বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

‘সৌদি আরবের ধাক্কা শক্তিশালী করেছে আর্জেন্টিনাকে’

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : ডিসেম্বর, ১, ২০২২, ১২:৪৩ অপরাহ্ণ

অনেক প্রত্যাশা নিয়ে কাতার বিশ্বকাপে আসা আর্জেন্টিনাকে প্রথম ম্যাচেই এমন এক ধাক্কা দেয় সৌদি আরব, যে সংশয়ের মেঘ ঘিরে ধরে ফেভারিটদের। তবে পরের ম্যাচেই দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জেতে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। দলটির ডিফেন্ডার লিসান্দ্রো মার্তিনেস মনে করেন, এশিয়ার দেশটির কাছে হার দল হিসেবে তাদের আরও দৃঢ় ও শক্তিশালী করে তুলেছে।

৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপে খেলতে আসে আর্জেন্টিনা। সাড়ে তিন বছরের অজেয় দলটিকেই অবিশ্বাস্য পারফরম্যান্সে হারিয়ে দেয় সৌদি আরব। বিশ্বকাপের ইতিহাসের সেরা অঘটনের একটির জন্ম দিয়ে তারা জিতে যায় ২-১ গোলে।

নামে-ভারে, অভিজ্ঞতায় সব দিক থেকে যোজন যোজন এগিয়ে থেকে খেলতে নেমে আর্জেন্টিনার ওই হার দলটির তৃতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্নে এঁকে দিয়েছিল বড় প্রশ্নবোধক চিহ্ন। শঙ্কা জেগেছিল গ্রুপ পর্ব থেকে বিদায়েরও। তবে দ্বিতীয় ম্যাচে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে আশা বাঁচিয়ে রেখেছে লিওনেল মেসির দল।

গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বুধবার আর্জেন্টিনার প্রতিপক্ষ পোল্যান্ড। আগের দিন সংবাদ সম্মেলনে মার্তিনেস বলেন, সৌদি আরব ম্যাচটি তাদের জন্য টনিক হিসেবে কাজ করেছে।

“হেরে যাওয়া লড়াই থেকেই সবচেয়ে বেশি শেখা যায়, কারণ জয়ের মধ্যে থাকলে ভুলগুলো চোখে পড়ে না। দল এখন আরও শক্তিশালী, আরও ভালোভাবে প্রস্তুত।”

“কোপা আমেরিকা বা ফিনালিস্সিমা জয়, যাই হোক না কেন, বিশ্বকাপের একটি ম্যাচের সঙ্গে এর তুলনা করা যায় না। ম্যাচগুলো এখানে খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়। মাঠে আমরা আরও অনেক কিছু দিতে চাই। আমরা যে লক্ষ্য নিয়ে এসেছি, সেখানে এখনও পৌঁছাতে পারিনি।”

দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের শীর্ষে পোল্যান্ড। আর্জেন্টিনা ও সৌদি আরবের পয়েন্ট সমান ৩, তবে গোল ব্যবধানে এগিয়ে দুইয়ে মেসিরা। ১ পয়েন্ট নিয়ে তলানিতে মেক্সিকো।

জিতলে অন্য কোনো হিসাব ছাড়াই পরের ধাপে যাপে আর্জেন্টিনা। অন্য ম্যাচের ফল পক্ষে এলে হয়তো ড্রতেও চাওয়া পূরণ হতে পারে তাদের। তবে নিশ্চিন্ত থাকার জন্য দুইবারে বিশ্ব চ্যাম্পিয়নরা নিশ্চয়ই চাইবে জিততে।