আজ বুধবার ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
নিজস্ব প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : এপ্রিল, ২, ২০২৩, ৭:১২ অপরাহ্ণ




ময়মনসিংহে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন প্রতিপাদ্যের আলোকে মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত

অন্যচিত্র উন্নয়ন সংস্থার উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ উপলক্ষ্যে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন প্রতিপাদ্যের আলোকে মুক্ত আলোচনা সভা ২৯ মার্চ ২০২৩ জেলা নাগরিক আন্দোলন কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

অন্যচিত্র উন্নয়ন সংস্থার নিবার্হী পরিচালক রেবেকা সুলতানার সঞ্চালনায় প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব ও অন্যচিত্র উন্নয়ন সংস্থার উপদেষ্টা কাজী আজাদ জাহান শামীমের সভাপতিতে ময়মনসিংহের মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার নাছিমা খাতুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জনাব নূরুল আমিন কালামসহ বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠানের প্রতিনিধিত্বকারী গণ্যমান্য ১৬ জন নারী ও ১৪ জন পুরুষ অংশ নেয়।

সভায় উপস্থিত অতিথিবৃন্দ ও অন্যান্য অংশগ্রহনকারীগণ ময়মনসিংহের প্রেক্ষাপটে নারীদের সমস্যাসমূহ নিয়ে বিভিন্ন আলোচনা উপস্থাপন করেছেন।
– নারীরা শিক্ষায় অনেকাংশে অগ্রসর হলেও পর্যাপ্ত কর্মসংস্থান না থাকায় কর্মশক্তিতে তারা ভ‚মিকা রাখতে পারছেনা
– অর্থনৈতিকভাবে নারীদের অবস্থান পূর্বের তুলনায় অগ্রসর হলেও অধিকাংশ নারী এখনো বেকারত্বের চাঁদরে আচ্ছাদিত
– বর্তমান সমাজ নারীদের মুক্তির কথা চিন্তা করলেও চিন্তার বৈকল্য থেকে নারীদের আজও স্বাধীনতা দিতে পারেনি
– বর্তমানে ডিজিটাল প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নারীদের বিভিন্ন রকম হয়রানির শিকার হতে হচ্ছে
পর্যাপ্ত প্রশিক্ষণ ও পূজির অভাবে নারীদের গৃহীত উদ্যোগগুলোও এক পর্যায়ে মুখ থুবড়ে পরছে।

ময়মনসিংহের মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার নাছিমা খাতুন প্রধান অতিথি বলেন, বাংলাদেশ সরকারের নারী কল্যাণে গৃহীত বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, নারীদের প্রশিক্ষিত করতে এবং ছোট ছোট নারী উদ্যোগগুলোকে এগিয়ে নিতে তিনি ও তার দপ্তর সর্বদা সচেষ্ট থাকবে। ভার্চুয়াল নিরাপত্তা নিশ্চিত করতে মহিলা বিষয়ক অধিদপ্তর পরিচালিত উঠান বৈঠকগুলোতে সচেতনতা তৈরীতে তিনি সচেষ্ট থাকবেন। নারী উদ্যোগ সফল করতে ব্যাংক লোন সহজতর করতে প্রয়োজনীয় সহযোগিতা করবেন বলেও আশ্বাস দিয়েছেন।

বিশেষ অতিথি ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জনাব নূরুল আমিন কালাম বলেন, জেলা নাগরিক আন্দোলন কর্তৃক নারীদের নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন সভা সমাবেশে নারী অধিকার বিষয়ে প্রচারনা চালানোর প্রতিশ্রæতি দিয়েছেন। একই সাথে বিশেষ অতিথি তার বক্তব্যে নারীদের অধিকার রক্ষায় ময়মনসিংহে অন্যচিত্র উন্নয়ন সংস্থা ও জেলা নাগরিক আন্দোলন একসাথে কাজ করার প্রতিশ্রæতি ব্যক্ত করেছেন।

প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব ও অন্যচিত্র উন্নয়ন সংস্থার উপদেষ্টা কাজী আজাদ জাহান শামীম সভার সভাপতির বক্তব্যে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন। তিনি বলেন নারীদের কথা বলার অধিকার, স্বাধীনভাবে চলার অধিকার, মত প্রকাশের স্বাধীনতা, ভ‚মিতে নারীর অধিকার, অর্থনৈতিক অগ্রসরতায় নারীর অধিকার এগুলো মানবাধিকারের অংশ। তিনি অন্যচিত্রের পাশে থেকে ময়মনসিংহে নারীদের কল্যাণে সম্মিলিতভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছেন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০