আজ শুক্রবার ১৫ই চৈত্র, ১৪৩০, ২৯শে মার্চ ২০২৪

শিরোনাম:
কামারিয়া ইউনিয়নকে আধুনিক ও স্মার্ট ইউনিয়ন গড়ার লক্ষ্যে কাজ করছে ইউপি চেয়ারম্যান আজহার খুলনার মাকসিদুলের বিভীষিকাময় ২৪ ঘণ্টা : গৌরীপুরেটর্চারসেল থেকে আবারও যুবক উদ্ধার \ গ্রেফতার-১ মুক্তিযুদ্ধা মেজবা উদ্দিনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন গৌরীপুরে বিএমএসএফের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত গৌরীপুর মহিলা কলেজের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ময়মনসিংহে মেধা ও যোগ্যতায় পুলিশ কনস্টেবল পদে চাকুরী পেলেন ১২৮ জন পুলিশের উর্দ্বতন কর্মকর্তা পরিচয়ে ফেইসবুকে প্রতারণা।  ডিবির হাতে গ্রেফতার মসিকের উদ্যোগে ৫৫০ টাকা কেজি গরুর মাংস বিক্রি শুরু শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি হলেন ময়মনসিংহের রাকিবুল হাসান মিলন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস :গৌরীপুরে পতাকা মিছিল ও সপ্তাহব্যাপী কর্মসূচির উদ্বোধন
বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : মার্চ, ১২, ২০২৩, ৯:১০ অপরাহ্ণ




মেডিকেল ভর্তি পরীক্ষায় উত্তীর্ণের সংখ্যায় এগিয়ে মেয়েরা

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন রাফসান জামান নামে এক শিক্ষার্থী। তবে ফলে উত্তীর্ণের সংখ্যায় এগিয়ে রয়েছেন মেয়েরা। রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের (পুরাতন ভবন) সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক রোববার এ তথ্য জানান।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, ভর্তি পরীক্ষায় মোট উত্তীর্ণ হয়েছেন ৪৯ হাজার ১৯৪ শিক্ষার্থী। পাশের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ। এর মধ্যে মেয়েরা উত্তীর্ণ হয়েছেন ২৮ হাজার ৩৮১ জন অর্থাৎ ৫৭ দশমিক ৬৯ শতাংশ। আর ছেলেদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ২০ হাজার ৮১৩ জন। যা ৪২ দশমিক ৩১ শতাংশ। ছেলেদের থেকে মেয়েরা ৭ হাজার ৫৬৮ জন বেশি পাশ করেছে। তবে ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর ৯৪ দশমিক ২৫ পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন রাফসান জামান। আর মেয়েদের মধ্যে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত শিক্ষার্থীর নম্বর ৮৮। এর মধ্যে ছেলেরা সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পাবেন ১ হাজার ৯৫৭ জন অর্থাৎ ৪৫ শতাংশ। আর মেয়েরা সুযোগ পাবেন ২ হাজার ৩৯৩ অর্থাৎ ৫৫ শতাংশ। এখানেও ছেলেদের থেকে মেয়েরা ৪৩৬ জন বেশি সরকারি মেডিকেলে ভর্তির সুযোগ পাবেন।

ফল প্রকাশ অনুষ্ঠানে জানানো হয়, ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি মেডিকেল কলেজের জন্য ৪ হাজার ৩৫০ জন শিক্ষার্থী নির্বাচন করা হয়েছে। এ বছর মোট আবেদনকারীর সংখ্যা ছিল ১ লাখ ৩৯ হাজার ২১৭। এর মধ্যে ঢাকা শহরের ৩৫টি কেন্দ্রের ১৮টি ভেন্যুতে আবেদনকারীর সংখ্যা ৫৭ হাজার ৪৩৬।

সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিদের জন্য নির্ধারিত আসন ছাড়া অবশিষ্ট আসনে ৮০ শতাংশ, জাতীয় মেধায় ২০ শতাংশ জেলা কোটায় প্রার্থী নির্বাচন করা হয়েছে।

এর আগে গত ১০ মার্চ এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। রাজধানীর ৫টিসহ দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে এ বছর ভর্তি প্রশ্নপত্র ফাঁসের কোনো তথ্যপ্রমাণ না পেলেও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন বিক্রির গুজব রটে। গত বছরের মতো এ বছরও সরকারি মেডিকেলে মোট আসন সংখ্যা রয়েছে ৪ হাজার ৩৫০টি। তবে গত বছর বেসরকারি মেডিকেলে আসন ছিল ৬ হাজার ৪৮৯টি, এবার তা বাড়িয়ে করা হয়েছে ৬ হাজার ৭৭২টি।

যেভাবে ফল জানা যাবে : স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা। পাশাপাশি আবেদন করার সময় দেওয়া মোবাইল ফোন নম্বরে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১