আজ শুক্রবার ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : ফেব্রুয়ারি, ৫, ২০২০, ২:২৯ অপরাহ্ণ




যেভাবে চা খেলে খাদ্যনালিতে ক্যান্সারের ঝুঁকি বাড়ে

বাহাদুর ডেস্ক :

এক কাপ চা সারাদিনের ক্লান্তি দূর করে। আবার এই চা অতিরিক্ত খাওয়া কিন্তু শরীরের জন্য ক্ষতিকর। আমরা অনেকেই জানি না যে, অতিরিক্ত গরম চা খাওয়ার অভ্যাস ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

এ তথ্য জানিয়েছেন ক্যান্সার বিশেষজ্ঞ (এমসিএইচ সার্জিক্যাল অনকোলজিস্ট) ডা. শুভদীপ চক্রবর্তী।

ডা. চক্রবর্তী বলেন, গরম চা খাদ্যনালিতে ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। আর শুধু গরম চা বা কফি নয়, যে কোনো ধরনের পানীয় অতিরিক্ত গরম অবস্থায় পান করলে তা আমাদের খাদ্যনালির অভ্যন্তরের আস্তরণের মারাত্মক ক্ষতি করে। ফলে খাদ্যনালির কোষগুলো ক্রমাগতভাবে নতুন করে জন্মানোর প্রয়োজন হয়।

তিনি বলেন, খাদ্যনালিতে এই মেরামতির পর্যায়েই কোষের ক্যান্সারজনিত রূপান্তর ঘটে, যা খাদ্যনালির ক্যান্সারের দিকে পরিচালিত করে।

তিনি আরও বলেন, অতিরিক্ত গরম পানীয় খাদ্যনালির স্পিঙ্কটার প্রক্রিয়াকে শিথিল করতে পারে এবং অ্যাসিড রিফ্লাক্সের দিকে পরিচালিত করে, যা গ্যাস্ট্রোসফেজিয়াল জংশন বা পাচনতন্ত্রের ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

ক্যান্সারের গবেষণার আন্তর্জাতিক সংস্থার (আইএআরসি) রিপোর্ট অনুযায়ী, ১৪৯ ডিগ্রি ফারেনহাইট বা ৬৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি গরম পানীয় লেভেল ২এ কার্সিনোজেনের সমতুল্য ক্ষতিকর, যা ক্যান্সারের অন্যতম কারণ।

আমেরিকান ক্যান্সার সোসাইটির একদল গবেষক তাদের রিপোর্টে দাবি করেছেন, অতিরিক্ত গরম চা খাওয়ার অভ্যাস কণ্ঠনালির বা গলার ক্যান্সারের ঝুঁকি প্রায় ৯০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে!

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০