আজ বৃহস্পতিবার ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : এপ্রিল, ২৭, ২০২০, ৪:১৬ পূর্বাহ্ণ




ময়মনসিংহ অনলাইন স্কুল একমাস পূর্ণ করলো!

অনলাইন ডেস্ক

জাতীয় ও আন্তর্জাতিক এই মহামারীর সময়ে সাধারণ ছুটি ঘোষণার পর শিক্ষার্থীদের ঘরে বসে ক্লাসের সুযোগ সৃষ্টির লক্ষ্য নিয়ে অনলাইনে লাইভ ক্লাস চালু করার তাৎক্ষণিক সিদ্ধান্ত নেয় ময়মনসিংহ অঞ্চলের আগ্রহী কর্মতৎপর কিছু শিক্ষক। ২৫ মার্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার পর ২৬ মার্চ জাতীয় ও স্বাধীনতা দিবসে চালু হয়ে ময়মনসিংহ অনলাইন স্কুল। এপ্রিলের ২৬ তারিখ এই অনলাইন ক্লাস একমাস পূর্ণ করলো।

প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির প্রাথমিক, মাধ্যমিক, কলেজ ও মাদ্রাসা পর্যায়ের শিক্ষার্থীরা ঘরে বসেই ময়মনসিংহ অনলাইন স্কুলের ফেসবুক পেজের মাধ্যমে শিক্ষকদের লাইভ ক্লাসে যুক্ত হচ্ছে প্রতিদিন। ফোন, ম্যাসেঞ্জারে ইনবক্স, মোবাইলে এসএমএস ও গুগল ফর্মের মাধ্যমে শিক্ষার্থী ও অভিভাবকেরা করে চলেছে ইতিবাচক রেসপন্স। শিক্ষকদের তৈরি অনলাইন কুইজ পরীক্ষায়ও অংশগ্রহণ করছে শিক্ষার্থীরা। ময়মনসিংহ অনলাইন স্কুলে ময়মনসিংহ অঞ্চলসহ দেশের বিভিন্ন বিভাগ ও অঞ্চল থেকে সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসার অর্ধশত সেরা সেরা শিক্ষক লাইভ ক্লাসে দায়িত্ব পালনের মাধ্যমে বিনা পারিশ্রমিকে সম্পূর্ণ স্বেচ্ছাসেবক হিসেবে শিক্ষাসেবা দিয়ে চলেছেন। এছাড়াও দেশের এই ক্রান্তিলগ্নে বুয়েট-মেডিকেল-বিশ্ববিদ্যালয় পড়ুয়া কিছু মেধাবী শিক্ষার্থীও ময়মনসিংহ অনলাইন স্কুলে লাইভে এসে ক্লাস করাচ্ছে ছোট ভাইবোনদের। এই কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীরা যেমন উপকৃত হচ্ছে অন্যদিকে অপ্রস্তুতভাবে শুরু করা শিক্ষকেরাও তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আইসিটি ও পেডাগজি ব্যবহারে নিজের দক্ষতা বৃদ্ধি করছে। এমতাবস্থায় ভবিষ্যতে স্বাভাবিক সময়ে শ্রেণি কার্যক্রমের পাশাপাশি এরকম লাইভ ক্লাস চালুর রাখলে কোচিং ও প্রাইভেটের দৌরাত্ম হ্রাস পাবে বলে মনে করছেন শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক সকলেই।

শিক্ষার্থীরাও ঘরে থেকে ক্লান্তি অনুভব থেকে কিছুটা রক্ষা পাচ্ছে সংসদ টিভির ‘আমার ঘরে আমার স্কুল’ কার্যক্রমের পাশাপাশি ময়মনসিংহ অনলাইন স্কুলের লাইভ ক্লাসে অংশ নিয়ে। একমাসের মধ্যেই স্কুলের পেইজটি লাইক ও ফলো করেছেন প্রায় বার হাজার চেয়েও বেশি দর্শক। ত্রিশ হাজারের বেশি লোক পেইজটা দেখেছেন। নির্দিষ্ট সময়ে লাইভ ক্লাসে যুক্ত না থাকতে পারলেও অনেকেই পড়ে ক্লাসের ভিডিওটি দেখে নিতে পারছেন। পেইজের ভিডিওগুলো প্রায় ৫ লাখ বার ভিউ হয়েছে। এভাবে প্রতিদিন গড়ে প্রায় ১৫ হাজার দর্শক এই পেজের ভিডিও দেখছেন। এটি অবশ্যই একটি বড় অর্জন বটে। যেহেতু এটিই করোনাকালীন শিক্ষকদের অনলাইন স্কুলে ক্লাস নেওয়ার প্রথম উদ্যোগ- সেজন্য সারাদেশের শিক্ষার্থীরা এই স্কুলের নিয়মিত পাঠ গ্রহণ করছে। ময়মনসিংহ অনলাইন স্কুলকে অনুসরণ করে ইতিমধ্যেই এটুআই পরিচালিত কিশোর বাতায়ন পেইজসহ রংপুর অনলাইন স্কুল; রাজশাহী অনলাইন স্কুল; বরিশাল অনলাইন স্কুল, চট্টগ্রাম অনলাইন স্কুল, ঢাকা অনলাইন স্কুল, ফরিদপুর অনলাইন স্কুল, কুষ্টিয়া অনলাইন স্কুল; নরসিংদী অনলাইন পাঠশালা, বাংলাদেশ অনলাইন মাদ্রাসা; ঢাকা বিভাগীয় প্রাথমিক শিক্ষক ফোরাম, টাঙ্গাইল অনলাইন স্কুল এবং দেশের বিভিন্ন বিভাগ ও জেলা এবং স্কুল,কলেজ ও প্রতিষ্ঠান পর্যায়ে চালু হয়েছে লাইভ ক্লাস। এটি নিঃসন্দেহে আমাদের দেশের শিক্ষকদের একটি দারুণ উদ্যোগ। সব অনলাইন স্কুলের উদ্দেশ্য এক ও অভিন্ন। তা হচ্ছে আমাদের শিক্ষার্থীরা যেন ঘরে থেকেই পড়াশোনা চালিয়ে যেতে পারে।

