আজ শুক্রবার ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : মার্চ, ২৭, ২০২২, ৮:২৪ অপরাহ্ণ




মহান স্বাধীনতা ও জাতীয় দিবসেও গৌরীপুরে খোলা ডেল্টা স্পিনার্স লিমিটেড ॥ ডবল বেতন; সিঙ্গেলই দেয় না!

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে শনিবার গেল (২৬মার্চ/২০২২) ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ডৌহাখলা ইউনিয়নে অবস্থিত ডেলটা স্পিনার্স লিমিটেড বন্ধ না থাকায় শ্রমিকরা কাজে যোগ দিতে বাধ্য হন। শ্রমিকরা জানান, এ অতিরিক্ত কাজের জন্য তাদের কোনরূপ বোনাস বা অভারটাইম দেয়া হয়নি।

এ মিলে ৯বছর যাবত কাজ করছেন রোজিনা আক্তার (ছদ্মনাম) ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ডবল বেতন; সিঙ্গেলই (শ্রমআইন অনুযায়ী) দেয় না! আর কিছু বলবো না, তাহলে আমারও চাকুরী যাবে। দুই সন্তান নিয়ে না খেয়ে মরতে হবে।

এ প্রসঙ্গে ডেলটা স্পিনার্স লিমিটেডের ডেপুটি ম্যানেজার এ কে এম মোনায়েম সরকার বলেন, করোনাকালীন দুর্যোগের সময় তো অনেক ছুটি ভোগ করছে, তাই এখন ক্ষতিটা পুষিয়ে নেয়ার জন্য শ্রমিকদের সঙ্গে কথা বলেই আজ (স্বাধীনতা দিবসে) খোলা রেখেছি।
সরকারি ছুটির দিনে বা অতিরিক্ত কাজের জন্য বোনাস প্রসঙ্গে মিলের ম্যানেজার (এডমিন) মাহমুদুল হাসান এ প্রতিনিধিকে কিছুই বলতে পারেননি। তিনি বলেন, শ্রমিকরা স্বঃফূর্তভাবে কাজে যোগ দিচ্ছেন। করোনাকালীন বন্ধের কারণে এখন খোলা রাখা হচ্ছে।
এদিকে মিলের ৬৭জন শ্রমিকের সঙ্গে কথা হয় এ প্রতিনিধির। তাদের একজনও জানেন না ‘স্বাধীনতা দিবস কী; কবে’। বাচ্চাদের সরকারি ছুটি আজ সেটা জানেন ২৯জন শ্রমিক। কেননা তাদের বাচ্চা আজ স্কুলে যায়নি।

শ্রমিকরা অভিযোগ করেন শুধু স্বাধীনতা বা বিজয় দিবস নয়, এ স্পিনার্স মিলে শ্রমিকদের শ্রম আইন অনুযায়ী বেতন-ভাতা দেয়া হয়নি। ইতোমধ্যে একাধিবার মহাসড়ক অবরোধ করেও শ্রমআইন অনুযায়ী বেতন-ভাতা তো দূরের কথা মিডিয়ার সামনে যারা কথা বলেছে তারাই চাকুরীচ্যূত হয়েছেন। তাই এখন কেউ আন্দোলনের নামও মুখে নেয় না।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০