রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ১৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

উচ্ছ্বসিত কলমের প্রতিধ্বনি- মো. আল ইমরান মুক্তা

প্রকাশিত হয়েছে- রবিবার, ২৬ এপ্রিল, ২০২০
||
  • প্রকাশিত সময় : এপ্রিল, ২৬, ২০২০, ৫:২২ অপরাহ্ণ

কলম শাণিত ভাষায় শব্দ চয়ন করলে দূর্জনের কাছে বিরাগ ভাজন হতে হয়। তখন এক একটি শব্দ বুলেটের মত কাজ করে। আর লাইন গুলো সারিবদ্ধ সেনাদলে পরিণত হয়। তারপর সৈনিকের ন্যায় সমরসাজে শত্রুর দিকে অগ্রসর হতে থাকে। যতই বাঁধা-বিপত্তি আসুক না কেন, কলম অবিচল থাকে। বিরামহীন সংগ্রাম করে চলে নিরন্তর। তাঁর অভিযাত্রা কখনও নদীর মত বহমান। আবার কখনও রক্তে রঞ্জিত রণক্ষেত্রের ন্যায়। অপ্রিয় হলেও বলতে দ্বিধা নেই, সীমাহীন ব্যাথা-বেদনাবোধ থেকেই শব্দের উচ্ছ্বাস। অবশেষে সমাজে প্রচলিত ভাষার আশ্রয় করে প্রকাশ। এ যেন বাক্যের পরিণাম দশা। তখন উদ্ভাসিত জয়ের প্রতিধ্বনির সমাহার পরিলক্ষিত হতে থাকে।

কলমকে দমিয়ে রাখা কঠিন কাজ। যেমন কঠিন জীবনরক্ষা করা। জীবনরক্ষা অতি উত্তম কাজ বলে জ্ঞান করি। কিন্তু মানুষ মানুষের রক্ত নিয়ে হুলি খেলায় মেতে উঠে। বিপরীত পক্ষের মৃত্যু হলে মিষ্টি বিতরণ করে। এক কথায় মানুষ মানুষের সাথে অজাতশত্রুর মতন আচরণ করে। সম্পদ লুন্ঠন করে। ন্যায়বিচারের পরিবর্তে অভিচার করে। রাষ্ট্রের দুষমনের মতন সম্পদের অপচয় করে। সরকারি বাজেটের তছরুপ করে। জনগণের অধিকার হরণ করে।

যখন কলম সত্যনিষ্ঠ ব্যক্তির হস্তগত হয়; তখন কলম লিখতে সংশয় করেনা। কিন্তু লোভী ও অসৎ ব্যক্তির কবলে পড়লে অপব্যবহার অনিবার্য হয়ে পড়ে। হে কলম তুমি সত্যনিষ্ঠ হও। ন্যায়ের জন্য তরবারি হও। জিঞ্জির ভেঙ্গে অন্যায়কে পদদলিত কর। মানবতার জন্য বিদীর্ণ হও। তুমি কলুষিত হয়োনা, সবলের কাছে বিক্রি হয়োনা। তোমার শক্তি, বিশ্বাস চিরকাল অটুট থাকুক।

মো. আল ইমরান মুক্তা
প্রধান শিক্ষক, এনটিটি রেসিডেন্সিয়াল মডেল স্কুল ও সদস্য, অন্যচিত্র উন্নয়ন সংস্থা৷
ইমেইল : Imran@onnochitra.org