আজ বৃহস্পতিবার ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রফিক বিশ্বাস || নিজস্ব প্রতিবেদক, তারাকান্দা
  • প্রকাশিত সময় : মে, ১৬, ২০২২, ৬:৩৬ অপরাহ্ণ




সড়কে ধান মাড়াই,পথচারীদের দূর্ভোগ

ময়মনসিংহের তারাকান্দায় কাঁচা-পাকা সড়ক দখল করে খড়, ধান শুকানো ও মাড়াইয়ের কাজ করছে এক শ্রেণীর  কৃষক।
এতে ভোগান্তিতে পড়ছেন পথচারীরা। ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। উপজেলার বিভিন্ন সড়ক যেন ধান মাড়াইয়ের উঠান।
সরেজমিনে দেখা গেছে, উপজেলার কাঁচা-পাকা সড়কের বিভিন্ন স্থানে ধান স্তূপ করে রাখা হয়েছে। পাশেই শ্যালোচালিত ইঞ্জিন দিয়ে মাড়াই করা হচ্ছে এসব ধান। মাড়াই শেষে ধান বাড়ি নিয়ে গেলেও খড় সড়কের ওপরই ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। আবার সড়কের পাশে শুকানো হচ্ছে এসব খড়। অনেকে শুকানোর পর সড়কের পাশেই খড় স্তূপ করে রেখেছে। এর মধ্যেই ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। এ ছাড়া তারাকান্দা-শ্যামগঞ্জ সড়কসহ বিভিন্ন সড়কেও বোরো ধান মাড়াই ও খড় শুকানোর চিত্র দেখা গেছে।
তারাকান্দা-চাড়িয়া বাজার সড়কে সিএনজিচালিত অটোরিকশা চালান জজ মিয়া। তিনি বলেন, সড়কজুড়ে ধান মাড়াইয়ের কাজ করছেন কৃষকেরা। সড়কের ওপর ধান মাড়াইয়ের কাজ করায় তাঁরা যাত্রী নিয়ে সিএনজি চালাতে নানা সমস্যায় পড়ছেন। এতে দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে।
চাড়িয়া উচ্চবিদ্যালয়ের শিক্ষক আব্দুর রাজ্জাক বলেন, এ মৌসুমে খড় বিছানো সড়কে গাড়ি চালানো খুবই ঝুঁকিপূর্ণ। কয়েক দিন আগে মোটরসাইকেল নিয়ে খড়ে পিছলে পড়ে আহত হন।
উপজেলার মানিকদীর গ্রামের আশেক বিল্লাল বলেন, ধান মাড়াই শেষে কৃষকেরা ধানের অবশিষ্টাংশ সড়কে ফেলে রাখেন। শুকানোর জন্য সড়কজুড়ে খড় বিছিয়ে রাখেন কৃষকেরা। বৃষ্টি হলে ওই খড় সড়কে কর্দমাক্ত হওয়ার পরে সেগুলো সরানো হয় না। পরে পচে রাস্তা পিছলে পড়ে দুর্ঘটনার শিকার হতে প্রায়ই দেখা যায়।
রামপুর এলাকার কৃষক জালাল উদ্দিন বলেন, ‘আমার ধানের জমি বাড়ি থেকে অনেক দূরে থাকায় ফসলের কাজ সড়কের ওপরেই করতে হচ্ছে। এতে পথচারীদের সাময়িক ক্ষতি হলেও আমার আর উপায় নেই।’
পথচারীদের অভিযোগ থাকলেও ধান মাড়াইকারীরা বলছেন, তাঁরা অল্প সময়ের জন্য রাস্তায় ধান মাড়াই করছেন। এতে সাময়িক একটু ক্ষতি হলেও তাঁদের অন্য কোনো উপায় নেই।
উপজেলা কৃষি কর্মকর্তা রকিব আল রানা বলেন, সড়কে ধান মাড়াই করতে অনেক কৃষককে দেখেছি। যদিও এটা ঠিক না, কিন্তু অনেক কৃষক হয়তো উপায় না পেয়েই এমন কাজ করেছেন। বিষয়টি বিবেচনা করা হবে।
তারাকান্দা থানার ওসি আবুল খায়ের বলেন, সড়ক দখলে নিয়ে এ ধরনের কর্মকাণ্ড করা বেআইনি। উপজেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে এসব বন্ধের উদ্যোগ নেওয়া হবে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০