আজ বৃহস্পতিবার ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাহাদুর ডেস্ক || ওয়েব ইনচার্জ
  • প্রকাশিত সময় : জানুয়ারি, ২৩, ২০২৩, ১০:৪৪ অপরাহ্ণ




ভোলা নর্থ-২ কূপে গ্যাসের সন্ধান

ভোলায় আবিষ্কৃত দ্বিতীয় গ্যাসক্ষেত্র ভোলা নর্থের নতুন একটি কূপে (ভোলা নর্থ-২) গ্যাসের সন্ধান পাওয়া গেছে। এখান থেকে দৈনিক ২০ মিলিয়ন বা ২ কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে।

সোমবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৫ ডিসেম্বর ভোলা নর্থ-২–এর কূপ খনন শুরু হয়। ৩ হাজার ৪২৮ মিটার গভীরতায় সফলভাবে কূপ খনন শেষ হয় ১৭ জানুয়ারি। আজ এ কূপে গ্যাস পাওয়া গেল। নতুন কূপ থেকে দিনে দুই কোটি ঘনফুট গ্যাস উৎপাদনের আশা করা হচ্ছে। তবে এ বিষয়ে চূড়ান্ত ধারণা পেতে আরও কয়েক দিন সময় লাগতে পারে। এটি আরও পরীক্ষা-নিরীক্ষার পর বলা যাবে।

বাপেক্সের মালিকানাধীন এই গ্যাসক্ষেত্রে এটি দ্বিতীয় কূপ। এর আগে ২০১৮ সালে ভোলা নর্থ-১ কূপে গ্যাস পাওয়া যায়।

ভোলা জেলা সদরের পশ্চিম ইলিশায় নতুন কূপে সোমবার সন্ধ্যায় গ্যাসের বার্ন (আগুন) প্রজ্বালন করা হয়। এটি পরীক্ষার অংশ বলে জানান বাপেক্স কর্মকর্তারা।

এ কূপের মধ্য দিয়ে ভোলায় ৮টি কূপের খনন কাজ শেষ হচ্ছে। এটি জেলা সদর উপজেলার পশ্চিম ইলিশার  দক্ষিণ চরপাতা গ্রামে চেয়ারম্যান বাড়ির কাছে অবস্থিত।

বাপেক্স ব্যবস্থাপনা পরিচালক মো. আলী জানান, ৩ হাজার ৫২৮ মিটার গভীরে গ্যাসের অস্তিত্ব পাওয়া যায়। এটি বর্তমানে পরীক্ষার জন্য আগুন প্রজ্বালন করা হয়। ৭২ ঘণ্টা পর মজুদের বিষয়টি নিশ্চিত হবে। তবে ধারণা করা হচ্ছে এই কূপ থেকে প্রতিদিন ২০ মিলিয়ন এমএমসিএফ গ্যাস পাওয়া যাবে।

আরও একটি কূপ খনন করা হবে বলেও সূত্র জানায়। তবে কী পরিমাণ গ্যাসের মজুদ পাওয়া যাবে- এই মুহূর্তে জানাতে পারছেন না সংশ্লিষ্টরা।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০