আজ শুক্রবার ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : জানুয়ারি, ৯, ২০২০, ১১:০৮ পূর্বাহ্ণ




মানসিক চাপ কমায় গাছ

বাহাদুর ডেস্ক :

গাছ প্রাকৃতিক সৌন্দর্য্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি অক্সিজেন তৈরি ও বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড দূর করে পরিবেশের ভারসাম্য রক্ষা করে। এ ছাড়া এটি মানসিক চাপ কমায়।

বিশেষজ্ঞরা জানান, অফিসের ডেস্কের একটা গাছ আপনার মনে পজিটিভি প্রভাব বিস্তার করে মানসিক চিন্তা কমাতে অনেক সাহায্য করে।

অফিসে যতই কাজের চাপ বাড়ে, ততই স্ট্রেস বাড়ে আমাদের জীবনে। অফিসের টেনশনের ফলে শুধু আমাদের মানসিক স্বাস্থ্য নয়, ক্ষতিগ্রস্ত হয় শরীরও। অফিসের এই মাত্রাতিরিক্র স্ট্রেস কমাতে এটি আপনার বন্ধু হতে পারে।

জাপানে ৬৩ জন কর্মীর ওপর সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে যে ডেস্কে কোনও ইনডোর প্ল্যান্ট বসানো থাকলে তা স্ট্রেস রিলিফের কাজ করে। টানা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে থাকতে আমরা মানসিকভাবে অবসন্ন হয়ে পড়ি। একটুখানি সবুজ দেখতে পেলে মন উত্ফু ল্ল হয়ে ওঠে। তার প্রভাব আমাদের কাজেও পড়ে। তাই কোনও ইনডোর প্ল্যান্ট আপনার অফিস ডেস্কে অবশ্যই বসান।

অফিসই আমাদের জীবনের দ্বিতীয় বাড়ি। বাড়ির পর সব থেকে বেশি সময় আমরা অফিসেই কাটাই। কিন্তু বাড়ির মতো নির্ভরতা, আশ্রয় অফিসে পেতে গাছের কোনো বিকল্প নেই। প্রতি মুহূর্তের প্রতিযোগিতার জায়গায় গাছ লাগিয়ে নিজেকে মনকে শান্ত করুন। সূত্র: এইসময়

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০