আজ মঙ্গলবার ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
কাতারের সঙ্গে ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই গৌরীপুর উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট শরাফ উদ্দিন খান পাঠান আর নেই গৌরীপুরে কন্দাল ফসল চাষ বিষয়ক কৃষক প্রশিক্ষণ গৌরীপুরে ইউপি মেম্বারেই বন্ধ করে দিলো দু’টি পরিবারের চলাচল রাস্তা! ভালুকা মডেল থানার ওসি শাহ কামাল আকন্দ জেলায় শ্রেস্ট ওসি হিসেবে পুরস্কৃত স্বপদে ফিরলেন গৌরীপুরের সাময়িক বরখাস্তকৃত ইউপি চেয়ারম্যান রুবেল! গৌরীপুরে অতিরিক্ত টোল আদায় বন্ধের দাবিতে ব্যবসায়ীদের প্রতিবাদ কোতোয়ালির পুলিশ পরিদর্শক তদন্ত আনোয়ার জেলায় শ্রেষ্ট পুলিশ পরিদর্শক গৌরীপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোফাজ্জল হোসেন খানের মনোনয়নপত্র দাখিল গৌরীপুরে সিদ্দিক স্যারের স্মরণসভা ও দোয়া মাহফিল
||
  • প্রকাশিত সময় : অক্টোবর, ১৭, ২০২০, ৪:১১ অপরাহ্ণ




ময়মনসিংহের আলোকিত মানুষ আমীর আহম্মদ চৌধুরী রতনের দাফন সম্পন্ন

এম এ আজিজ, স্টাফ রিপোর্টার,ময়মনসিংহ ॥

না ফেরার দেশে চলে গেলেন দেশের অনন্য শালীন ও সুশৃঙ্খল পরিবেশের শিক্ষা প্রতিষ্ঠান মুকুল ফৌজের অনুপ্রেরনায় পরিচালিত মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের রূপকার তথা আলোকিত মানুষ গড়ার কারিগর আমীর আহম্মদ চৌধুরী রতন।

বৃহস্পতিবার রাত ১১.১৫ মিনিটে ঢাকায় বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরন করেন ৭৯ বছর বয়সী আমীর আহম্মদ চৌধুরী রতন। শুক্রবার গতকাল জুম্মার নামাজের পর ময়মনসিংহের আঞ্জুমান ইদগাহ মাঠে তাঁর জানাযার নামাজ শেষে নিজ বাড়ি ফেনীর পারিবারিক গোরস্থানে দাফন হবে বলে পারিবারকভাবে জানানো হয়। গতকাল
উদ্যমী আর প্রাণবন্ত মানুষ আমীর আহম্মদ চৌধুরী রতনকে ময়মনসিংহবাসী তাঁকে চেনে “রতন দা” কিংবা “রতন স্যার” নামেই। মানুষ গড়ার কারিগর, ক্রীড়া সংগঠক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে যিনি এ শহরে সর্বমহলে শ্রদ্ধার পাত্র।

আমীর আহম্মদ চৌধুরী রতন ১৯৪১ সালের ৮ নভেম্বর জন্মগ্রহন করেন। বাবা মরহুম সুলতান আহম্মদ চৌধুরী, মা মরহুমা আজিজেরন্নেছা চৌধুরীনী। তার বেড়ে ওঠা, পড়াশুনা ময়মনসিংহ শহরেই। তার বড় ভাই সদ্য প্রয়াত আজিজ আহম্মেদ চৌধুরী ছিলেন ফেনী জেলা পরিষদ চেয়ারম্যান এবং তাঁর ছোট ভাই ছিলেন মরহুম বীর বিক্রম মেজর জেনারেল (অব:) আমীন আহম্মেদ চৌধুরী।
১৯৫৬ সালে তিনি সিটি কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক পাস করে আনন্দ মোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন। ১৯৬০ সালে একই কলেজ থেকে বিএ পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে মেধা তালিকায় নবম স্থান নিয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। ১৯৬৪ সালের আগষ্ট মাসে ময়মনসিংহের গৌরীপুরে অধ্যাপনার মাধ্যমে শুরু হয় তাঁর শিক্ষকতার জীবন। গৌরীপুর কলেজে অধ্যাপনা ছেড়ে ১৯৮৩-র সেপ্টেম্বর থেকে তিনি যোগ দেন মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে।

রতন স্যার ১৯৮৩’র অক্টোবর থেকে দীর্ঘ সময় ময়মনসিংহের স্বনামধন্য প্রতিষ্ঠান মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও পরে রেক্টর হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তাঁর যোগ্য নেতৃৃত্ব, দক্ষতা ও পরিশ্রমের ফলেই মুকুল নিকেতন আজ দেশ সেরা বিদ্যালয়গুলোর একটি। ১৯৮৪ সালে তিনি জেলার শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে স্বীকৃতি পান।
শিক্ষতকতার বাইরেও রতন স্যারের রাজনৈতিক, খেলাধূলা, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে রয়েছে সক্রিয় পদচারনা। তাঁর উদ্যোগেই ১৯৫৯ সালে এ শহরে ময়মনসিংহ জেলা মুকুল ফৌজ প্রতিষ্ঠা হয়। এই মুকুল ফৌজের পরিচালনায় যাত্রা শুরু করে স্বনামধন্য মুকুল নিকেতন স্কুল। সম্মিলিত সাংস্কৃতিক জোট আহবায়ক আমীর আহাম্মদ চৌধুরীর উদ্যোগে বর্ষবরন উৎসব পালিত হতো খুব জাকজমকভাবে।

তিনি ১৯৯৬ সালে ৭ম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেন। বর্তমানে জেলা আওয়ামীলীগের উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।
মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে, মেয়ে জামাতা, নাতী-নাতনী, আত্মীয়-স্বজনসহ দেশ-বিদেশে ছড়িয়ে থাকা অসংখ্য শিক্ষার্থী ও গুনগ্রাহী রেখে গেছেন। ভোর রাতে ঢাকা হতে লাশ ময়মনসিংহে আসার পর বরেন্য এ মানুষটিকে দেখার জন্য সকাল থেকে বিভিন্ন স্তরের মানুষ ভিড় করছে প্রিয় প্রাঙ্গন মুকুল নিকেতন স্কুলে।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০