আজ শুক্রবার ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এম. এ আজিজ || প্রধান প্রতিবেদক, ময়মনসিংহ
  • প্রকাশিত সময় : সেপ্টেম্বর, ২৮, ২০২১, ৩:৪৪ অপরাহ্ণ




হিজরাদের হাত থেকে পথচারী ও যাত্রীদের রক্ষা করতে কোতোয়ালী পুলিশের মতবিনিময়

ময়মনসিংহে হিজরা সম্প্রদায়ের হাত থেকে পথচারী ও যাত্রী সাধারণকে রক্ষা করতে হিজরাদের সাথে মতবিনিময় সভা করে কোতোয়ালী পুলিশ। সোমবার দুপুরে কোতোয়ালী মডেল থানায় এই সভা হয়।

ময়মনসিংহ বিভাগীয় নগরীর বিভিন্ন মোড়, রেলওয়ে স্টেশন, পাটগুদাম বাসস্ট্যান্ড, মাসকান্দা বাসস্ট্যান্ড, টাঙ্গাইল বাসস্ট্যান্ড, দিঘারকান্দা বাইপাস মোড়, আকুয়া বাইপাস মোড়, শম্ভুগঞ্জ বাজার তিন রাস্তার মোড়সহ বিভিন্ন রাস্তাঘাটে হিজরা সম্প্রদায় দীর্ঘদির ধরে পথচারী ও যাত্রীদের কাছ থেকে টাকা আদায়ের কৌশল হিসাবে হয়রানী করে আসছে। অনেকক্ষেত্রে এই সব হিজরা সম্প্রদায়ের সদস্যরা তাদের চাহিদামত টাকা না পাওয়ায় নিজেরা নানা অঙ্গভঙ্গিসহ নিজেদের পরিধানের কাপড় চোপর খুলে পথচারী ও যাত্রীদের মারাত্বকভাবে অপমান অপদস্থ করে বলে অসংখ্য অভিযোগ রয়েছে। যাত্রী ও পথচারীদের মতে, হিজরা সম্প্রদায়ের সদস্যরা সুযোগবুঝে বেশি টাকা দাবি করে। যাত্রীদের সাথে তাদের মা, বোন, স্ত্রী-কন্যা কিংবা ছেলে থাকলে এই চক্রটি যাত্রীদেরকে বেশি অপদস্থ করে। তাদের মতে, পুরুষ যাত্রী যেন তার সম্মান বাচাতে হিজরাদের চাহিদা পুরণে বাধ্য হন। এই জন্য পরিস্থিতি বুঝে তারা নিজেদের পরিধানের বা শরীরের কাপড় পর্যন্ত খুলে ফেলে। পুরুষ যাত্রী উপায়ান্তর না পেয়ে তাদের চাহিদা পুরণে বাধ্য হচ্ছেন। ময়মনসিংহে হিজরাদের এই অত্যাচার দীঘর্ঘদিনের। বিভিন্ন সভা সেমিনারে হিজরাদের এ ধরণের হয়রানীর বিষয়ে বহু আলোচনা হলেও কোন দায়িত্বশীল বিভাগ এগিয়ে আসেনি।

এ সময় হিজরা নেতৃবৃন্দ দাবি করেন, আমাদের কর্মের কোন সন্ধান নেই। বিভিন্ন সময় বিভিন্ন দপ্তর আমাদেরকে নানাভাবে আশ্বাস দেই। তবে আজো কোন আশ্বাস পুরণ হয়নি। জেলা প্রশাসনের সহযোগীতায় আমাদেরকে কিছু প্রশিক্ষণ দিয়ে সামান্য টাকা দেওয়া হয়েছে। তবে প্রশিক্ষণ পরবর্তী উপযুক্ত কর্মের উদ্যোগ নেয়া হয়নি।
কোতোয়ালী মডেল থানার নবাগত ওসি শাহ কামাল আকন্দ হিজরাদের অত্যাচার, হয়রানী পথচারী যাত্রীদের অপদস্থের বিষয়টি নানাভাবে জেনে সোমবার হিজরাদের সাথে থানায় মতবিনিময় করেন। এ সময় হিজরাদের উদ্দেশ্যে ওসি শাহ কামাল আকন্দ বলেন, তোমাদের বিরুদ্ধে পথচারী ও যাত্রীদের হয়রানী এবং তাদেরকে অপদস্থ করার করার অসংখ্য অভিযোগ রয়েছে। তোমরা রাস্তাঘাটে মানুষদেরকে এভাবে হয়রানী করবে না। উর্দ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে তোমাদের জন্য একটি উপযুক্ত পদক্ষেপ নেব। এছাড়া তোমাদের জন্য আমরা দরজা সব সময় খোলা থাকবে। নগরবাসি মনে করেন, কোতোয়ালী পুলিশের ওসি শাহ কামাল আকন্দ একজন দায়িত্বশীল পুলিশ কর্মকর্তা। হিজরাদের হাত থেকে পথচারী ও যাত্রী সাধারণের সম্মান রক্ষায় এই দায়িত্বশীল কর্মকর্তা এগিয়ে আশায় নগরবাসি আশার আলো দেখতে পাচ্ছেন।
ময়মনসিংহে কোতোয়ালীর হাতে গ্রেফতার ৯

এম এ আজিজ, স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ ময়মনসিংহের কোতোয়ালী মডেল থানা পুলিশ গত ২৪ ঘন্টায় বিভিন্ন অপরাধের অভিযোগে ৯জনকে গ্রেফতার করেছে। এর মাঝে জিআর মামলায় গ্রেফতারী পরোয়ানাভুক্ত তিনজন, মাদক মামলায় ২জন, চুরি মামলায় তিনজন রেেয়ছে।
কোতোয়ালী মডেল থানার ওসি শাহ কামাল আকন্দ জানান, পুলিশ সুপার মোহাঃ আহমার উজ্জামানের নির্দেশে আইন শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখাসহ মাদক ও জুয়ামুক্ত নগরী গড়তে নিয়মিত অভিযান চালানো হচ্ছে। এ অভিযানের অংশ হিসাবে গত ২৪ ঘন্টায় ৯ জনক গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলো, আরিফুল ইসলাম, আলী হোসেন, শংকর রিশি। এদেও বিরুদ্ধে আদালত কর্তৃক গ্রেফতারী পরোয়ানা জারী ছিল। এছাড়া মাদক ব্যবসায়ী মোছাঃ জোৎস্না বেগম ও শরীফ মৃধাকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে মাদকদ্রব্য উদ্ধার করা হয়। অপরদিকে চুরি মামলায় সুমন মিয়া, সুমন ড্রাইভার ও মোঃ কাউছারকে গ্রেফতার করা হয়। তাদেরকে সোমবার আদালতে পাঠানো হয়েছে।

 




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০