আজ মঙ্গলবার ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

স্টাফ রিপোর্টার || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : নভেম্বর, ৩০, ২০২৩, ৮:০৯ পূর্বাহ্ণ




বিশিষ্ট সংগঠক, মানবাধিকার কর্মী সাংবাদিক রইছ উদ্দিনের ৪৩তম জন্মবার্ষিকী আজ

ময়মনসিংহের গৌরীপুরের পরিবেশবাদী, নিরাপদ সড়ক আন্দোলন, তামাক ও মাদক বিরোধী আন্দোলনের নেতা, দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি ও কোভিড-১৯ মোকাবেলায় দুর্যোগকালীন সময়ে সমাজসেবা-সংবাদ ও সাংবাদিকতায় জেলার শ্রেষ্ঠ সাংবাদিক মোঃ রইছ উদ্দিনের আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর/২০২৩) ৪৩তম জন্মদিন। তিনি ১৯৮১সনের এই দিনে ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের সতিশা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম আলাল উদ্দিন ও মোছাঃ সখিনা বেগম দম্পতির পুত্র।
১৯৯৭ইং সনে টিনএজ নামের একটি ম্যাগাজিনে লেখার মধ্য দিয়ে প্রথম সংবাদপত্র জগতে পা রাখেন। তিনি ইতোমধ্যে দৈনিক ভোরের ডাক, দৈনিক মানব জমিন, দৈনিক ভোরের কাগজ, দৈনিক আজকের খবর, দৈনিক পরিচয়, দৈনিক স্বদেশ সংবাদ, দৈনিক স্বজন পত্রিকায় উপজেলা প্রতিনিধি হিসাবে কাজ করেছেন। স্থানীয় জাতীয় দৈনিক প্রগতির আলো, দৈনিক স্বজন, পাক্ষিক সুর্বণা বাংলার বিশেষ প্রতিনিধি হিসাবেও সংবাদ পরিবেশন করেন। তিনি ২০০৭সনে সতিশা যুব ও কিশোর সংঘের মাধ্যমে মাদক বিরোধী আন্দোলনের জন্য শ্রেষ্ঠ যুব সংগঠক নির্বাচিত হন। তিনি ঢাকা থেকে প্রকাশিত দৈনিক যুগান্তরের গৌরীপুর উপজেলা প্রতিনিধি হিসাবে কাজ করছেন। এছাড়াও স্থানীয়, জাতীয় ও একাধিক পত্রিকায় তার লেখালেখি অব্যাহত রয়েছে।

২০০৪সনে ন্যাশনাল ওয়াকসর্প ফর ইমপ¬মেন্ট অফ টোবাকো কন্ট্রোল ল, ২০০৫সনে ২য় ন্যাশনাল ওয়াকসর্প অন টোবাকো কন্ট্রোল, ২০০৫সনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ডেভেলাপট এন্ড সেলফ ইমপ¬মেন্ট, ঔষধি উদ্ভিদের চাষাবাদ, কোর্স ইন লিডারশীপ এন্ড ম্যানেজমেন্ট ফর টোবাকো কন্ট্রোল, ইন্টারন্যাশনাল টোবাকো কন্ট্রোল অফ বাংলাদেশ, কোর্স অন বাজেট এন্ড ফাইনান্সসিয়াল ম্যানেজমেন্ট, কোর্স অন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর বিএনসিসির ক্যাডেট সার্জেন্ট হিসাবে ১৯৯৯সনে শতাব্দীর শেষ মহান বিজয় দিবস প্যারেড, সিনিয়র ডিভিশন সেন্ট্রাল ট্রেনিং ক্যাম্প-২০০০ সহ শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, ওয়াকসর্প ও ট্রেনিং কোর্সে অংশ গ্রহণ করেন। এছাড়াও সাংবাদিকতা বিষয়ক ২০০৪সনে বিসিডিজেসির ট্রেনিং অন লোকাল গর্ভারমেন্ট রির্পোটিং অংশ গ্রহণ নেন। সাংবাদিকতা বিষয়ে প্রেস ইন্সটিটিউট আয়োজিত প্রশিক্ষণও সফলভাবে সম্পন্ন করেন।

তিনি বর্তমানে সতিশা যুব ও কিশোর সংঘের সাধারণ সম্পাদক, সতিশা আলোর দিশারী সবুজ লাইব্রেরীর প্রতিষ্ঠাতা সভাপতি, আলোকিত মানুষ চাই, বিশ্ব সাহিত্য কেন্দ্র গৌরীপুর উপজেলা শাখার সংগঠক, জাতীয় শিশু-কিশোর সংগঠন চাঁদের হাট অগ্রদূত শাখার দপ্তর ও প্রচার সম্পাদক, বাংলাদেশ সাংবাদিক সমিতির গৌরীপুর শাখার কোষাধ্যক্ষ, নিরাপদ সড়ক চাই আন্দোলনের আহবায়ক, বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার আহবায়ক, যুগান্তর স্বজন সমাবেশের উপদেষ্টা, গৌরীপুর সাংবাদিক বহুমুখী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করছেন।

মানবতাসেবায় মোঃ রইছ উদ্দিন ইতোমধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। সেই কাজের স্বীকৃতি হিসাবে বাংলাদেশ মানবাধিকার কমিশন গৌরীপুর শাখার সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালনের জন্য নিয়োজিত হয়েছেন। ধূমপান ও তামাক মুক্ত জীবনের অঙ্গীকারে আবদ্ধ যুব সংগঠক মোঃ রইছ উদ্দিন ইতোপুর্বে তামাক বিরোধী কর্মকান্ডের জন্য বিভিন্ন স্থান সফর করেন। তাঁর নেতৃত্বাধীন গৌরীপুর যুগান্তর স্বজন সমাবেশ সারাদেশের সেরা সংগঠন হিসাবে নির্বাচিত হন।

একজন মুক্তিযোদ্ধার হৃদয়বিদারক মৃত্যুর মানবিক রির্পোটিং করার জন্য মুক্তিযুদ্ধের ১১নং সেক্টর ফোরাম ও গৌরীপুর প্রেসক্লাব থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। সবজি বিক্রেতার দু’মেয়েকে নেয়া প্রতিবেদনের জন্য বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান সংবর্ধিত করেন। যুগান্তর স্বজন সমাবেশের উদ্যোগে গৌরীপুরের খ্যাতিমান সাংবাদিক সুরেশ কৈরি’র ১৬তম মৃত্যুবার্ষিকীতে ১৩ মে/২০১৬ তারিখে মোঃ রইছ উদ্দিনকে তামাক ও মাদকবিরোধী কর্মকাণ্ডে বিশেষ অবদানের স্বীকৃতি হিসাবে সুরেশ কৈরী পদকে ভূষিত হন। সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসাবে ডৌহাখলা ইউনিয়নের বর্ণমালা কিন্ডারগার্টেন ও রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী অ্যাওয়ার্ডপ্রাপ্ত সংগঠন চন্দপাড়া মুক্তপাড়া স্কাউট দল ২০১৬সালে সংর্বধিত করেন।

শুভ সুন্দর কল্যাণকর কাজের মাধ্যমে নিজের ও সমাজের উন্নয়নে প্রত্যেকটি মানুষকে অংশ গ্রহণের অনুরোধ জানিয়ে মোঃ রইছ উদ্দিন বলেন, আজকের সূর্য্য শুধুই মঙ্গলের সুন্দরের ভালো মানুষের জন্য তাই সবাইকে জানাই শুভ জন্মদিনের শুভেচ্ছা।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০