বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

রিয়ালকে চার গোল দেওয়া কে এই আর্জেন্টাইন?

প্রকাশিত হয়েছে- বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : এপ্রিল, ২৬, ২০২৩, ৭:০৬ অপরাহ্ণ

হুলিয়ান আলভারেজ, ম্যাক অ্যালিস্টার কিংবা এনজো ফার্নান্দেজদের সঙ্গে তেমন সখ্যতা নেই আর্জেন্টাইন ফুটবলার ভ্যালেন্টিন ট্যাটি কাস্তেল্লানোসের। কারণ আলভারেজদের ফুটবল শেখা আর্জেন্টিনায়। কাস্তেল্লানোস ফুটবল শিখেছেন চিলি ও উরুগুয়েতে।

লিওনেল মেসির সঙ্গে ভ্যালেন্টিনের পরিচয় হওয়ার খবর পাওয়া যায়নি। কারণ মেসির বার্সেলোনা ছাড়ার এক মৌসুম পরে লা লিগায় যোগ দিয়েছেন তিনি। অথচ ২৪ বছর বয়সী ওই ফরোয়ার্ড এমন কীর্তি গড়েছেন যা মেসিও করতে পারেননি। ২১ শতকের প্রথম ফুটবলার হিসেবে রিয়ার মাদ্রিদের জালে চার গোল করেছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড!

আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের হয়ে ছয়টি ম্যাচ খেলেছেন ভ্যালেন্টিন। কিন্তু গোল করতে পারেননি। পারেননি আলোচনায় আসার মতো কিছু করতে। অথচ বিশ্বকে নিজের নাম চেনাতে একটা ম্যাচই যে যথেষ্ট প্রমাণ করেছেন তিনি। রিয়ালের জালে চার গোল দিয়ে স্বপ্নে ভাসছেন এই তরুণ।

রিয়ালের বিপক্ষে ভ্যালেন্টিন ট্যাটি কাস্তেল্লানোসের গোল উদযাপন। ছবি: এএফপি

অথচ শীর্ষ পর্যায়ে তার ছয় মৌসুমের ক্যারিয়ার এদেশ থেকে ওদেশ আর ধারে খেলতে খেলতেই কেটে গেছে। ভ্যালেন্টিন ২০১৭-১৮ মৌসুমে চিলির ক্লাব ইউনিভার্সিদাদ ডি চিলিতে ছিলেন। কোন লিগ ম্যাচ খেলা হয়নি। পরের মৌসুমে তিনি ধারে উরুগুয়ের ক্লাব তর্কিতে খেলেন। ২৩ লিগ ম্যাচে করেন ৪ গোল।

তর্কি তার সঙ্গে ২০১৮-১৯ মৌসুমে চুক্তি করলেও ধারে ছেড়ে দেয় যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের ক্লাব নিউইয়র্ক সিটি এফসিতে। আট ম্যাচ খেলে মাত্র একটা গোল করেন তিনি। তবু নিউ ইয়র্ক তার সঙ্গে স্থায়ী চুক্তি করে। ২০১৯ থেকে ২০২২ পর্যন্ত যুক্তরাষ্ট্রের লিগে ১০১ ম্যাচ খেলে ৪৯ গোল করেন তিনি।

প্রতি প্রায় দুই ম্যাচে একটি করে গোল, এর মধ্যে ২০২১ মৌসুমে শুরুর টানা চার ম্যাচে গোল করে আগমনী বার্তা দেন ভ্যালেন্টিন কাস্তেল্লানোস। কিন্তু ২০২২ সালে অর্থাৎ চলতি মৌসুমে অবনমন থেকে শীর্ষ লিগে ফেরা জিরোনায় তাকে আবার পুরো মৌসুমের জন্য ধারে ছেড়ে দেয় নিউইয়র্ক সিটি।

রিয়ালের জালে চার গোল দেওয়া ভ্যালেন্টিন ট্যাটি কাস্তেল্লানোসকে সতীর্থদের অভিনন্দন। ছবি: এএফপি

লা লিগার ক্লাবটিতে তিনি ২৯ ম্যাচ খেলে ১১ গোল করেছেন। সহায়তা দিয়েছেন এক গোলে। লিগে জিরোনা উঠে গেছে নয়ে। অথচ ভ্যালেন্টিন কাস্তেল্লানোস নিশ্চিত নন আগামী মৌসুমে তিনি কোথায় খেলবেন। নিউ ইয়র্কে ফিরে যাবেন নাকি জিরোনায় খেলবেন। নাকি চার গোল করে বড় কোন ক্লাবে খেলার সুযোগ পাবেন।

ওসব নিয়ে ভাবছেনও না কাস্তেল্লানোস। আপাতত তিনি স্বপ্নে ভাসছেন, ‘এটা স্বপ্নের মতো রাত। বিশ্বের অন্যতম সেরা দলের বিপক্ষে খেলেছি এবং চার গোল করেছি, বিশ্বাসই হচ্ছে না। রিয়াল মাদ্রিদের বিপক্ষে গোল করাই ছিল স্বপ্ন। সেখানে চার গোল…আপনারাই ভাবুন। এই জয়ে আমি খুশি। গত মৌসুমে দল অবনমন থেকে এসেছে, এবার কিছুটা ভালো অবস্থানে আছি।’

গত মৌসুমে কাস্তেল্লানোসের বাজারমূল্য ছিল ১২ মিলিয়ন ইউরো। এবার তা কমে ১০ মিলিয়ন ইউরো হয়েছে। তবে মৌসুমের বাকি সাত ম্যাচে তার দিকে চোখ থাকবে অনেক ক্লাবের। গোল আর আর্জেন্টাইন ঝলক দেখাতে পারলে তার দামটা যেমন বেড়ে যাবে সুযোগ আসবে বড় ক্লাবে খেলার।