আজ বৃহস্পতিবার ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : মে, ১, ২০২০, ৭:২৭ অপরাহ্ণ




ত্রাণের চাল নিয়ে নয়-ছয়, ইউএনও প্রত্যাহার চেয়ারম্যান বরখাস্ত

অনলাইন ডেস্ক :

কক্সবাজারের পেকুয়ায় ত্রাণের ১৫ টন চাউল উত্তোলনের পর গায়েব হওয়ার ঘটনায় সম্পৃক্ত থাকার ‌অভিযোগে অবশেষে প্রত্যাহার করে নেওয়া হয়েছে পেকুয়া উপজেলার আলোচিত ইউএনও সাঈকা সাহাদাতকে। বৃহস্পতিবার রাতে জারি করা এক প্রজ্ঞাপনে সাঈকা সাহাদাতকে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। একই আদেশে বলা হয়েছে ৩ মে’র মধ্যে তাকে সংযুক্তকৃত কর্মস্থলে যোগ দিতে। তার স্থলাবিষিক্ত করা হয়েছে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা সিদ্দিকা বেগমকে।

এর আগের দিন একই ঘটনায় উপজেলার টইটং ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরীকে চেয়ারম্যান পদ থেকে সাময়িক বরখাস্ত করেছে মন্ত্রণালয়। করা হয়েছে বিশেষ ক্ষমতা আইনে মামলাও। এরপর পরই তাকে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকেও অব্যাহতি দেওয়া হয়েছে।

ত্রাণের চাউল নিয়ে ‌‘নয়-ছয়ে’ ইউএনওর সম্পৃক্ততার অভিযোগ উঠলেও তাকে মামলার আসামি হতে হয়নি। তার অভিযুক্ততার ‘শাস্তি’ শুধু মাত্র প্রত্যাহারই সীমাবদ্ধ রয়েছে।

২৭ এপ্রিল ত্রাণের চাউল গায়েবের ঘটনা প্রকাশ পাবার পর এবং পেকুয়ার বারবাকিয়া হোসনে আরা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৩০০ বস্তা চাউল জব্দের ঘটনায় ‘পেকুয়ায় ত্রাণের ৩০০ বস্তা জব্দ চাউল নিয়ে চলছে চালবাজি’ শিরনামে সংবাদ প্রকাশ হলে তদন্তে নামে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সংস্থা।

এরপরই বেরিয়ে আসে, কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা থেকে ২০১৯ সালের ২৯ জুলাই মানবিক সহায়তা হিসেবে পেকুয়ার টেইটং ইউনিয়নে ৪০ মেট্রিকটন চাল বরাদ্দ দেওয়া হয়। ইতিমধ্যে ২৫ টন চাল বিলি করা হয়েছে। বাকি ১৫ টন চকরিয়ার খাদ্য গুদামে মজুদ ছিল। কিন্তু সম্প্রতি করোনা ভাইরাসের প্রভাবে ক্ষতিগ্রস্ত দিনমজুর, রিকশাচালক ও অসহায় দুঃস্থ পরিবারের জন্য সরকারের নতুন বরাদ্দ আসছে যেনে গুদাম খালি করতে ২০১৯ সালের বরাদ্দের সেই ১৫ মেট্রিক টন চাউল উত্তোলন করতে গত ৩১ মার্চ টৈটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চেয়ারম্যান জাহিদুল ইসলাম চৌধুরী অনুকূলে পরিপত্র স্বাক্ষর করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাঈকা সাহাদাত। সেই সব চাউলের ৩ টন ৬ এপ্রিল বাকি চাউল ৯ এপ্রিল পৃথক স্বাক্ষরে তুলেন ইউপি চেয়ারম্যান জাহেদ।

এমনটি প্রমাণ চকরিয়া খাদ্য গুদামে থাকলেও উত্তোলিত চাউল কি করা হয়েছে এ হিসাব ইউনিয়ন পরিষদ কিংবা ইউএনও কারো কাছে নেই। দীর্ঘ প্রচেষ্টা চালিয়েও বরাদ্দকৃত ওই চাউলের কোন হদিস মেলেনি এখনো। ফলে, সরকারি ত্রাণের এসব চাউলের হিসাব দিতে ব্যর্থ হওয়ায় চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী বিশেষ ক্ষমতা আইনের মামলায় আসামী ও চেয়ারম্যান পদ থেকে বরখাস্ত হন। সাথে ইউএনও সাঈকা সাহাদাতের বিরুদ্ধে ১৫ টন চাউল কেলেংকারিতে জড়িত থাকার অভিযোগ উঠায় তাকে প্রত্যাহার করা হলো।

তবে, একই সময়ে পেকুয়ার বারবাকিয়া হোসনে আরা বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৩০০ বস্তা চাউল জব্দ করা হয়। জব্দকৃত চাউল ওই স্কুলের মাঠ ভরাটের জন্য বরাদ্দ করা। মাঠ ভরাট করতে ১১৭.৪২ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছিল। ওই কাজের বিপরীতে বরাদ্দের চালের বেশিরভাগ ইতিমধ্যে উত্তোলন করা হয়। অবশিষ্ট ছিল ২৮ টন। এই চালের মধ্য থেকে ডিও নিয়ে ২৬ এপ্রিল ১৫ টন চাল উত্তোলন করে স্কুলে রাখা হয়।

এ অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের প্রকল্প সভাপতি ছিলেন শিলখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ওয়াহিদুর রহমান ওয়ারেচী। চাল গায়েবের সূত্র ধরে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য ওই দিন পুলিশ তাকে আটক করে থানা হাজতে নিয়ে যায়। চাল উত্তোলনের বৈধ কাগজপত্র পর্যালোচনা করে ২৪ ঘণ্টা পর রবিবার রাতে ওই আওয়ামী লীগ নেতাকে ছেড়ে দেওয়া হয়।

আর প্রাথমিক তদন্তে, স্কুলের অবকাঠামোগত উন্নয়নের বরাদ্দকৃত চালের সাথে লোপাট হওয়া চালের কোন সম্পৃক্ততা নেই বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানানোর পর ত্রাণের ১৫ টন চাউল গায়েবের বিষয়টি জোরালো হয়ে উঠে। এতে চেয়ারম্যান, ইউএনও এবং অন্য সংশ্লিষ্টদের নৈতিকতা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে।

এদিকে, সরকারের এই তড়িৎ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পেকুয়ার সর্বস্তরের মানুষ। তাদের আশা, প্রত্যাহার হওয়া ইউএনও’র বিরুদ্ধে উঠা অভিযোগসমূহের নিরপেক্ষ তদন্ত দুদক বা অন্য কোন স্বচ্ছ সংস্থার মাধ্যমে করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ জাফর আলম পেকুয়ার ইউএনও সাঈকা সাহাদাতকে প্রত্যাহার এবং নতুন ইউএনও হিসেবে নাজমা সিদ্দিকা বেগমকে নিয়োগ প্রদানের সত্যতা নিশ্চিত করেছেন।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০