আজ শনিবার ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
আহত সাংবাদিক রফিক বিশ্বাসকে দেখতে গেলেন, উপজেলা চেয়ারম্যান -এড,ফজলুল হক গৌরীপুরে কাউন্সিলর পদে আইনী লড়াইয়ে বিজয়ী হলেন এসএম আলী আহাম্মদ! ঈশ্বরগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী তারাকান্দায় পানিসম্পদ সেবা সপ্তাহের উদ্ভোধন তারাকান্দায় ৬ মাসে সড়কে ঝরল ১৮ প্রাণ ঈশ্বরগঞ্জে গাছের ডাল কাটাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১ তারাকান্দায় প্রেসক্লাবের সভাপতি রফিক বিশ্বাসকে হাসপাতালে দেখতে গেলেন ফুলপুর প্রেসক্লাব সভাপতি গৌরীপুরে পহেলা বৈশাখে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক উৎসব গৌরীপুরে স্বজন সমাবেশের উদ্যোগে বর্ষবরণ উৎসব মানবিক চিকিৎসক সোহানুর রহমান সোহান
||
  • প্রকাশিত সময় : অক্টোবর, ৫, ২০২০, ৯:২২ অপরাহ্ণ




চিকিৎসায় নোবেল পেলেন আমেরিকান ও ব্রিটিশ ৩ বিজ্ঞানী

বাহাদুর ডেস্ক :

হেপাটাইটিস নিয়ে গবেষণা ও হেপাটাইটিস-সি ভাইরাস শনাক্তে অসামান্য অবদানের জন্য এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তাদের মধ্যে দু’জন আমেরিকান এবং একজন ব্রিটিশ। তারা হলেন- আমেরিকান বিজ্ঞানী হার্ভে জে অলটার ও চার্লস এম রাইস এবং ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হফটন।

বাংলাদেশ সময় সোমবার বিকেলে সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করে দ্য নোবেল অ্যাসেমব্লি অ্যাট কারোলিনস্কা ইনস্টিটিউট।

প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বছরের চিকিৎসা বিজ্ঞানে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে, যারা রক্তবাহিত হেপাটাইটিস ভাইরাসের বিরুদ্ধে লড়াই নিয়ে গবেষণায় গ্রহণযোগ্য অবদান রেখেছেন। এই ভাইরাস একটি বড় বৈশ্বিক স্বাস্থ্যসমস্যা, যা বিশ্বব্যাপী লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারের কারণ।

এতে আরও বলা হয়, হার্ভি জে অলটার, মাইকেল হফলন এবং চার্লস এম রাইস হেপাটাইটিস সি ভাইরাস সনাক্তকরণের গবেষণায় নেতৃত্ব দিয়েছেন। তাদের গবেষণার আগে হেপাটাইটিস এ এবং বি ভাইরাসের আবিষ্কার গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল, তবে রক্তবাহিত হেপাটাইটিসের বেশিরভাগ ক্ষেত্রেই অশনাক্ত ছিল। হেপাটাইটিস সি ভাইরাস শনাক্তের ফলে দীর্ঘস্থায়ী হেপাটাইটিসের বাকি অবস্থাগুলো কারণ প্রকাশিত হয়েছে এবং রক্ত পরীক্ষা ও নতুন ওষুধ তৈরি করা গেছে, যা লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে।

চলতি বছর নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রোনার বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেওয়া হবে বলে সম্প্রতি ঘোষণা দেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টে। ফলে এবার পুরস্কার বিজয়ী এই তিন বিজ্ঞানী নোবেলের ১২৪ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি অর্থ পাবেন। তার তিনজন মিলে পাবেন ১ কোটি সুইডিশ ক্রোনার (১১ লাখ ১৮ হাজার ডলার)।

আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

২০১৯ সালেও চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেয়েছিলেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তিন বিজ্ঞানী। তারা হলেন লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটের অধ্যাপক স্যার পিটার জে র‌্যাটক্লিফ এবং যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের উইলিয়াম জি কায়েলিন ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গ্রেগ এল সেমেনজা। তারা তিনজনই হাইপোক্সিয়া গবেষক। প্রাণীর কোষ কীভাবে অক্সিজেন প্রাপ্যতার সঙ্গে খাপ খাইয়ে নেয়, সেই রহস্য উন্মোচন করায় তাদের এ পুরস্কার দেওয়া হয়।

মঙ্গলবার পদার্থ, বুধবার রসায়নে ও বৃহস্পতিবার সাহিত্যে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। শুক্রবার শান্তি ও আগামী ১২ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০