শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

নিষিদ্ধ ক্ষতিকর কেমিক্যালের সন্ধান মিলেছে গৌরীপুরে ॥ এক কারখানা বন্ধ

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২
প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : জুলাই, ২৮, ২০২২, ৭:৩৯ অপরাহ্ণ

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ময়মনসিংহ জেলা কার্যালয়ের উদ্যোগে বৃহস্পতিবার (২৮জুলাই/২০২২) গৌরীপুর উপজেলার কলতাপাড়ায় সহকারী পরিচালক নিশাত মেহেরের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। একটি জুস কারখানায় ঘন চিনি, নন ফুড গ্রেড কালার ও ফ্লেবার, বিভিন্ন ক্ষতিকর কেমিক্যালের সন্ধান পাওয়া যায়।

বিষয়টি নিশ্চিত করেন উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ। তিনি আরো জানান, কলতাপাড়ায় এস কে এস প্রোডাক্টস নামে মুড়ির কারখানাকে ইন্ডাস্ট্রিয়াল লবণ ব্যবহার ও নষ্ট চাল ব্যবহারের জন্য ২৫হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে।

 

এছাড়াও অভিযানের খবর পেয়ে জুস কারখানার মালিক ও কর্মচারীরা পালিয়ে যায়। ফলে জুস কারখানায় ঘন চিনি, নন ফুড গ্রেড কালার ও ফ্লেবার সহ বিভিন্ন ক্ষতিকর কেমিক্যাল পাওয়ায় স্থানীয় ইউপি মেম্বার হাবিব উল্লাহ’র উপস্থিতি সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্র আরো জানায়, কারখানাটি আম ও লিচুর জুস তৈরি হচ্ছে। প্যাকেটে লেখা আছে ম্যাংগো পাল্প ও লিচু ব্যবহার করা হচ্ছে। কারখানায় কোনে লিচু বা আম খোঁজে পাওয়া যায়নি। প্যাকেটের গায়ে কারখানার ঠিকানা ভুল দেওয়া আছে। তাদের প্রোডাক্ট এর মোড়ক প্রাণ কোম্পানির ফ্রটো এবং লিচির মত। অভিযান টের পেয়ে মালিক সটকে পড়েন। ফলে ৭ কার্যদিবসের মধ্যে মালিককে অফিসে যোগাযোগ করার নোটিশ দেয়া হয়েছে।