আজ বুধবার ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত গৌরীপুরে গার্মেন্ট কর্মীকে গণধর্ষণের ঘটনায় ফাঁসাতে গিয়ে দেবর-ভাবী এখন জেল হাজতে! সাম্প্রদায়িক সম্প্রীতিকে সুসংহত করতে হবে-ধর্মমন্ত্রী ময়মনসিংহ – শেরপুর আঞ্চলিক মহাসড়কের ১৮কিঃ মিঃ সড়ক দূর্ঘটনা কবলিত পরিণত
প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : ডিসেম্বর, ২৫, ২০২১, ৬:৫৫ অপরাহ্ণ




গৌরীপুরে হামলা-ভাংচুর, পেট্টোল বোমা বিস্ফোরণ, ভয়ভীতিতে : নির্বাচন আনন্দ নয়, আতঙ্ক আর শংকায়!

আতঙ্ক আর শংকায় ভোট গ্রহণ আজ! নৌকায় প্রকাশ্যে ভোট দিতে হবে এমন গুঞ্জন সর্বত্র! প্রার্থীর চেয়ে নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী সহিংসতা নিয়ে কর্মী-সমর্থকদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। ইতোমধ্যে প্রার্থীর কর্মী-সমর্থকদের মাঝে দফায় দফায় সংঘর্ষ, হামলা-মামলা সহিংসতাকে আরো উসকে দিয়েছে। পৃথক ঘটনায় নৌকার কার্যালয় পুড়ানো, মোটর সাইকেল ভাংচুর, আহত-২, চেয়ারম্যান প্রার্থীর বাড়ির সামনে ককটেল বিস্ফোরণ ও নির্বাচনী প্রচারণায় গিয়ে সাবেক এক ইউপি চেয়ারম্যান লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটেছে। নৌকা কেন্দ্র পুড়ানোর ঘটনায় ১৯৯জনের নামে মামলা দায়ের। এসব ঘটনা নিয়ে শংকিত ব্যবসায়ী ও ভোটাররাও। এমন পরিস্থিতিই আজ রোববার (২৬ ডিসেম্বর/২১) অনুষ্ঠিত হতে যাচ্ছে ময়মনসিংহের গৌরীপুরে ইউপি নির্বাচন।
অধিকাংশ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর অভিযোগ করেন, ‘নৌকা’ প্রতীকের ভোট দিতে হবে প্রকাশ্যে! এ নিয়ে কর্মী-সমর্থকদের প্রশ্নবানে আমরা জর্জরিত, তবে এ শংকাও উড়িয়ে দেয়ার নয়। সুষ্ঠ নির্বাচনের দাবিতে সংবাদ সম্মেলন করেছেন মইলাকান্দা ইউনিয়ন পরিষদের স্বতন্ত্র প্রার্থী রিয়াদুজ্জামান রিয়াদ, সিধলার শেখ মো. শামছ উদ্দিন।

উপজেলা নির্বাচন অফিসার সজল চন্দ্র সরকার জানান, ১০টি ইউনিয়নে মোট ভোটার ২লাখ ৩২হাজার ১৭২জন। তার মধ্যে পুরুষ ভোটার ১লাখ ১৮হাজার ৩৯০জন ও মহিলা ভোটার ১লাখ ১৩হাজার ৭৮২জন। মোট ৬১৫টি কক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে চেয়ারম্যান পদে ৬০জন, সংরক্ষিত আসনে ৩০টি আসনে ১২৭জন নারী প্রার্থী ও সাধারণ ৯০টি ওয়ার্ডে ৩৯৪জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।

