শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ -|- ১৫ই চৈত্র, ১৪৩০-বসন্তকাল -|- ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি

গৌরীপুরে ভাংচুর লুটপোটের মামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে : ৮৭ জনের নামে মামলা

প্রকাশিত হয়েছে- রবিবার, ২৬ মার্চ, ২০২৩
তাসাদদুল করিম || ওয়েব ইনচার্জ, দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : মার্চ, ২৬, ২০২৩, ১২:১২ অপরাহ্ণ

ময়মনসিংহের গৌরীপুরে উপজেলা স্বেচ্ছাসেবকলীগের নবঘোষিত আহŸায়ক কমিটির এক নম্বর সদস্য জহিরুল ইসলাম জেবিনকে বাড়িঘর ভাংচুর ও লুটপাটে সঙ্গে জড়িত থাকার অভিযোগে শুক্রবার (২৪মার্চ ২০২৩) কারাগারে প্রেরণ করেছে আদালত। জেবিন উপজেলার রামগোপালপুর ইউনিয়নের পাঁচাশি গ্রামের আবুল কাশেমের পুত্র।

বিষয়টি নিশ্চিত করেন ডিবি’র অফিসার ইনচার্জ মো. সফিকুল ইসলাম। তিনি বলেন, গৌরীপুর উপজেলার পাঁচাশি গ্রামে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় জড়িত থাকার সত্যতা পাওয়ায় জেবিনকে বৃহস্পতিবার গ্রেফতার করা হয়। সাতদিনের রিমাÐ চেয়ে শুক্রবার তাকে বিজ্ঞ আদালতে সোর্পদ করা হয়। শুনানী শেষে জামিন না মঞ্জুর করে তাকে জেলহাজতে প্রেরণ করেছেন। রিমাÐ শুনানী ২৮মার্চ দিন ধার্য্য করা হয়েছে।

অপর একটি সূত্র জানায়, সিরাজুল হকের বাড়ি থেকে লুট হওয়া ৪টি গরুর মধ্যে ১টি গরু গত ২২ মার্চ শিবপুর গ্রামের আবু বক্করের বাড়ি থেকে উদ্ধার করে ডিবি পুলিশ। পরে আবু বক্করের স্বীকারোক্তিতে লুটপাটের ঘটনায় স্বেচ্ছাসেবক লীগ নেতা জেবিনের জড়িত থাকার সত্যতায় তাকে গ্রেফতার করা হয়

গত ১৯ ফেব্রæয়ারি/২০২২ পাঁচাশী গ্রামের সাজ্জাদুল হক (৬৩) হামলার ঘটনায় নিহত হন। এ ঘটনার পরেই আসামীদের বাড়িঘরে হামলা-ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় সিরাজুল হকের স্ত্রী রহিমা খাতুন (৫৫) বাদী হয়ে গৌরীপুর থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় মো. লাল মিয়া মন্ডল (৬৫), হৃদয় মিয়া (২৩), রাকিব (১৯), আশরাফুল ইসলাম (২৪), শিবুল মিয়া (৪৮), রিয়াজ মিয়া (২০), জুয়েল মিয়া (৩৫), আল মামুন রাজিব (৩৬), কাউসার আহম্মেদ (২৬), মশিউর রহমান (৩৭), কালা মিয়া (৫৮), এনামুল হক মন্ডল (৪২), শফিক মন্ডল (৩৪), কবির উদ্দিন (৪২), মইজুল মন্ডল (৫১), রাফি উদ্দিন (২৫), নজরুল ইসলাম মন্ডল (৫৩), সজিব মন্ডল (২৪), রুকন মন্ডল (৪৮), বাছির উদ্দিন (৩৫), মাকছুল (২০), ফরহাদ মন্ডল (২৫), আজিবুল মন্ডল (৩৮), দেলোয়ার হোসেন (২৯), মাকসুদুল ইসলাম (২৪), জামাল মিয়া (৩৫) সহ অজ্ঞাতনামা ৬০জনকে আসামী করা হয়েছে। গৌরীপুর থানায় দায়েরকৃত এ মামলাটি তদন্তভার পেয়েছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। মামলা সূত্রে জানা যায়, হত্যা মামলার আসামীদের বাড়িঘর থেকে গরু, ছাগল, হাঁস-মুরগী, পরিবারের ব্যবহার্য্য জিনিসপত্র, ইলেকট্টনিক্স সামগ্রীসহ প্রায় অর্ধকোটি টাকার মালামাল ও নগদ ৯লাখ টাকা লুট হয়।

জানা যায়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ঈশ্বরগঞ্জ আবাসিক প্রকৌশল বিভাগের অধিনে বিদ্যুৎ সঞ্চালন লাইনের খুঁটি স্থাপন নিয়ে দ্ব›দ্ব চলছিল। শিবপুর থেকে পাঁচাশীগামী সড়কের শিমুল মিয়ার বাড়ির সামনে রোববার (১৯ ফেব্রæয়ারি/২০২২) সকালে কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে হামলাকারীরা কুপিয়ে সাজ্জাদুল হক (৬৩) গুরুত্বর আহত করে। মচিমহায় নেয়ার পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মামলায় পাঁচাশী গ্রামের মো. সিরাজুল ইসলামের পুত্র শাহরিয়ার কবীর শিমুল (৩৫), মো. আবু রায়হান চন্দন (৩০), মৃত আব্দুর রশিদের ছেলে মো. বাবুল মিয়া (৩৮), আরশেদ আলীর ছেলে আবু কাউছার (২৫), মো. রুমন (২৭), মৃত সৈয়দ আলীর ছেলে সিরাজুল ইসলাম (৫০), মৃত বেরাজ খাঁর ছেলে মো. ইসলাম খাঁ (৪৫), মৃত আব্বাস আলীর ছেলে মো. খোরশেদ আলী (৫০), মৃত জবর উদ্দিনের ছেলে উজ্জল মিয়া, (৩৯), মো. শাহাজুলের ছেলে মো. সুজন মিয়া (২৮), মো. আব্দুর রাশিদের ছেলে মাসুদ মিয়া (২৫), মৃত তমিজ খাঁর ছেলে মো. আল আমিন (২৮), মৃত আদম খাঁর ছেলে সিদ্দিক খাঁ (৫০), মো. নজরুল ইসলামের ছেলে মো. শাওন (২৫), মো. সাহাজুলের ছেলে মো. মেরাজ (২৬) ও ধুরুয়া গ্রামের মৃত আব্দুল হাইয়ের ছেলে কায়েস আল কায়কোবাদ লাজুক (৪৫) কে আসামী করা হয়েছে। এছাড়াও অজ্ঞাতনামা ৫/৬ জন আসামী রয়েছে।