আজ বৃহস্পতিবার ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
ঈশ্বরগঞ্জে গাছের ডাল কাটাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১ তারাকান্দায় প্রেসক্লাবের সভাপতি রফিক বিশ্বাসকে হাসপাতালে দেখতে গেলেন ফুলপুর প্রেসক্লাব সভাপতি গৌরীপুরে পহেলা বৈশাখে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক উৎসব গৌরীপুরে স্বজন সমাবেশের উদ্যোগে বর্ষবরণ উৎসব মানবিক চিকিৎসক সোহানুর রহমান সোহান আর্ত-মানবতার সেবায় এগিয়ে আসুন ! জীবন বাচাঁন ঈদের জামাতে যুবককে ছুরিকাঘাতে খুন এ্যাভেঞ্জারর্স থার্টিন বিজয়ের মাধ্যমে শাহগঞ্জ আন্তঃব্যাচ ক্রিকেট টুর্নামেন্ট শুরু হতদরিদ্র পরিবার ও অসহায় মাদের মাঝে গৌরিপুর স্বজন সমাবেশের ঈদ সামগ্রী বিতরণ গৌরীপুর উপজেলার বাহাদুরপুর সুরেশ্বর দরবার শরীফে বুধবার ঈদুল ফিতর উদযাপিত হয়েছে।
||
  • প্রকাশিত সময় : জানুয়ারি, ১৮, ২০২০, ৬:০৫ অপরাহ্ণ




ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই

বাহাদুর ডেস্ক :

মেহেরপুরের ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস ইন্তেকাল করেছেন। শনিবার দুপুর ১টা ১০ মিনিটে সদর উপজেলার পিরোজপুর গ্রামে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

পরিবার সূত্রে জানা গেছে, ভাষা সৈনিক নজির হোসেন বেশ কিছুদিন যাবৎ বার্ধক্যজনিত অসুখের কারণে মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি ছিলেন। সম্প্রতি অবস্থার কিছুটা উন্নতি হলে পরিবারের সদস্যরা তাকে বাসায় নিয়ে যান। শনিবার আবারও অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেয়ার আগেই তিনি মারা যান।  মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ পুত্র ও ৩কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

উল্রেখ্য, ভাষা আন্দোলনের সময় মেহেরপুর উচ্চ ইংরেজী মডেল স্কুলের মুসলিম হোস্টেলের ছাত্ররা পোস্টারিং, পিকেটিংসহ গুরত্বপূর্ণ ভুমিকা পালন করেন। সে সময় অগ্রণী ভুমিকায় ছিলেন ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস। পরে ১৯৫৩ সালে ২১শে ফেব্রুয়ারি পালন করতে গিয়ে পুলিশের নির্যাতন সহ কারাবরণ করতে হয় তাকে।

১৯৫৫ সালে মেহেরপুর সরকারী উচ্চ ইংরেজী মডেল স্কুলের ছাত্ররা শিক্ষকদের শত বাধা ও ভয় ভীতি উপেক্ষা করে একুশে ফেব্রুয়ারি উদযাপন করতে গিয়ে ক্লাস থেকে বের হয়ে যান। শিক্ষকদের আদেশ অমান্য করে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে নজির হোসেন বিশ্বাসসহ কয়েকজন ছাত্র মিছিল করেন। এ অপরাধে ওই ছাত্রদের রাতে পুলিশ আটক করে এবং স্কুল থেকে রাজটিকিট দিয়ে বের করে দেয়া হয়। যে কারণে পরবর্তীতে আর উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারেননি নজির হোসেন।

ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাসের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, মেহেরপুর -২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন, সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন, জেলা আ’লীগের যুগ্ম সম্পাদক এ্যাড. ইব্রাহীম শাহীন, প্রেস ক্লাবের সভাপতি ফজুলল হকসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০