এক মাস ক্লাস পরিচালনা করতে গিয়ে এই স্কুলের শিক্ষক ও উদ্যোক্তাদের রয়েছে যেমন সুখকর অভিজ্ঞতা, তেমনি মুখোমুখি হতে হয়েছে নানান চ্যালেঞ্জের। হঠাৎ করে দেশে সাধারণ ছুটি ঘোষণার প্রাক্কালে অনেক শিক্ষকের ঘরে ছিলনা বোর্ড, ট্রাইপড এমনকি মার্কার পর্যন্ত, অন্যদিকে দোকান-পাট সব বন্ধ। এমন পরিস্থিতিতে আমাদের শিক্ষকগণ দেশের বিভিন্ন প্রত্যন্ত এলাকা থেকে যার যার ঘরে থেকেই বিদ্যুৎ, ঝড়-বাদলের মধ্যেও মোবাইল ভিত্তিক ইন্টারনেটকে পূঁজি করে জাতির পিতার সেই অমোঘ নির্দেশনা বুকে ধারণ করে “যার যা আছে তাই নিয়ে” ঝাঁপিয়ে পড়েছেন বিকল্প এ শিক্ষা সেবা দিতে। ময়মনসিংহ অনলাইন স্কুল আজ দেশের কাছে পরিচিতি লাভ করতে পেরেছে তার সবটুকু কৃতিত্ব এই স্কুলে ক্লাস নেওয়া ও ক্লাস শেয়ার করা নিবেদিতপ্রাণ শিক্ষকবৃন্দের। আমাদের শিক্ষার্থীরাও শিক্ষকদের এ কার্যক্রমকে উৎসাহিত করে লাইভ ক্লাসে যুক্ত থেকেছে নিজ পয়সায় কেনা ইন্টারনেটে। এই প্রতিকূল পরিবেশে শিক্ষার্থীরা বারবার ফোন করে ময়মনসিংহ অনলাইন স্কুল কর্তৃপক্ষকে জানিয়েছে ধন্যবাদ ও কৃতজ্ঞতা। প্রচুর রিভিও ও ভিডিও বার্তার মাধ্যমে শিক্ষার্থী ও অভিভাবকগণ করেছেন অনুপ্রাণিত।

শিক্ষকদের সাধারণ ছুটির মধ্যেও ঘরে বসে অক্লান্ত এই পরিশ্রম সার্থক করার জন্য দেশের এই ক্রান্তিকালে চলমান অনলাইন পাঠদানকে আরো বেশি শিক্ষার্থীর কাজে পৌঁছানোর জন্য নিয়মিত কাজ করে যাচ্ছে ময়মনসিংহ অনলাইন স্কুল কর্তৃপক্ষ। কিভাবে বেশি সংখ্যক শিক্ষার্থীর নিকট লাইভ ক্লাসকে গ্রহণযোগ্য করে তোলা যায় এ নিয়ে নিয়মিত শিক্ষক প্রশিক্ষক ও শিক্ষা গবেষকের পরামর্শ ও মতামতে প্রেক্ষিতে লাইভ ক্লাসের গুণগত মান উন্নয়নের প্রচেষ্টা চালাচ্ছে স্বেচ্ছাসেবার ভিত্তিতে তৈরি ভার্চুয়াল এ প্লাটফর্মটি।

শুরু থেকেই জাতির এই ক্রান্তিকালে শিক্ষার্থী ও শিক্ষকদের পাশে থেকে ময়মনসিংহ অনলাইন স্কুলটির এডমিন হিসেবে দায়িত্ব পালন করছেন ময়মনসিংহ সরকারি টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক সুমন হাবীব। শিক্ষকদের সাথে ভার্চুয়ালি যোগাযোগের মাধ্যমে সাপ্তাহিক জুম মিটিং কিংবা ম্যাসেঞ্জার গ্রুপ কলের মাধ্যমে নিয়মিত শিক্ষকদেরকে নিয়ে ক্লাস পর্যালোচনা করে স্কুলের সার্বিক সিদ্ধান্ত নেওয়া হয়। এ স্কুলে প্রাথমিক- মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসার মোট ১১টি শ্রেণির ৫১টি বিষয়ের প্রতিদিন ১২টি পিরিয়ড চালু রয়েছে। এসব ক্লাস করাতে গিয়ে শিক্ষক-শিক্ষার্থী প্রত্যেকেরই হচ্ছে নানান অভিজ্ঞতা। করোনাকালীন পরিস্থিতিতে বাংলাদেশের প্রথম চালু হওয়া শিক্ষক ও শিক্ষার্থীর এই ভার্চুয়াল মিলনস্থল বাংলাদেশের শিক্ষার ইতিহাসে স্থান করে নিক সেই প্রত্যাশা রেখে ময়মনসিংহ অনলাইন স্কুল তার নানামুখী কার্যক্রম চালু রেখেছে।

ময়মনসিংহ অনলাইন স্কুলের পেইজের লাইভ ভিডিও লিংকটি হচ্ছে- https://www.facebook.com/MymensinghOnlineSchool/live/




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০