আজ বুধবার ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
||
  • প্রকাশিত সময় : অক্টোবর, ১৫, ২০২০, ১১:৫৪ পূর্বাহ্ণ




বিশ্ব হাত ধোয়া দিবস আজ ॥ কোভিড-১৯ থেকে সুরক্ষায় হাত ধোয়ার গুরুত্ব অপরিসীম

প্রধান প্রতিবেদক :
কোভিড-১৯ সুরক্ষার জন্য হাত ধোয়ার প্রয়োজনীয়তার গুরুত্ব বার্তা পৌঁছে গেছে প্রত্যেকের ঘরেঘরে। পিছিয়ে নেই ময়মনসিংহের গৌরীপুর। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ গুরুত্বপূর্ণ স্থানে হাত ধোয়ার স্থায়ী বেসিন স্থাপন করেছে। গৌরীপুর পৌরসভা অস্থায়ীভাবে হাট-বাজারে ও জনবসতিপূর্ণ স্থানে এ ব্যবস্থা করে। আজ বিশ্ব হাত ধোয়া দিবস। সারাদেশে করোনা ভাইরাসে আক্রান্তের কারণে এবার এ দিবসের গুরুত্ব ভিন্ন। ময়মনসিংহের গৌরীপুরে এ দিবসটি পালনের লক্ষে দিন নয়, বছরব্যাপি কর্মসূচী ঘোষণা করেছেন উপজেলা চেয়ারম্যান মোঃ মোফাজ্জল হোসেন খান। তিনি বলেন, প্রতিদিনই হাত ধোয়ার গুরুত্ব তুলে ধরছি। এ উপজেলার জনগুরুত্বপূর্ণ সবস্থানে স্থায়ী বেসিন নির্মাণ করা হচ্ছে।

এ প্রসঙ্গে জনস্বাস্থ্য উপপ্রকৌশলী আব্দুল মান্নান জানান, এ উপজেলায় ৫০টি স্থায়ী বেসিন নির্মাণের জন্য আবেদন করা হয়েছে। ৪০টি প্রক্রিয়াধীন। উপজেলা পরিষদ, রেলস্টেশন, হাসপাতাল ও ডৌহাখলার গাজীপুর বাজারে ৪টি স্থায়ী বেসিন নির্মাণ করা হয়েছে। রেলওয়ে স্টেশনে উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোফাজ্জল হোসেন খান। এ সময় উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য উপসহকারী প্রকৌশলী মোঃ আব্দুল মান্নান, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান রাবেয়া ইসলাম ডলি, পৌর যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রউফ মোস্তাকীম প্রমুখ।

সারাদেশে করোনা ভাইরাসের ১৩৯ দিন বুধবার (১৪ অক্টোবর/২০২০) আক্রান্তের সংখ্যা তিন লাখ ৮২ হাজার ৯৫৯ জন হল। সুস্থ হয়েছেন ২ লাখ ৯৭ হাজার ৪৪৯ জন। অপরদিকে জেলা প্রশাসন সূত্র জানায়, ময়মনসিংহ জেলায় ১৩ অক্টোবর পর্যন্ত নমুনা সংগ্রহ হয়েছে ৩৬হাজার ৭০৩জনের। পরীক্ষা হয়েছে ৩৬হাজার ৬৮১জনের। আক্রান্তের সংখ্যা ৩হাজার ৭৪৯জন। সুস্থ হয়েছেন ৩হাজার ৪৫৯জন। আইসোলেশনে রয়েছেন ২৫৪জন আর মৃত্যুবরণ করেছেন ৩৬জন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মুহাম্মদ রবিউল ইসলাম জানান, গৌরীপুর উপজেলায় এ পর্যন্ত ৪৯২জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। মোট আক্রান্তের সংখ্যঅ ৩৪জন। সুস্থ্য হয়েছেন ৩৩জন। ১জন চিকিৎসাধীন রয়েছেন।

সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরী করার উদ্দেশ্যে এ দিবসটি পালিত হয়। বিশ্ব হাতধোয়া দিবস বিশ্ব ব্যাপী জনসচেতনতা তৈরী ও উদ্বুদ্ধ করণের জন্য একটি প্রচারণামূলক দিবস। প্রতি বছর ১৫ অক্টোবর তারিখে বিশ্বব্যাপী এ দিবস পালিত হয়ে আসছে। সাবান দিয়ে হাতধোয়ার বৈশ্বিক এবং স্থানীয় দৃষ্টিভঙ্গি প্রচার করার জন্য বিশ্ব হাতধোয়া দিবস শুরু হলেও এবার বৈশি^ক পরিস্থিতিতে এর গুরুত্ব বেড়েছে বহুগুণে। ২০০৮ সালে বিশ্ব হাত ধোয়া দিবস চালু হয়। দিবসটি পালন উপলক্ষে ময়মনসিংহের গৌরীপুরে সরকারি-বেসরকারি সংস্থা, সামাজিক সংগঠন ও ব্যক্তি পর্যায়ে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০