আজ বৃহস্পতিবার ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : জুন, ৮, ২০২৩, ৮:৪৪ অপরাহ্ণ




গৌরীপুরে ম্যানেজিং কমিটি নির্বাচনে একাডেমিক সুপারভাইজারকে বিধিলঙ্ঘন করে প্রিজাইডিং কর্মকর্তা নিয়োগ : ভুটিয়ারকোনা উচ্চ বিদ্যালয় নির্বাচন বন্ধ

ময়মনসিংহের গৌরীপুর উপজেলায় স্কুল ও মাদরাসার ম্যানেজিং কমিটি নির্বাচনে সরকারের নিদের্শিত প্রজ্ঞাপন লঙ্ঘন করে একাডেমিক সুপারভাইজার কমল কুমার রায়কে প্রিজাইডিং কর্মকর্তা নিয়োগের অভিযোগ পাওয়া গেছে। একই সঙ্গে ভুটিয়ারকোনা আদর্শ উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচনের প্রার্থীদের মনোনয়নপত্র বিক্রির টাকা বিদ্যালয়ের একাউন্টে জমা না দেয়া, পছন্দের ব্যক্তিকে সভাপতি বানানোর চেষ্টা করায় নির্বাচন পÐসহ নানা অভিযোগ এনে বুধবার (৭জুন/২০২৩) উপজেলা নির্বাহী অফিসারের নিকট এ অভিযোগপত্র দায়ের করা হয়েছে। এ অভিযোগপত্র দায়ের করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোহাম্মদ।

তিনি লিখিত অভিযোগপত্রে উল্লেখ্য করেন, একাডেমিক সুপারভাইজার কমল কুমার রায়কে প্রিজাইডিং অফিসার নিয়োগ দেয়ার পর তিনি নিজের মতো করে নির্বাচন পরিচালনা, মনোনয়নপত্র বিক্রি, মনোনয়নপত্র বিক্রির প্রায় ৭৫হাজার টাকা বিদ্যালয়ের একাউন্টে জমা না দিয়ে নিজ হাতে রেখে ইচ্ছানুযায়ী ব্যয়, নির্বাচন সম্পন্ন করে বিধিবর্হিভূতভাবে সভাপতি নির্বাচন আহŸান এবং পছন্দের প্রার্থীকে নির্বাচিত করতে পক্ষপাতিত্ব করায় কমিটি গঠন কার্যক্রম ও সভাপতি নির্বাচন পÐ হয়ে যায়।

তিনি অভিযোগপত্রে আরও উল্লেখ্য করেন, বিধি মোতাবেক প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তাকে প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত হলে এ ধরণের অনাকাঙ্খিত ঘটনা ঘটনার সম্ভাবনা ছিলো না।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া নাজনীন জানান, অভিযোগপত্র পেয়েছি। তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রিজাইডিং কর্মকর্তা হিসাবে প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তাকে নিয়োগদান প্রসঙ্গে তিনি বলেন, বিধি-বিধান দেখে পরে আপনাকে বিস্তারিত জানানো হবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহের বিদ্যালয় পরিদর্শক মো. দিদারুল ইসলাম জানান, ম্যানেজিং কমিটি গঠনে ইউএনও রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করেন। তিনি বিধি মোতাবেক প্রিজাইডিং অফিসার নিয়োগ করে থাকেন।

