আজ শনিবার ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এম এ আজিজ, || প্রধান প্রতিবেদক, ময়মনসিংহ
  • প্রকাশিত সময় : আগস্ট, ৩, ২০২১, ৭:৫৬ অপরাহ্ণ




বিনা ও বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ শামছুন্নাহার অ্যাওয়ার্ড পাওয়ায় বিনা’র সংবাদ সম্মেলন

প্লান্ট মিউটেশন ব্রিডিংয়ে অবদানের জন্য বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) জাতিসংঘের আন্তর্জাতিক পরমাণ শক্তি সংস্থার ((আইএইএ) এবং কৃষি ও খাদ্য সংস্থার (এফএও) আউটস্যান্ডিং অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডের জন্য বিনা বিজ্ঞানী চিফ সাইনিটফিক অফিসার ডঃ শামছুন্নাহার বেগম উইমেন ইন প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং অ্যাওয়ার্ড পাওয়ায় সংবাদ সম্মেলন করেছে। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ময়মনসিংহ মঙ্গলবার দুপুরে বিনার হলরুমে এই সংবাদ সম্মেলন করে।

বিনার ডিজি ডঃ মীজা মোফাজ্জল ইসলামের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিনার বোর্ড অব ডিরেক্টর ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বিনা ও বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ শামছুন্নাহার বেগমকে অভিনন্দন জানিয়ে বলেন। এ প্রাপ্তি জাতির। এই প্রাপ্তি প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এই প্রাপ্তি কৃষি বিজ্ঞানীসহ কৃষি মন্ত্রণালয়ের চৌকুস দায়িত্বশীল মন্ত্রী ডঃ আব্দুর রাজ্জাকের।

সভাপতির বক্তব্যে ডঃ মীর্জা মোফাজ্জল ইসলাম বলেন, বিশ্বের মধ্যে মিউটেশন ব্রিডিংয়ে বাংলাদেশ ৫ম স্থানে রয়েছে। ১৭৩টি দেশ তিনটি ক্যাটাগরিতে এই প্রতিযোগীতায় অংশ নেয়। এর মধ্যে প্রাতিষ্ঠানিক, নারী বিজ্ঞানী ও ৪০ বছরের কম বয়সী বিজ্ঞানী। বিনা প্রাতিষ্ঠানিকভাবে এবং নারী বিজ্ঞানী হিসাবে বিনার প্রধান মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ শামছুন্নাহার বেগম প্রতিযোগীতায় অংশ নেন।
তিনি আরো বলেন, ১৭৩টি দেশের মধ্যে প্রাতিষ্ঠানিকভাবে আউটস্যান্ডিং অ্যাচিভমেন্টর্ পর্যায়ে বিনা এবং উইমেন ইন প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং পর্যায়ে ডঃ শামছুন্নাহার বেগম অ্যাওয়ার্ড পুরস্কারে ভুষিত হয়েছেন। যা আগামী সেপ্টেম্বরে আইএইএ এর সাধারণ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে।

ডঃ মীর্জা মোফাজ্জল ইসলাম আরো বলেন, বিনা ১৮টি বিভিন্ন ফসলের ৮৩টি মিউট্যান্ট জাতসহ ১১৭টি উচ্চ ফলনশীল ও উন্নত গুনাগুন সম্পন্ন জাত উদ্ভাবন করেছে।
উইমেন ইন প্ল্যান্ট মিউটেশন ব্রিডিং পর্যায়ে অ্যাওয়ার্ড পুরস্কারপ্রাপ্ত ডঃ শামছুন্নাহার বেগম আবেগে আফ্লুত হয়ে কান্নাজড়িত কন্ঠে বলেন, মহিলা হিসাবে কৃষক ও দেশের জন্য যে অবদান রেখেছি, তাতে কৃষক, কৃষি ও দেশ উপকৃত হয়েছে। এ জন্য তিনি কৃষক, কৃষিমন্ত্রী, সচিব ও প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান। আমি যেন দেশের জন্য জীবন উৎসর্গ করতে পারি এই দোয়া করবেন।
অনুষ্ঠানে এছাড়া বক্তব্য রাখেন, বিনার পরিচালক ডঃ জাহাঙ্গীর আলম, ডঃ আবুল কালাম আজাদ, ডঃ আব্দুল মালেক ও ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন। এর আগে পুরস্কারে ভুষিত এই নারী বিজ্ঞানীকে বিনার বিজ্ঞানীরা ফুল দিয়ে সংবর্ধনা জানান।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০