রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ২৬শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

দুর্যোগে দুর্ভোগ উত্তোরণে সাহসী নারী নেত্রী ডলি

প্রকাশিত হয়েছে- রবিবার, ৭ মার্চ, ২০২১
||
  • প্রকাশিত সময় : মার্চ, ৭, ২০২১, ১:২৪ অপরাহ্ণ

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি ঃ
দুর্যোগে পড়া ও দুর্ভোগে থাকা মানুষকে উত্তোরণে পাশে থাকা মানুষটির নাম রাবেয়া ইসলাম ডলি। বঞ্চিত-নিপীড়িত নারীদের জন্য রাতদিন কাজ করে যাচ্ছেন। বাল্যবিয়ে প্রতিরোধ ও যৌতুক বিরোধী কার্যক্রমেও রয়েছে সক্রিয় ভূমিকা। নারীর অধিকার আদায়ে তৃণমূলে সোচ্চার সাহসী এই নারীনেত্রী। করোনাকালীন দুর্যোগে যিনি স্বাস্থ্যসেবা ও মানবিক সাহায্য নিয়ে ছুটেছেন ঘরেঘরে। প্রসূতী নারীর জীবন বাঁচাতে এ নারী নেত্রী একাধিকবার রক্তদান করেছেন। কাল ৮মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় ‘ করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব দিবসটি বাংলাদেশসহ সারাদেশে পালিত হচ্ছে।
নারী দিবসে তিনি বলেন, প্রত্যেক নারীকে সৎ সাহস নিয়ে এগিয়ে আসতে হবে। কথা ও কর্মে এক ও নির্দিষ্ট লক্ষ্যে না পৌঁছা পর্যন্ত কাজ করে যেতে হবে। কাঙ্খিত লক্ষ্যে পৌছার পর মানুষের প্রতি দায়িত্ব আর কর্তব্য সেগুলোতে মনোযোগ দিতে হবে। তিনি আরো বলেন, নারীদের প্রত্যেকটি কাজে ত্যাগ, কষ্ট ও প্রতিবন্ধকতা আছে, সেগুলো উত্তোরণ ঘটানোর সাহস্য-শক্তি নিয়ে এগিয়ে যেতে হবে। তাহলেই নারীরা সঠিক মূল্যায়ন পাবে।
রাবেয়া ইসলাম ডলি। গৌরীপুর উপজেলার সুপরিচিত এক নাম। উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি পথেপ্রান্তরে মানব উন্নয়নে তিনি ছুটে চলেছেন রাতদিন। শিক্ষার বিস্তারে ছুটে চলেছেন প্রতিটি শিক্ষাঙ্গনে। বাল্যবিয়ে প্রতিরোধেও তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান থাকাকালীন সময়ে তিনি ‘ওরা ১১জন’ টিম তৈরি করেন। সেই টিমকে সহযোগিতা করা ছাড়াও গৌরীপুর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানে বাল্যবিয়ে প্রতিরোধে সমাবেশ করেন। শিক্ষাঙ্গনের সামনে বিশাল ব্যানারে বাল্যবিয়ের কূফল তুলে ধরেন। ক্রীড়াঙ্গনের উন্নয়নেও সরব ছিলেন এই সাহসী নারীনেত্রী। তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ক্লাব সংগঠনেরও ক্রীড়া সামগ্রী প্রদান করেন। খেলাধুলার উন্নয়নে ও ক্রীড়ামোদীদের উৎসাহিত করতে খেলার মাঠে তার ছিলো সরব উপস্থিতি।
পৌর শহরের পাটগুদাম এলাকার ঋষী সম্প্রদায়ের লোকজন মাদক উৎপাদন, বিপনন ও সেবন ছেড়ে দেয়া মানুষের পাশে দাঁড়ান তিনি। সেই পল্লীতে গিয়ে তাদেরকে মাদক সেবন থেকে বিরত থাকা ও আশপাশের লোকজনের উৎপীড়ন থেকে রক্ষায় পাশে দাঁড়ান। সুইপার কলোনীতেও পুজার বিশেষ উপহার হিসাবে বস্ত্র বিতরণ করেন। বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে স্কুল বিতরণে ছিল উপজেলায় ব্যতিক্রম দৃষ্টান্ত স্থাপন। জনপ্রিয় এই নারীনেত্রী কর্মহীন নারীদের জন্য কর্মসংস্থানে জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করেন। শুধু প্রশিক্ষণ নয়, তাদেরকে কর্মমূখী করতে তাদের মাঝে সেলাই মেশিন বিতরণ ও তদারকিও করেন। এসব নারীদের নিকট তিনি হয়ে প্রিয় ‘ডলি আপা’।
