শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সড়কে খানাখন্দ, চলাচলে দুর্ভোগ

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
রফিক বিশ্বাস || নিজস্ব প্রতিবেদক, তারাকান্দা
  • প্রকাশিত সময় : সেপ্টেম্বর, ২৩, ২০২১, ২:৪৯ অপরাহ্ণ
 তারাকান্দা-ধোবাউড়া সড়ক একটি ব্যস্ত সড়ক হিসেবে পরিচিত। তারাকান্দা বাসস্ট্যান্ড থেকে ধোবাউড়া সড়কে প্রায় এক কিলোমিটার সড়কটির  অবস্থা খুবই খারাপ। পিচ-খোয়া ওঠে সড়কের  বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ছোট বড় গর্ত। সড়কের নালা না থাকায় বৃষ্টি হলেই জমে থাকে  পানি। এতে ঘটছে ছোট বড়  দুর্ঘটনা। ভোগান্তিতে রয়েছে এ রাস্তা দিয়ে  প্রতিদিন চলাচলকারী হাজারো মানুষ।
স্থানীয় বাসিন্দারা জানান , এ সড়ক দিয়ে  প্রতিদিন অসংখ্য অটো রিকশা, বাস, ট্রাক, কাভার্ড ভ্যানসহ নানা ধরনের যানবাহন চলাচল করে। এটি উপজেলার রামপুর, গালাগাঁও, কামারগাঁও, ঢাকুয়া ইউনিয়ন এবং ধোবাউড়া উপজেলার মানুষের যাতায়তের  একমাত্র প্রধান সড়ক। সড়কটি দিয়ে হাজারো যানবাহন নিত্যদিন যাতায়াত করে। তারাকান্দা- ধোবাউড়া সড়কের তারাকান্দা বাজারের অংশের  প্রায় এক কিলোমিটার রাস্তার পিচ ও খোয়া উঠে  ছোট বড় গর্ত হয়ে গেছে। সামান্য বৃষ্টি হলেই কাদাপানিতে এ অংশ একাকার হয়ে যায়। সড়কে  ছোট বড় গর্ত হওয়ায়  যানবাহন চলে চরম ঝুঁকি নিয়ে।
উপজেলার হরিয়াগাই বাজারের ব্যবসায়ী সোহেল মিয়া বলেন, আমাকে ব্যবসার কাজে  প্রায় প্রতিদিনই তারাকান্দা উপজেলা সদরে  আসা যাওযা করতে হয়। সড়কে খানাখন্দের কারণে মালবাহি পরিবহন আসতে চায় না। যারা আসেনও তাদের ভাড়া দিতে হয় প্রায়  দ্বিগুণ। দ্রুত সময়ের মধ্যে সড়ক সংস্কারের  কাজ শুরু করা দরকার বলে তিনি জানান।
গোপালদারিকেল গ্রামের সিএনজি চালক ফজল মিয়া বলেন, সড়কের বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়েছে। এতে গাড়ী চালাতে অনেক সমস্যা হচ্ছে। যন্ত্রাংশ নষ্ট হচ্ছে।  প্রতিদিন গাড়ী মেরামতের কাজ করতে হচ্ছে।
হাজীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক রফিক ফকির এ সড়ক দিয়ে প্রতিদিন যাতায়াত করেন। তিনি বলেন, চাকরিজীবী ও ব্যবসায়ীসহ কয়েক হাজার মানুষ প্রতিদিন চলাচল করেন। সড়কটির বেহাল দশার কারণে মানুষের দুর্ভোগ চরমে পৌঁছেছে।
মোহাম্মদ রিয়াদ নামে এক ব্যক্তি জানান, সড়কটি দীর্ঘদিন যাবৎ সংস্কার করা হচ্ছে না। ফলে পিচ ও ইট-পাথর উঠে খানাখন্দ সৃষ্টি হয়েছে। এখন বৃষ্টির পানি জমে দিন দিন বড় বড় গর্তে রূপ নিয়েছে। এতে সবাই ভোগান্তিতে পড়েছি। এ দুর্ভোগ থেকে মুক্তি পেতে সড়কটি দ্রুত সংস্কার প্রয়োজন।
তারাকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল হক জানান, উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় এ বিষয়ে আমি কথা বলেছি।
তারাকান্দা উপজেলার প্রকৌশলী মো. শফিউল্লাহ খন্দকার জানান, রাস্তাটি সংস্কারে প্রকল্পের প্রস্তাব ইতিমধ্যে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে। জনগুরুত্বপূর্ণ রাস্তা হওয়ায় খুব দ্রুত সময়ের মধ্যে এটি সংস্কার করা হবে।