আজ শনিবার ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
গৌরীপুরে সিদ্দিক স্যারের স্মরণসভা ও দোয়া মাহফিল আহত সাংবাদিক রফিক বিশ্বাসকে দেখতে গেলেন, উপজেলা চেয়ারম্যান -এড,ফজলুল হক গৌরীপুরে কাউন্সিলর পদে আইনী লড়াইয়ে বিজয়ী হলেন এসএম আলী আহাম্মদ! ঈশ্বরগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী তারাকান্দায় পানিসম্পদ সেবা সপ্তাহের উদ্ভোধন তারাকান্দায় ৬ মাসে সড়কে ঝরল ১৮ প্রাণ ঈশ্বরগঞ্জে গাছের ডাল কাটাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১ তারাকান্দায় প্রেসক্লাবের সভাপতি রফিক বিশ্বাসকে হাসপাতালে দেখতে গেলেন ফুলপুর প্রেসক্লাব সভাপতি গৌরীপুরে পহেলা বৈশাখে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক উৎসব গৌরীপুরে স্বজন সমাবেশের উদ্যোগে বর্ষবরণ উৎসব
রফিক বিশ্বাস || নিজস্ব প্রতিবেদক, তারাকান্দা
  • প্রকাশিত সময় : জানুয়ারি, ৩১, ২০২২, ৬:৪৩ অপরাহ্ণ




তারাকান্দায় বোর চাষে ব্যস্ত কৃষকেরা

ময়মনসিংহের তারাকান্দায়  শীতকে উপেক্ষা করে বোরো ধানের চারা রোপণে ব‌্যস্ত হয়ে পড়েছেন কৃষকেরা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তারা জমিতে চারা রোপণ করছেন। এ বছর এলাকার অধিকাংশ কৃষক ব্রি-২৮ জাতের ধান চাষের জন্য বীজতলা তৈরি করেছেন বলে জানা গেছে।
সরেজমিনে দেখা যায়, তারাকান্দা উপজেলার প্রত্যন্ত গ্রাম জুড়ে এখন চলছে বোরো ধানের চারা রোপণের মহোৎসব। কৃষকদের কেউ বীজতলা থেকে চারা তুলছেন, আবার অনেকেই চারা রোপণ করছেন। আবার কেউবা জমি প্রস্তুত করতে ব‌্যস্ত রয়েছেন। আগাম তৈরি বীজতলাতে এবারও এই অঞ্চলের কৃষকেরা আগাম চারা রোপণের কাজ শুরু করেছেন। ক্ষেত প্রস্তুত করার লক্ষ‌্যে জমিতে সেচ ও হাল চাষের কাজেও ব্যস্ত দেখা গেছে এলাকার অনেক কৃষকদের।
চাড়িয়া গ্রামের কৃষক আব্দুল মান্নান বলেন, জমি প্রস্তুত করে চারা উত্তোলন করছি জমিতে রোপণের জন্য। বোরো ফসলটি ভাল হলে পরিবার পরিজনদের নিয়ে সুখে-শান্তিতে থাকতে পারবো। তাই যত্ন সহকারে জমি তৈরি করে চারা রোপণের প্রস্তুত্তি নিচ্ছি। আবহাওয়া অনুকূলে থাকলে ভাল ফসল পাবো বলে আশা রাখি।
রামপুর গ্রামের কৃষক হারুন অর রশিদ বলেন, নিজেদের জমি থাকায় আগাম চাষ শুরু করেছি। এতে ধানও আগে কাটা পড়বে এবং দামও বেশি পাওয়া যাবে। এ বছর এলাকার কৃষকেরা ব্রি ধান-৮১, ৮৮, ৮৯ সহ বিভিন্ন জাতের ধানের বীজতলা তৈরি করছেন।
কৃষক নছিম উদ্দিন বলেন, আমার নিজের জমি নেই, তাই বর্গাচাষ করি। এরই মধ্যে চারা তৈরি হয়ে গেছে এবং জমি চাষ শুরু করেছি।
স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জিয়াউর রহমান বলেন, আমার ব্লকে কৃষকদের সুষম মাত্রায় সার ব্যবহার, জৈব-অজৈব-গুটি ইউরিয়া সার প্রয়োগ, পোকামাকড় দমনসহ কৃষকদের নানাবিধ পরামর্শ প্রদান করা হয়ে থাকে।
তারাকান্দা উপজেলা কৃষি কর্মকর্তা রকিব আল রানা জানান, এবছরে চলতি মৌসুমে উপজেলার ১০ টি ইউনিয়নে ২১,৫৬৫ হেক্টর জমিতে বোরো ধান উৎপাদনের লক্ষ‌্যমাত্রা ধরা হয়েছে। এই লক্ষ‌্যমাত্রা অর্জনের জন‌্য প্রতিনয়িত মাঠে কৃষকদের পাশে থেকে সুপরামর্শ দেয়া হচ্ছে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০