বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

চার স্টেশনে পরীক্ষামূলক চললো মেট্রোরেল

প্রকাশিত হয়েছে- শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১
বাহাদুর ডেস্ক || ওয়েব-ইনচার্জ
  • প্রকাশিত সময় : আগস্ট, ২৭, ২০২১, ৪:১৩ অপরাহ্ণ

রাজধানীতে মেট্রোরেল পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে। উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুর পর্যন্ত ট্রেন চলাচল করে। শুক্রবার সকাল ১০টার দিকে মেট্রোরেলের ৬টি বগি নিয়ে মিরপুর পর্যন্ত চারটি স্টেশনে চলাচল করে মেট্রোরেল।

প্রস্তুতির অংশ হিসেবে প্রথমবারের মতো এ রুটে মেট্রোরেল চলাচল শুরু করা হয় বলে জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। মেট্রোরেল প্রজেক্ট ম্যানেজার এবিএম আরিফুর রহমান বলেন, ‘ডিপো থেকে পল্লবী স্টেশন পর্যন্ত নিরাপদে মেট্রোরেল চলেছে। মেট্রোরেল চালানোর সময় আমরা স্টেশনে-স্টেশনে থেমেছি। সব কিছু ভালোভাবে পরীক্ষা করেছি।’

ডিএমটিসিএল সূত্র জানায়, ডিপো থেকে শুরু করে যেসব স্টেশনের কাজ শেষ হয়েছে সেই স্টেশনগুলোতে আগামী রোববার মেট্রোরেল আবার পরীক্ষামূলকভাবে পরিচালনা করা হবে।

প্রসঙ্গত, রোববার থেকে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চললেও যাত্রীসহ আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল উদ্বোধন করা হবে ২০২২ সালের ডিসেম্বর থেকে। সেই সময় উত্তরা-আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। সেই রুটেই প্রস্তুতিমূলকভাবে চালানো হলো ট্রেনটি।

মেট্রোরেল উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও হয়ে মতিঝিল বাংলাদেশ ব্যাংক পর্যন্ত চলবে। এরপর তা সম্প্রসারিত করা হবে কমলাপুর পর্যন্ত। সামনের বছরের ডিসেম্বরে এর প্রথম অংশ আগারগাঁও পর্যন্ত খুলে দেয়া হবে।

বিদ্যুতের সাহায্যে দেশের ইতিহাসে মেট্রোরেলের প্রথম পরীক্ষামূলক চলাচল দেখানো হলো। এর মধ্য দিয়ে বৈদ্যুতিক ট্রেনের যুগে পা রাখলো বাংলাদেশ।

 

টি.কে ওয়েভ-ইন