আজ শুক্রবার ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিজস্ব প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : মার্চ, ১২, ২০২৩, ১০:১৬ অপরাহ্ণ




মেডিকেল ভর্তি পরীক্ষায় নবম গৌরীপুরের জাকারিয়া আলম

২০২২-২০২৩খ্রি শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল ১২ মার্চ রোববার দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের পুরোনো ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন। মেডিকেল ভর্তি পরীক্ষায় ময়মনসিংহের গৌরীপুর উপজেলার মাওহা ইউনিয়নের জাকারিয়া আলম জাতীয় মেধা তালিকায় নবম স্থান অর্জন করেছেন। তাঁর টেস্ট স্কোর ৮৬ দশমিক ২৫ নম্বর।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এমবিবিএস হিসাবে লেখাপড়া সুযোগ পেয়েছে। সে শাহগঞ্জ উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে এসএসসি ও ময়মনসিংহ সৈয়দ নজরুল ইসলাম কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উর্ত্তীন হয়। জাকারিয়া আলম গৌরীপুর উপজেলার মাওহা ইউনিয়নের তাতিরপয়ার ব্যবসায়ী শফিকুল্লাহ ও মোছাঃ চন্দনা বেগম দম্পত্তির ছেলে।

এদিকে এমন কৃতিত্বে আনন্দে আত্মহারা জাকারিয়া আলমের মা-বাবা ছেলের ভবিষ্যৎ জীবনের সফলতার জন্য দেশবাসীর কাছে দোয়া কামনা করেন।

উল্লেখ্য এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১ লাখ ৩৫ হাজার ৮০০ জন। পাস করেছেন ৪৯ হাজার ১৯৫ জন শিক্ষার্থী। পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ। পরীক্ষায় সর্বমোট পাসের মধ্যে ছেলে ২০ হাজার ৮১৩ জন ও পাসের হার ৪২ দশমিক ৩১ শতাংশ। মেয়ে পাস করেছেন ২৮ হাজার ৩৮১ জন ও পাসের হার ৫৭ দশমিক ৬৯ শতাংশ।

এমবিবিএস ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছেন রাফসান জামান। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এক ঘণ্টা সময়ের ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় তিনি পেয়েছেন সর্বোচ্চ ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন রাফসান জামান।

মন্ত্রী জানান, সারা দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এবার শিক্ষার্থী ভর্তির জন্য আসন আছে ৪ হাজার ৩৫০টি। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে মেধাক্রম অনুযায়ী প্রথম ৪ হাজার ৩৫০ জন এসব কলেজে ভর্তি হতে পারবেন। উত্তীর্ণ বাকি শিক্ষার্থীরা বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ভর্তি হতে পারবেন। সারাদেশে ৭১টি বেসরকারি মেডিকেল কলেজে এবার শিক্ষার্থী ভর্তির জন্য মোট আসন রাখা হয়েছে ৬ হাজার ৭৭২টি। এর আগে শুক্রবার রাজধানীর ৫টিসহ দেশের ১৯টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০