আজ বৃহস্পতিবার ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : জুন, ১৫, ২০২১, ৮:২৭ অপরাহ্ণ




গৌরীপুর সহনাটী ইউনিয়নের সরকার অনুমোদিত বঙ্গবাজার নিয়ে ফের উত্তেজনা!

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি ঃ
ময়মনসিংহের গৌরীপুর উপজেলার সহনাটী ইউনিয়নের গিধাউষা গ্রামে বঙ্গবাজার ও মডেল বাজারকে নিয়ে ফের উত্তেজনা বিরাজ করছে। আজ বুধবার (১৬জুন/২০২১) উভয় বাজারে বিশাল কুরবাণীর হাটে পশু কেনাবেচার ঘোষণা দিয়ে মঙ্গলবার (১৫জুন) দু’গ্রুপই এলাকায় প্রচার-প্রচারণা ও মাইকিং চালিয়ে যাচ্ছে। দু’গ্রুপের মধ্যে যেকোন সংঘর্ষের ঘটনা ঘটে যাওয়ার আশঙ্কা বিরাজ করছে।
এলাকাবাসী জানায়, গিধাউষা উচ্চ বিদ্যালয়ের বিপরীত পাশের্^ মাস্টার বাড়ির মো. লিটন মিয়া কয়েকটি দোকান স্থাপনের মাধ্যমে বাজার সৃষ্টি করে। সেই বাজারে স্থান সংকুলার না হওয়ায় বাজারটি স্থানান্তরের উদ্যোগ নেয় এলাকাবাসী। এরপরেই দু’গ্রুপে বিভক্ত হয়ে এক গ্রুপের বাজারের নাম দেয় মডেল বাজার। অপরগ্রুপ বাজারের নাম দেয় বঙ্গবন্ধু বাজার, যা বর্তমানে বঙ্গ বাজার। গত অর্থবছরে ইজারা এনেছিল রফিকুল ইসলাম রফিক। কিন্তু ওদের হামলা-ভয়ভীতির কারণে বঙ্গবাজারে লোকজন আসতে পারেনি। এবছর ইজারা নেয় বাঙ্গুরহাটি গ্রামের মৃত রহমত’র পুত্র মো. আমীর উদ্দিন। তিনি সরকারি নির্দেশানা অমান্য করে মডেল বাজারে গোহাট বসান। বঙ্গবাজারে আসা ব্যবসায়ীদের উপর হামলার ঘটনায় পুলিশ গত হাটের দিন বুধবার দু’জনকে গ্রেফতার করে বিজ্ঞ আদালতে প্রেরণ করেন। ঘটনার সত্যতা নিশ্চিত করেন গৌরীপুর থানার অফিসার ইনচার্জ খান আব্দুল হালিম সিদ্দিকী। তিনি জানান, দু’গ্রুপের সঙ্গে আলোচনা করে বিরোধ নিষ্পত্তির উদ্যোগ নেয়া হচ্ছে।
এ প্রসঙ্গে বঙ্গ বাজার কমিটির সাধারণ সম্পাদক কামরুল হাসান জানান, বঙ্গবন্ধু’র নামেই বাজারটি করা হয়েছিলো। পরবর্তীতে প্রশাসন বঙ্গ বাজার নামে অনুমোদন দেয়। এ বাজারের কার্যক্রমকে বিঘ্নিত করতে মডেল বাজার সৃষ্টি করে কোটি কোটি লুটে নিয়েছে শামছুজ্জামান জামাল। সরকার নির্ধারিত গিধাউষা মৌজার ১০শতাংশের গড়মূল্য ১লাখ টাকা আর বিক্রি করেছে ৬লাখ টাকা। তিনি আরো জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভক্তরা সরকারকে জমি দিয়ে বঙ্গবাজার করেছে। সেই বাজার ভেঙ্গে দিতে ‘জামাল চেয়ারম্যান মডেল বাজার’ নাম দিয়ে ব্যক্তি স্বার্থে বাজার করে তিনিই এলাকায় দ্বন্দ্বের সৃষ্টি করেছেন।
তিনি বলেন, গত বুধবার বঙ্গ বাজারে আসা লোকজনের উপর হামলা চালায়। এ সময় হামলাকারী দু’জন জনতার হাতে আটক হয়। তারা হলো পাছার গ্রামের সাইদুর রহমান শান্তু মিয়ার পুত্র রফিকুল ইসলাম ও পল্টীপাড়ার আব্দুল কাইয়ুম । বুধবার হাটের দিনেও ওরা হামলা ও ভাংচুর করতে পারে বলে শংকা রয়েছে। সরকারের ডাককৃত অনুমোদিত বঙ্গ বাজারকে ক্ষতিগ্রস্থ করার পায়তারা চালাচ্ছে। এবছর ইজারা নেয় বাঙ্গুরহাটি গ্রামের মৃত রহমত’র পুত্র মো. আমীর উদ্দিন। তিনি বঙ্গবাজারে গরু কেনাবেচা ও অন্যান্য দোকানীদের সেখানে না নিয়ে মডেল বাজারে হাট বসিয়ে আসছে। যা বঙ্গবাজারকে ধ্বংসের সামিল। সরকার প্রতিবছর লক্ষ লক্ষ টাকা রাজস্ব হারাবে।
এ প্রসঙ্গে গৌরীপুর উপজেলা জাতীয় পার্টির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান শামছুজ্জামান জামাল বলেন, ৪-৫ গ্রামের লোকজন বাজারের স্থান দেয়ার জন্য আমাকে অনুরোধ জানায়। তাদের অনয়-বিনয়ের প্রেক্ষিতে ৩একর জমি প্রদান করি। যা ১শতাংশ করে ৩শ মানুষ কিনে নেয়। কিন্তু তাদের মধ্যে ৫/৬জনের একটি চক্র চেয়েছিলো তাদেরকে এক একর অর্থাৎ ১০০শতাংশ জমি দিতে হবে। যা তারা উচ্চ মূল্যে বিক্রি করবে। আমি সেটা হতে দেইনি। ওরাই পরবর্তীতে বঙ্গ বাজার সৃষ্টির মাধ্যমে এলাকায় দ্বন্দ্ব-সংঘাতের সূত্রপাত করেছে। এই মডেল বাজার স্থাপনের পর সরকারের নথিভুক্ত করার জন্য যথাযথ আবেদন করা হয়েছিলো। অদৃশ্য কারণে অনুমোদিত হয়নি।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ জানান, ইজারাদারের একটি অভিযোগ পেয়েছি। যা তদন্তের জন্য সহনাটী ইউনিয়নের উপসহকারী ভূমি অফিসারকে তদন্তপূর্বক প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে। সরকারের রাজস্ব যাতে ক্ষতিগ্রস্থ না হয় সেবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০