আজ শুক্রবার ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে ঘোড়া প্রতীক নিয়ে আশরাফ তুঙ্গে ওমরা হজ্জে নেয়ার প্রলোভনে,প্রতারনা ও অর্থ আত্মসাতের অভিযোগে গ্রেপ্তার ২ তারাকান্দায় দু’মোটরসাইকেলের সংঘর্ষে নিহত-১ মে দিবসে গৌরীপুরে ডেকোরেটর কারিগর শ্রমিক ইউনিয়নের বর্ণিল শোভাযাত্রা মহান মে দিবসে রাজ ওস্তাগার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণিল শোভাযাত্রা বিশ্ব শ্রমিক দিবসে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে গৌরীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা মহান মে দিবসে গৌরীপুরে জাতীয় শ্রমিক লীগের বর্ণিল শোভাযাত্রা অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে: শেখ হাসিনা কৃষিবিদ ড. সামীউল আলম লিটনের আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকী গৌরীপুরে বিশ্ব নৃত্য দিবস পালিত
রনবীর রায় রাজ || জেলা প্রতিনিধি, কুড়িগ্রাম৷
  • প্রকাশিত সময় : জুলাই, ২৬, ২০২২, ১০:৩৭ অপরাহ্ণ




উলিপুরে তিস্তা নদীর বালু উত্তোলনে বাঁধা দেয়ায় শিক্ষককে কুপিয়ে জখম

কুড়িগ্রামের উলিপুরে তিস্তা নদীর বালু উত্তোলনে বাঁধা দেয়ায় শিক্ষককে কুপিয়ে গুরুতর জখম করেছে দুর্বৃত্তরা। আহত শিক্ষক এখন কুড়িগ্রাম সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। শিক্ষক আব্দুল হাইয়ের উপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে এলাকাবাসী।

জানা গেছে, উলিপুর উপজেলার দলদলিয়া ইউনিয়নের ঠুটাপাইকর এলাকায় তিস্তা নদীর বাঁধ ঘেঁষে একটি বালু সিন্ডিকেট দীর্ঘদিন যাবত মসজিদ ও কবরস্থানের মাট ভরাটের অজুহাতে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে আসছিল। শুকনো মৌসুমে লক্ষ লক্ষ টাকার বালু উত্তোলন করে বছরব্যাপী তা বিক্রি করে থাকেন দলদলিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আতিয়ার রহমান মুন্সি ও তার সিন্ডিকেট।

স্থানীয়দের অভিযোগ, বালু সিন্ডিকেটটি মসজিদ ও কবরস্থানের কথা বলে ৩ বছর ধরে তিস্তার বালু উত্তোলন করে আসছিল। এলাকাবাসী উপজেলা প্রশাসনকে বালু উত্তোলন বন্ধে অভিযোগ দিলে সরেজমিনে তদন্তে পুলিশ প্রশাসন মসজিদ মাঠে ও কবরস্থানে বালুর স্তূপ দেখে কার্যকরি পদক্ষেপ থেকে বিরত থাকেন। এভাবে একাধিকবার অভিযোগ দিলে মাঠ প্রশাসন বরাবরের মতই ধর্মীয় প্রতিষ্ঠান হওয়ায় কোন প্রকার পদক্ষেপ নেয়নি। এরই সুযোগে তারা বেপরোয়াভাবে তিস্তা নদীর বালু উত্তোলন করে পাচার করছিল।

২৩ জুলাই (রবিবার) সকালে এলাকার শিক্ষক আব্দুল হাই বালু সিন্ডিকেটদের বালু উত্তোলনের কারণে ওই এলাকায় তিস্তা নদীর ব্যাপক ভাঙনে গ্রামের পর গ্রাম নদী গর্ভে বিলীনের বিষয়টি তাদেরকে বোঝানোর চেষ্টা করেন। এতে তারা ক্ষিপ্ত হয়। এক পর্যায়ে বাকবিতন্ডা শুরু হলে সাবেক চেয়ারম্যান আতিয়ার রহমান মুন্সি ও কামরুজ্জামানের নির্দেশে বালু সিন্ডিকেটের অন্যতম হোতা মিজানুর রহমান ধারালো অস্ত্র নিয়ে এসে শিক্ষক আব্দুল হাইয়ের ডান পায়ে কোপ মারে। এতে ফিনকি দিয়ে রক্ত বের হতে থাকে। এক পর্যায়ে সজ্ঞা হারিয়ে মাটিতে লুটিয়ে পড়েন ওই শিক্ষক।

পরে স্থানীয় কয়েকজন যুবক আহত শিক্ষককে মাইক্রোবাসযোগে কুড়িগ্রাম সদর হাসপাতালে নিয়ে ভর্তি করে। শিক্ষক আব্দুল হাইয়ের পরিবার জানায়, বালুকারবারী সিন্ডিকেটের সদস্যরা মামলা না করতে নানাভাবে হুমকি-ধামকি দিচ্ছে।

এলাকার মুক্তিযোদ্ধা সরকার এসাহাক আলী বলেন, বালু সিন্ডিকেটটি দীর্ঘদিন যাবত মসজিদ-কবরস্থানের নামে বালু উত্তোলন করছে। প্রশাসন সরেজমিনে গিয়ে মসজিদ-মাদরাসা মাঠে বালু ফেলানো দেখে চলে আসে। যার কারণেই সিন্ডিকেটটি এখন বেপরোয়া। কোনো বাঁধাই মানছে না।

এ ব্যাপারে শিক্ষক আব্দুল হাই বলেন, অবৈধ বালু উত্তোলনে গ্রামের পর গ্রাম নদীগর্ভে বিলীন হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উদাসীন। আমি বালু উত্তোলনে বাঁধা দেয়ায় হামলার শিকার হলাম। আমার পায়ে ৮টি সেলাই পড়েছে। আমি অপরাধীদের দ্রুত গ্রেফতারের দাবি জানাচ্ছি।

উলিপুর থনার অফিসার ইনচার্জ ইমতিয়াজ কবির ঘটনার সত্যতা স্বীকার করে বলেন-অপরাধীরা মসজিদ এবং কবরস্থানের মাঠ ভরাটের কথা বলায় আমরা এ্যাকশনে যাইনি। তবে যেহেতু তারা নিরাপরাধ শিক্ষক আব্দুল হাইকে জখম করেছে তাই অপরাধী যেই হোক তাদেরকে আইনের আওতায় আনা হবে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১