নির্বাচন প্রসঙ্গে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী মো. শামছুজ্জামান জামাল জানান, ৫নং সহনাটী ইউনিয়নে নৌকার কর্মী সমর্থকদের ভয়-ভীতি আতঙ্ক নিয়েই প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের ঠিকে থাকতে হচ্ছে। লাঙ্গলের কর্মীদের ওপর একাধিকবার হামলা করা হয়েছে। ১৭টি মোটর সাইকেল ভাংচুর ও হামলায় ২জন আহত হন। এদিকে ৬নং বোকাইনগর ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী মো. হাবিবুল ইসলাম খান শহীদের গণসংযোগে হামলা চালিয়ে ৪টি মোটর সাইকেল জ¦ালিয়ে দেয় ও একটি ভাংচুর করে। ৮নং ডৌহাখলা ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থী বীরমুক্তিযোদ্ধা আবুল হাসিম সাত্তার মন্ডল জানান, তার এক কর্মীর পরিবারকে গুলি করে হত্যার হুমকি দেয়া হয়েছে। তাকেও প্রচারণায় বাধা দিচ্ছে। তিনি বলেন, ৭১’রে যুদ্ধ করেছিলাম মাতৃভূমিকে স্বাধীন করার জন্য আর এখন যুদ্ধ করতে হচ্ছে ‘মানুষের ভোটাধিকার’ রক্ষার জন্য। আমরা কর্মী-সমর্থকরা ভীতিকর পরিস্থিতিতে প্রচারণা করতে হচ্ছে। সন্ধ্যার পর হলেই দেশটার দৃশ্যপট বদলে যায়। ৯নং ভাংনামারী ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থী সার্জেন্ট (অব.) নুরুল ইসলাম আকন্দ জানান, তার নির্বাচনী কেন্দ্র জ¦ালিয়ে দেয়া হয়েছে। সিধলা ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী শেখ মোঃ শামছুদ্দিন জানান, তাকে হুমকি ও তার বাড়ির সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে বৃহস্পতিবার রাতে। এ ঘটনার প্রতিবাদে ও সুষ্ঠ নির্বাচনের দাবিতে শুক্রবার হাসানপুর বাজারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন পালিত হয়েছে। ভাংনামারী ইউনিয়নের নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী সার্জেন্ট (অব) নূরুল ইসলাম আকন্দ জানান, বৃহস্পতিবার রাতে দুষ্কৃতিকারীরা নৌকা প্রতীকের নির্বাচনী কার্যালয় পুড়িয়ে ফেলেছে। খবর পেয়ে শুক্রবার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ ড. সামীউল আলম লিটন ক্ষতিগ্রস্থ কার্যালয় পরিদর্শন করে ঘটনার বিচার দাবি করেন।
এদিকে অচিন্তপুর ইউপি নির্বাচনে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী শাহ মোঃ ওবায়দুল্লাহ সুমন সংবাদ সম্মেলনে জানান, তার চশমা প্রতীকের প্রচারণা করতে গেলে সাবেক ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম তালুকদারকে লাঞ্ছিত করাহয়েছে। ১নং মইলাকান্দা ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান রিয়াদুজ্জামান রিয়াদ ও নৌকা প্রতীকের প্রার্থী জোসেফ উদ্দিন জর্জ নির্বাচনের শুরুতেই দ্বন্দ্ব ও সংঘাত সৃষ্টি হয়। নির্বাচনী কেন্দ্র ভাংচুর, পেট্টোল বোমা নিক্ষেপসহ নৌকার প্রার্থীর দেয়া মামলায় রিয়াদুজ্জামান রিয়াদের ৭জন কর্মী গ্রেফতার হন।

অপরদিকে রিয়াদুজ্জামান রিয়াদও তার কর্মী-সমর্থকদের ওপর ধারাবাহিক মামলা, প্রচারণায় বাঁধাসহ পাল্টা অভিযোগ করেন। ৩নং অচিন্তপুর ইউনিয়নের নৌকার প্রার্থী জাহানারা বেগমের কয়েকজন কর্মী-সমর্থক স্বতন্ত্র প্রার্থী মো. জায়েদুর রহমানের পোস্টার ছিঁড়ে ফেলা ও মাইকে প্রচারণা বাঁধা অভিযোগ করেছে। পাল্টা অভিযোগ করেন নৌকার প্রার্থীর সমর্থক ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জাক।তিনি বলেন, নৌকার নির্বাচনী প্রচার কেন্দ্রে হামলা হয়েছে। এ ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী জায়েদুর রহমান, ওবায়দুল্লাহ সুমন ও মো. বদরুল আলম রুয়েলের মাঝেও বেড়েছে দ্বন্দ্ব ও সংঘাত। ১০নং সিধলা ইউনিয়নে একাধিক প্রার্থীর প্রচার কেন্দ্রে অগ্নিসংযোগ, পেট্টোল বোমা বিস্ফোরণ ও গুলিবর্ষণের ঘটনায় উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। এসব ঘটনা প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ জানান, মানুষের আতঙ্ক দূর করে নির্বাচনকে আনন্দময় করতে প্রশাসন সর্বাত্মক কাজ করছে। ইতোমধ্যে ভ্রাম্যমান আদালতে ১০জন জরিমানা করা হয়েছে। নির্বাচনের দিন ও পরবর্তী সহিংসতা এড়াতেও প্রস্তুতি নেয়া হয়েছে। গৌরীপুর থানার অফিসার ইনচার্জ খান আব্দুল হালিম সিদ্দিকী বলেন, প্রত্যেকটি ঘটনায় তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হয়েছে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১