এদিকে অনুসন্ধানে জানা যায়, যেখানেই নির্বাচন সেখানেই ছুটছেন (দায়িত্বপ্রাপ্ত হচ্ছেন) একাডেমিক সুপার ভাইজার কমল কুমার রায়। সম্প্রতি উপজেলার নহাটা উচ্চ বিদ্যালয়, চান্দের সাটিয়া মডেল উচ্চ বিদ্যালয়, গোবিন্দপুর উচ্চ বিদ্যালয়, বড়ভাগ উচ্চ বিদ্যালয়, ডৌহাখলা উচ্চ বিদ্যালয়সহ উপজেলার সিংহভাগ প্রতিষ্ঠানের নির্বাচনে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করছেন তিনি। এ কর্মকর্তা সেকেন্ডারি এডুকেশান সেক্টর ইনপ্রোভমেন্ট প্রজেক্টের অধিনে কর্মরত। অথচ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে) পরিচালনা কমিটি/ ম্যানেজিং কমিটি/ গর্ভনিং বডি গঠন ও অনুমোদন সংক্রান্ত শিক্ষা মন্ত্রণালয়ের ২০০৯সনের ৮জুন তারিখে জারিকৃত প্রজ্ঞাপনে ১৫নং ধারার উপধারা ২-এ সুষ্পষ্টভাবে উল্লেখ রয়েছে ‘প্রথম শ্রেণির সরকারি কর্মকর্তাকে প্রিজাইডিং অফিসার নিয়োগ করিবেন।’ ফলে এ কর্মকর্তা প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন নিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অসন্তোষ বিরাজ করছে। গঠনকৃত বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বৈধ্যতা নিয়েও নানা গুঞ্জন রয়েছে!
এ অভিযোগ প্রসঙ্গে একাডেমিক সুপারভাইজার কমল কুমার রায় জানান, ভুটিয়ারকোনা বিদ্যালয়ের মনোনয়নপত্র বিক্রির টাকা আমার নিকট আছে। প্রধান শিক্ষক না এলে এটা দিবো কোথায়? প্রিজাইডিং কর্মকর্তা হিসাবে নিয়োগের বৈধ্যতা প্রসঙ্গে বলেন, আমার নিকট পরবর্তী আদেশের পত্রাদেশ রয়েছে। তবে এ প্রতিনিধিকে তিনি তা দেখাতে পারেননি।
উপজেলার ভূটিয়ারকোনা আদর্শ উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির অভিভাবক ও শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হলেও নির্ধারিত সময়ে সভা আহŸান, শেষ মুর্হূতের সভায় প্রতিনিধির উপস্থিতির কোরাম সংকটের কারণে কমিটি গঠনের নির্বাচন পÐ হয়ে যায়। এ নিয়ে শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।
এলাকাবাসী ও অভিভাবকদের সূত্রে জানা যায়, নির্বাচনের তফসিল বিদ্যালয় চলাকালীন সময়ে (কমপক্ষে ৩দিন খোলা) প্রতিটি ক্লাসে ক্লাসে নোটিশের মাধ্যমে শিক্ষার্থীদের অবহিত করতে হবে বিধান রয়েছে। তবে এ বিদ্যালয়ের তফসিল ঘোষণা করা হয়েছে মাহে রমজানের ছুটিতে। এরপরেও ভুটিয়ারকোনা আদর্শ উচ্চ বিদ্যালয়ের নির্বাচনে পুরুষ অভিভাবক পদে ১২জন ৪হাজার করে ৪৮হাজার টাকা, মহিলা প্রার্থী ৩জন ৪হাজার করে ১২হাজার টাকা, মহিলা শিক্ষক ২জন ৩হাজার ৬হাজার টাকা ও পুরুষ শিক্ষক ৩জন ৩হাজার করে ৯হাজার টাকা দিয়ে মনোনয়নপত্র ক্রয় করেন। নির্বাচন শেষে ম্যানেজিং কমিটি গঠনের সময় সৃষ্ট দ্ব›েদ্বর কারণে নির্বাচিত অভিভাবক প্রতিনিধি ও শিক্ষকরা দ্বিবিভক্ত হয়ে পড়েন। এ প্রসঙ্গে একাডেমিক সুপার ভাইজার কমল কুমার রায় জানান, কোরাম সংকটের কারণে ভুটিয়ারকোনা আদর্শ উচ্চ বিদ্যালয়ের কমিটি গঠন সম্ভব হয়নি। প্রধান শিক্ষকও আসেননি।
প্রধান শিক্ষক গোলাম মোহাম্মদ জানান, নির্বাচনের পর সাচিবিক দায়িত্ব হিসাবে কমিটি গঠনের নোটিশ প্রদান করা আমার দায়িত্ব। সেই নোটিশও করেছেন একাডেমিক সুপারভাইজার, যা আমাকে অবগত করা হয়নি।
অপরদিকে নির্বাচন পÐ হওয়ায় লাখ লাখ টাকা ব্যয়ে নির্বাচিত অভিভাবক ও বিদ্যালয়ের অভিভাবকদের মাঝে অসন্তোষ বিরাজ করছে। ক্ষতিগ্রস্থ ৩জন অভিভাবক প্রতিকার চেয়ে, বিজ্ঞ আদালতে মামলা দায়েরও করছেন।#




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০