শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

গৌরীপুরে ছাত্রলীগের কমিটি ঘোষণা, প্রতিবাদ বিক্ষোভ-কুশপুত্তলিকা দাহ!

প্রকাশিত হয়েছে- বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২
নিজস্ব প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : ডিসেম্বর, ৭, ২০২২, ৯:৪৯ অপরাহ্ণ

বাংলাদেশ ছাত্রলীগ ময়মনসিংহের গৌরীপুর উপজেলা শাখায় আলী ইকরাম রনিকে সভাপতি ও সাব্বির আহমেদ রাসিককে সাধারণ সম্পাদক করে রোববার (৪ডিসেম্বর/২০২২) নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। এ কমিটির অনুমোদন দেন ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ আল আমিন ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমরান হোসেন অলি।
জেলা ছাত্রলীগের সভাপতি মো. আল আমিন তার নিজস্ব ফেসবুকে ৫ডিসেম্বর রাত ৭টা ৩১মিনিটে এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে এ কমিটির গঠনের বিষয়টি নিশ্চিত করেন। তবে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক পদে ৫ডিসেম্বর পুনঃবহাল হয়েছেন হুমায়ুন কবীর। এ সংবাদটি ৬ ডিসেম্বর সকাল ১০টা ৯মিনিটে বাংলাদেশ ছাত্রলীগের ফেসবুকে এক প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়। হুমায়ুন কবীর বলেন, আমাকে পুনঃবহালের পর বেকডেইটে (পূর্বের তারিখ) গৌরীপুরসহ ময়মনসিংহ জেলার যে ৯টি ইউনিটের কমিটি ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের স্বাক্ষরে ঘোষণা করা হয়েছে তা অবৈধ ও গঠনতন্ত্র বিরোধী। নতুন কমিটি নির্বাচনের ক্ষমতা গঠনতন্ত্র অনুযায়ী সভাপতি ও সাধারণ সম্পাদক ক্ষমতা রাখেন।
এ দিকে ছাত্রলীগের কমিটি ঘোষণার বিষয়ে দেয়া প্রেসবিজ্ঞপ্তি মঙ্গলবার (৬ডিসেম্বর/২০২২) সন্ধ্যার পর বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ছাত্রলীগের নেতাকর্মীরা বিক্ষুব্দ হয়ে উঠেন। এ কমিটি ঘোষণার প্রতিবাদে পৌর ছাত্রলীগের সভাপতি আল হোসাইনের নেতৃত্বে নেতাকর্মীরা কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করে। একই সময়ে নতুন কমিটিকে স্বাগত ছাত্রলীগের রাসিক গ্রুপের নেতাকর্মীরা শহরে আনন্দ মিছিল বের করে। দু’টি মিছিল রাত সাড়ে ৯টার দিকে পৌর শহরের ঐতিহাসিক শহীদ হারুণ পার্ক এলাকায় মুখোমুখি হয়। আল হোসাইনের নেতৃত্বে শুরুতেই রাসিক গ্রুপের নেতাকর্মীদের ধাওয়া করে। পরে ওরা পাল্টা ধাওয়া ও হামলা করলে আল হোসাইন গ্রুপের নেতাকর্মীরা পালিয়ে যায়।
অপরদিকে উপজেলা ছাত্রলীগের সভাপতি উত্তম সরকার ও সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেনের নেতৃত্বাধীন ছাত্রলীগের কমিটি বহাল রাখার দাবি জানিয়ে ছাত্রলীগে একাংশের নেতাকর্মীরা মিছিল বের করে। এরপরে তারা জেলা ছাত্রলীগের সভাপতি আল আমিনের কুশপুত্তলিকা বানিয়ে অগ্নিসংযোগ করে।
এ প্রসঙ্গে উপজেলা ছাত্রলীগের সভাপতি উত্তম সরকার বলেন, সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের ওপর দেয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করে ৫তারিখ তাকে পূর্ণবহাল করা হয়। সেই ক্ষেত্রে ৬তারিখে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের স্বাক্ষরে কিভাবে কমিটি পাবলিক করা হয়? ছাত্রলীগকে কলঙ্খিত করতে দুষ্কৃতিকারীরা উদ্দেশ্য প্রণিতভাবে গঠততন্ত্র বিরোধী কাজ করছে, এসবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। এ বিষয়ে মন্তব্য জানতে জেলা ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ আল আমিনকে মুঠোফোনে কল ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ক্ষুদেবার্তা পাঠিয়েও কোন সাড়া মিলেনি।