বানভাসী মানুষের মাঝে নিকটও ছুটে গেছেন এই সংগ্রামী নারী নেত্রী রাবেয়া ইসলাম ডলি। নিজের বেতনের টাকায় ত্রাণ সামগ্রী ক্রয় করে দিয়েছেন বন্যার্ত মানুষের মাঝে। সরকারি অনুদানের পাশাপাশি তিনি ব্যক্তিগত সামর্থ্য নিয়েও ছুটে চলেছেন সর্বক্ষণ। ভাংনামারী ইউনিয়নের বন্যার্তদের মাঝে তিনি নিজে ত্রাণ সামগ্রী নিয়ে ঘরেঘরে পৌঁছে দিয়ে এসেছেন। এছাড়াও বিশুদ্ধ পানির জন্য হতদরিদ্র ও অসহায় পরিবারের মাঝে নলকূপ প্রদান বিতরণ করেন। তিনি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান থাকাকালীন সময়ে প্রকৃত সুবিধাভোগীদের মাঝে বয়স্কভাতা, বিধবাভাতা ও প্রতিবন্ধী ভাতা বিতরণে অগ্রণী ভূমিকা পালন করেন। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হিসেবে রাবেয়া ইসলাম ডলি ২০১৫সালে স্থানীয় সরকারের অধিনে জার্মানী, সুইজারল্যান্ড, পর্তুগাল ও স্পেনে ১৫দিন ভ্রমণ করেন। সমাজসেবা ও নারী উন্নয়নের জন্য কবি কাজী নরুরুল ইসলাম স্বর্ণপদক অর্জন করেন। নারী নির্যাতন বিরোধী কার্যক্রমের জন্য শ্রেষ্ঠ স্বজন সম্মানায় ভূয়িত হন। এছাড়াও গৌরীপুর উপজেলার শ্রেষ্ঠ জয়ীতা নির্বাচিত হন।
কলেজ জীবনেও তিনি ছিলেন জনপ্রিয়। ১৯৯১-৯২সনে ছাত্রলীগ মনোনীত প্যানেলে গৌরীপুর সরকারি কলেজ ছাত্র সংসদ নির্বাচনে রাবেয়া ইসলাম ডলি ছাত্রী বিষয়ক সম্পাদিকা নির্বাচিত হন। এরপরে তিনি গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা হন। গৌরীপুর পৌরসভায় দু’বার বিপুল ভোটে সংরক্ষিত আসনে কাউন্সিলর নির্বাচিত হন। ২০১৪সালে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে ৭০হাজার ভোট পেয়ে মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। তখন তিনি বাংলাদেশ ভাইস চেয়ারম্যান এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক পদ অলংকৃত করেন। ছিলেন উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি। এছাড়াও ময়মনসিংহ জেলা রেডক্রিসেন্টের আজীবন সদস্য। বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ ময়মনসিংহ জেলা শাখার যুগ্ম সম্পাদক নির্বাচিত হয়েছেন। এবার শুধু গৌরীপুর উপজেলা নয়, নারী নেতৃত্বকে এগিয়ে নিতে কাজ করছেন ময়মনসিংহ জেলার প্রত্যন্ত অঞ্চলেও। ছুটে যাচ্ছেন উপজেলা ও জেলা আওয়ামী লীগ এবং মহিলা আওয়ামী লীগের দলীয় কার্যক্রমে। এছাড়াও জেলায় নারী নেতৃত্বকে এগিয়ে নিতে তিনি কাজ করছেন জেলার ১৩উপজোয়। দলীয় নেতাকর্মী ও মহিলা আওয়ামী লীগের সুপরিচিত নারী নেত্রী রাবেয়া ইসলাম ডলি। এছাড়াও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে রয়েছে নিবিড় সম্পর্ক।