত্যি কথা বলতে কি, ড্রেসিংরুম কিন্তু ঠান্ডা। মাঠের বাইরের কিছু নিয়ে আসলে কেউ ভাবছে না।’

সাকিবের এই সৌজন্যে অবশ্য লঙ্কান মিডিয়া কতটুকু ভরসা রেখেছে বোঝা যায়নি। কেননা, তারা দেখতে চাচ্ছে বাংলা-লঙ্কার নাগিন ডার্বি! মিরপুরে ২০১৮ সালে টি২০ সিরিজে স্পিনার নাজমুল হাসান অপু। ওই সিরিজেই নাগিন ডান্স করে পরের ম্যাচে আলোচিত হন দাসুন গুনাতিলকা। ওই বছর নিদহাস ট্রফিতে কলম্বোতে ফের মুশফিকের নাগিন ডান্স। এভাবেই চলতে থাকে ‘নাগিন ডার্বি’।

সর্বশেষ গত বছর আরব আমিরাতে এশিয়া কাপের নকআউট ম্যাচে বাংলাদেশকে হারিয়ে লঙ্কান ড্রেসিংরুমে নাগিন ডান্স করেন আসিথা ফার্ন্দান্দো আর মহেশ থাকসিনা। আজ ফের সেই এশিয়া কাপে দু’দলের দেখা। সাকিবের কথা শুনে গতকাল মনে হয়নি নাগিন ডান্সের মতো কিছু পরিকল্পনায় আছে তাদের। তাছাড়া ড্রেসিরুমে চন্ডিকা হাথুরুসিংহে থাকতে সেটা নাও হতে পারে।

এমনিতে দু’দলের ম্যাচ মানেই শেষ মুহূর্তের টেনশন আর অনাকাঙ্ক্ষিত বির্তক। এর আগে একবার ঢাকায় এসে শানাকা বলেছিলেন, সাকিব আর মুস্তাফিজ ছাড়া বাংলাদেশের সেই মানের কোনো বোলার নেই। সেবার সেই কথা নিয়ে কম জল ঘোলা হয়নি। গতকালও সংবাদ সম্মেলনে জিজ্ঞাসা করা হয়েছিল তা। ‘আসলে আমার সেই কথা নিয়ে অনেক কানাঘুষা হয়েছিল। পরে যা ভাইরাল হয়ে যায়। আমি ব্যাপারটিকে ওভাবে নিইনি। আমাদের দুই দলের ম্যাচ নিয়ে বাইরে যা হয় তা নিয়ন্ত্রণ করাটা আমাদের হাতে নেই। হয়তো আমাদের ম্যাচটি দর্শকরা এভাবেই দেখতে পছন্দ করেন।’

 

বাংলাদেশের বোলিং যে শক্তিশালী তা এদিন স্বীকার করতে দ্বিধা করেননি লঙ্কান অধিনায়ক। ‘আমাদের মধ্যে কোনো দ্বৈরথ নেই। দুই দলের খেলোয়াড়দের মধ্যে সম্পর্ক ভালো। তবে বাইরের ব্যাপারটি আমাদের নিয়ন্ত্রণে নেই। বাংলাদেশের বোলিং যে কোনো দলকেই চ্যালেঞ্জ জানাতে পারে।’ এশিয়া কাপে বাংলাদেশের সম্ভাবনা নিয়েও এদিন নিজের মতামত দেন শানাকা। ‘

এশিয়া কাপে বাংলাদেশ বেশ ধারাবাহিক। দুর্ভাগ্য, তারা বিশ্বকাপ কিংবা এশিয়া কাপ জিততে পারেনি।’ শানাকা মনে করছেন, দলের ব্যাকআপ ক্রিকেটারদের নিয়েই তারা চ্যাম্পিয়নশিপ ধরে রাখাবেন। বাংলাদেশ দলকেও আজ কয়েকটি চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। যার একটি সাকিব আল হাসানের নেতৃত্ব। গেল কয়েক মাস ধরে বাংলাদেশ ক্রিকেটে যে নাটকীয়তা হয়েছে, তা সমাপ্তি হয় সাকিব আল হাসানের হাতে নেতৃত্ব ফিরিয়ে দিয়ে।

দলের দুই অভিজ্ঞ ক্রিকেটার তামিম ইকবাল আর মাহমুদউল্লাহ রিয়াদ নেই এবারের এশিয়া কাপে। তামিম নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর আর্মব্রান্ড নেওয়াটাই ছিল সাকিবের জন্য একটি চ্যালেঞ্জ। আজ কিন্তু সেই চ্যালেঞ্জের মুখোমুখি হতেই হবে তাঁকে। ভয়ডরহীন ক্রিকেট খেলেন বলে সাকিবের একটি সুমান রয়েছে। টি২০তে তাঁর সেই ভাবমূর্তি ওয়ানডেতে কতটা কাজে লাগাতে পারেন, সেটা দেখার জন্য মুখিয়ে থাকবেন অনেকে।

নতুন ওপেনিং জুটি নিয়েও রয়েছে বড় চ্যালেঞ্জ। নাঈম শেখ আর তানজিদ তামিম– একেবারেই নতুন ওপেনিং জুটি। যদিও ইর্মাজিং এশিয়া কাপে নাঈম আর তানজিদ ওপেন করেছিলেন এবং সেটা এই শ্রীলঙ্কাতেই। তাই কিছুটা ভরসা পাচ্ছে টিম ম্যানেজমেন্ট। আরকেটা চ্যালেঞ্জ মিডল ওভারগুলোতে এবাদতের অনুপস্থিতি। গেল প্রায় দেড় বছর ধরেই ওয়ানডে দলে পেসার এবাদতকে প্রস্তুত করা হয়েছিল। মূলত নতুন বলে আক্রমণটা শুরু করে থাকেন তাসকিন। আজকের ম্যাচে মিডল ওভারে এবাদতের জায়গায় শরিফুল ভরসা দিতে পারেন। তাই এই জায়গাটিতে চ্যালেঞ্জটা থাকছেই। এতকিছু সামলে ম্যাচটি জিতে গেলে কে জানে ক্যান্ডিতে আজও হয়তো দেখা মিলবে সেই নাগিন ডান্সের। সেখানে হবে সাপ, কেউবা হবেন সাপুড়ে?




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১