শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

খামেনির কথাবার্তা নিয়ে ট্রাম্পের হুমকি

প্রকাশিত হয়েছে- শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০
||
  • প্রকাশিত সময় : জানুয়ারি, ১৮, ২০২০, ৬:৪৭ অপরাহ্ণ

বাহাদুর ডেস্ক :

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনিকে কথাবার্তায় সতর্ক হতে বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শুক্রবার জুমার নামাজের খুতবায় খামেনি যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর কঠোর সমালোচনা করার পর ট্রাম্প টুইট করে এ হুঁশিয়ারি দিয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ইরানের তথাকথিক সর্বোচ্চ নেতা, যিনি ইদানিং আর অতখানি সর্বোচ্চ নন, যুক্তরাষ্ট্র ও ইউরোপ সম্পর্কে কিছু বাজে কথা বলেছেন। তাদের (ইরান) অর্থনীতি ধসে পড়ছে, জনগণ কষ্ট পাচ্ছে। তার উচিত কথাবার্তা সাবধানে বলা।

এর আগে গতকাল শুক্রবার জুমার খুতবায় খামেনি তেহরানে বিমান দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করলেও, যাদের ভুল করে ছোড়া ক্ষেপণাস্ত্রে এ দুর্ঘটনা ঘটেছে, সেই সেনাবাহিনীর প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছেন।

ইরানের শর্ত লংঘনের অভিযোগ তুলে ইউরোপের তিন দেশ ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তির ‘বিরোধ নিষ্পত্তি’ কার্যক্রম শুরু করায় তাদেরও কড়া সমালোচনা করেছেন খামেনি। যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানিকে ওয়াশিংটনের ‘বার্তাবাহী ভৃত্য’ বলে তিরষ্কারও করেছেন ইরানের এ সর্বোচ্চ ধর্মীয় নেতা।

চলতি মাসের শুরুতে ইরাকের বাগদাদ বিমানবন্দরে যুক্তরাষ্ট্র ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী রক্ষীবাহিনীর বিদেশি শাখা কুদস বাহিনীর কমান্ডার কাসেম সোলেমানিকে হত্যা করে। কয়েকদিন পর বদলা স্বরূপ তেহরান ইরাকের দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে যুক্তরাষ্ট্রের ‘৮০ সন্ত্রাসী’ নিহত হয়েছে বলে তেহরান দাবি করলেও ওয়াশিংটন তা অস্বীকার করে হামলায় তাদের কেউ নিহত হয়নি বলে জানায়।

টি.কে ওয়েভ-ইন