আজ বৃহস্পতিবার ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : মে, ১১, ২০২০, ৬:১০ অপরাহ্ণ




মদনে ধান সংগ্রহে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন

কেন্দুয়া প্রতিনিধি :

নেত্রকোনার মদনে সরাসরি কৃষকদের কাছে থেকে ন্যায্য মূল্যে ধান সংগ্রহ করার লক্ষ্যে লটারির মাধ্যমে ৩ হাজার ৫শ ৩৪ জন কৃষকের মধ্যে থেকে নির্বাচন করা হয় ৪শ ৩১ জন কৃষক।

বোরো ধান সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ ওয়ালীউল হাসানের নেতৃত্বে সোমবার উপজেলা পরিষদ পাবলিক হল মাঠে উন্মুক্ত লটারির মাধ্যমে ভাগ্যবান কৃষকদের নির্বাচন করা হয়। যাদের নিকট থেকে ১০৪০ টাকা মণ দরে ধান কেনা হবে।

কৃষি অফিস থেকে জানা যায়, উপজেলায় এবার চলতি বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। প্রতি মৌসুমে বাজারে ধানের দাম না থাকায় লাগাতার লোকসান দিয়ে আসছেন কৃষকরা। লোকসান পূরণ করার লক্ষ্যে কৃষকদের কাছ থেকে সরকারি মূল্যে ধান ক্রয় করার জন্য জেলা প্রশাসনের নির্দেশ ক্রমে লটারির মাধ্যমে নির্বাচন করা হচ্ছে কৃষকদের।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওয়ালীউল হাসান বলেন, কৃষকরা যাতে ন্যায্য মূল্য পায় তাই লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ১ হাজার ৪০ টাকা দরে বুধবার থেকে বোরোধান সংগ্রহ করা হবে। তবে আমন মৌসুমে যাদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করা হয়েছিল তাদের নিকট থেকে এ মৌসুমে বোরো ধান সংগ্রহ করা হবে না। তাদের নাম লটারিতে আসলেও যাচাই বাচাই করে বাতিল করা হবে।

এ বছর মদন উপজেলায় ১৭ হাজার ২শ ৫০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। পৌরসদরসহ উপজেলার ৮ ইউনিয়নে ২৭ হাজার কৃষক পরিবার রয়েছে। ন্যায্য মূল্য ধান বিক্রির জন্য লটারিতে আবেদন করেছিল ৩ হাজার ৫শ ৩৪ জন কার্ডদারী কৃষক। এর মধ্যে ১৪ হাজার ৫ মে.টন ধান বিক্রির সুযোগ পাবে ৪শ ৩১ কৃষক।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০