আজ মঙ্গলবার ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
মানবিক চিকিৎসক সোহানুর রহমান সোহান আর্ত-মানবতার সেবায় এগিয়ে আসুন ! জীবন বাচাঁন ঈদের জামাতে যুবককে ছুরিকাঘাতে খুন এ্যাভেঞ্জারর্স থার্টিন বিজয়ের মাধ্যমে শাহগঞ্জ আন্তঃব্যাচ ক্রিকেট টুর্নামেন্ট শুরু হতদরিদ্র পরিবার ও অসহায় মাদের মাঝে গৌরিপুর স্বজন সমাবেশের ঈদ সামগ্রী বিতরণ গৌরীপুর উপজেলার বাহাদুরপুর সুরেশ্বর দরবার শরীফে বুধবার ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। ৫১ শতাংশ কারখানা এখনো মার্চের বেতন দেয়নি গৌরীপুর সর্বরোগে আক্রান্ত রহমত-৩ জাতের ধান : অর্ধশত কৃষক ক্ষতিগ্রস্থ গৌরীপুরে ভিজিএফ চাল বিতরণে অনিয়ম-কম দেয়ার অভিযোগ গৌরীপুরে বিএমএসএফের উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল
||
  • প্রকাশিত সময় : আগস্ট, ২৬, ২০২০, ৪:৩৯ অপরাহ্ণ




ময়মনসিংহ শিক্ষা বোর্ডে মেধাতালিকায় ৫ম গৌরীপুরের লিয়ন

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি ঃ
ময়মনসিংহ শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষায় মেধা তালিকায় ৫ম স্থান অর্জন করেছে ইফতেখার আহমেদ লিয়ন। সে ময়মনসিংহের গৌরীপুর উপজেলার নুরুল আমিন খান উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। লিয়ন ইঞ্জিনিয়ার হতে চায়।
এছাড়াও মেধা তালিকায় প্রথম হয়েছে ময়মনসিংহ জিলা স্কুলের অনুরূপ সরকার, দ্বিতীয় জামালপুর জিলা স্কুলের মোঃ আদমান হাবিব আবিদ, ৩য় ময়মনসিংহ জিলা স্কুলের মীরময় মোদক দেবী, ৪র্থ জামালপুর জিলা স্কুলের নাসিফুল ইসলাম নিলয়, ৬ষ্ট মোঃ রিফাত, ৭ম সাদাত হাসান সিয়াম, ৮ম ময়মনসিংহ জিলা স্কুলের মোহাম্মদ জুবায়ের কায়েস, ৯ম দেবপ্রিয় রায় অমি ও ১০ম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের জহির ইসলাম সরণ। মঙ্গলবার মেধা তালিকায় মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তি প্রদানের এ ফলাফল অনলাইনে প্রকাশ করে ময়মনসিংহ শিক্ষা বোর্ড। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহের সচিব প্রফেসর কিরীট কুমার দত্ত স্বাক্ষরিত এ ফল প্রকাশ করেন।
ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে এবারই প্রথম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। শিক্ষা বোর্ডের অধীনে চার জেলার (শেরপুর, জামালপুর, নেত্রকোনা ও ময়মনসিংহ) ১ হাজার ২৮১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১৩১টি কেন্দ্রে সর্বমোট ১ লাখ ২৬ হাজার ২৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ২৪ হাজার ৯৫৯ শিক্ষার্থী অংশগ্রহণ করে। পাস করেছে ১ লাখ ১২৫ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ৫০ হাজার ৯৯৪ জন এবং ছাত্রী সংখ্যা ৪৯ হাজার ১২৫ জন। পাসের হার শতকরা ৮০ দশমিক ১৩ ভাগ। জিপিএ ৫ পেয়েছে ৭ হাজার ৪৩৪ জন। এর মধ্যে বিজ্ঞান শাখা থেকে ৭ হাজার ২৪৯, মানবিক শাখা থেকে ১৬৭ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১৮ জন জিপিএ ৫ পেয়েছে।
মঙ্গলবার প্রকাশিত মেধা বৃত্তি অর্জন করেছে ১৮২জন ও সাধারণ গ্রেডে বৃত্তি অর্জন করে ১হাজার ৫৮৮জন। মেধাবৃত্তি প্রাপ্তরা প্রতি মাসে ৬শ টাকা ও প্রতি বছর এককালীন ৯শ টাকা, সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্তরা পাবেন মাসিক ৩৫০টাক ও এককালীন প্রতিবছর ৪৫০টাকা। বৃত্তির মেয়াদ ২বছর।
এদিকে গৌরীপুর নুরুল আমিন খান উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নেয় ২২৩জন। পাস করেছে ১৭১জন। পাসের হার ৭৭ ভাগ। জিপিএ ৫ পেয়েছে ৭জন। ট্যালেন্টপুলে বৃত্তি ১জন ও সাধারণ বৃত্তি পেয়েছে ৩জন।
অপরদিকে মানবকল্যাণ, বৃক্ষরোপন, বাল্যবিয়ে-মাদকমুক্ত সমাজ ও স্কাউটস্রে মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে সাংগঠনিক দক্ষতার জন্য ২০১৯সালে রাষ্ট্রপতি অ্যাওয়ার্ডও অর্জন করেন ইফতেখার আহমেদ লিয়ন। গৌরীপুর নুরুল আমিন খান উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ শহীদুল্লাহ ও গৃহিণী নিলোফার ইয়াছমিনের পুত্র। এ বিদ্যালয় থেকে জেএসসি জিপিএ-৫ পেয়েছিলো। জাগরণী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিইসিতে জিপিএ ৫ পায় এবং সাধারণ বৃত্তি লাভ করে। তাদের গ্রামের বাড়ি নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার বাঁশাটি গ্রামে। লিয়ন ইঞ্জিনিয়ার হতে চায়।
লিয়ন প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আজিজুল হক জানান, সে শুধু মেধাবী নয়, সহপাঠ্যক্রমিক কার্যক্রমে শতভাগ অংশ গ্রহণ ও মানবিক গুনাবলী মূল্যবোধ সম্পন্ন মেধাবী ছাত্র হলো ইফতেখার আহমেদ লিয়ন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০