আজ শুক্রবার ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাহাদুর ডেস্ক || ওয়েব-ইনচার্জ
  • প্রকাশিত সময় : নভেম্বর, ১৫, ২০২১, ১১:৪৮ পূর্বাহ্ণ




ভারতকে এস-৪০০ সরবরাহের প্রক্রিয়া শুরু করেছে রাশিয়া

ভারতকে এস-৪০০ সরবরাহের প্রক্রিয়া শুরু করেছে রাশিয়াভারতের কাছে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ সরবরাহের প্রক্রিয়া শুরু করেছে রাশিয়া।

রাশিয়ার সামরিক ও কারিগরি সহযোগিতা সংস্থার প্রধান দিমিত্রি রোববার দুবাইয়ে বিমান প্রদর্শনী উদ্বোধনের আগে এ কথা বলেছেন। খবর আনাদোলুর।

তিনি আরও জানিয়েছেন, পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ করা হবে।

এস-৪০০ নিয়ে রাশিয়ার সঙ্গে ভারতের চুক্তি হয় ২০১৮ সালে। চুক্তি অনুযায়ী ৫০০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে আকাশ প্রতিরক্ষাব্যবস্থার ৫টি ইউনিট পাবে ভারত।

আগামী মাসেই আকাশ প্রতিরক্ষাব্যবস্থার প্রথম চালান সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া। এর মধ্যেই ২০১৯ সালে প্রায় ৮০ কোটি ডলার পরিশোধ করা হয়েছে রাশিয়াকে।

রাশিয়ার সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০। এ ব্যবস্থায় ভূমি থেকে আকাশে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিপক্ষকে ঘায়েল করা যায়। এর আগে তুরস্কের কাছে এস-৪০০ বিক্রি করেছে রাশিয়া। এর জের ধরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়েছে দেশটি।

এ ছাড়া ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহেই পুতিনের ভারতে যাওয়ার কথা রয়েছে।  গত বছরেই রুশ প্রেসিডেন্টের এ সফরের কথা ছিল। তবে করোনা মহামারির কারণে সেই সময় পরিকল্পনা স্থগিত করা হয়।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০