বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -|- ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ-গ্রীষ্মকাল -|- ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

গৌরীপুরে বাবার লাশ রেখে পরীক্ষার টেবিলে সায়মা : একহাতে রুমাল অন্যহাতে কলম

প্রকাশিত হয়েছে- বুধবার, ২৪ মে, ২০২৩
প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : মে, ২৪, ২০২৩, ৫:৩৪ অপরাহ্ণ

বাবার লাশ রেখেই এসএসসি পরীক্ষার টেবিলে বসে ফৌজিয়া খানম সায়মা। সে গেল মঙ্গলবার (২৩ মে/২০২৩) ময়মনসিংহের গৌরীপুর উপজেলার শ্যামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা কেন্দ্রে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ে পরীক্ষায় অংশ গ্রহণ করে।

জানা যায়, সায়মার বাবা শ্যামগঞ্জ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী শফিউর রহমান খান সোমবার সন্ধ্যায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে— রাজিউন)। তিনি শ্যামগঞ্জের হাফেজ জিয়াউর রহমান খানের পুত্র। তার নামেই প্রতিষ্ঠিত হয় শ্যামগঞ্জে হাফেজ জিয়াউর রহমান ডিগ্রী কলেজ। তাঁর মৃত্যুতে পরিবার ও আত্মীয়-স্বজনের মাঝে শোকের ছায়া নেমে আসে।

সায়মা প্রায় একবছর আগে মাকেও হারায়। মাকে হারানোর সেই মৃত্যু শোক কাটিয়ে উঠার আগেই জীবনে চলে এলো এবার বাবার মৃত্যু শোক। এ ঘটনায় সায়মাকে শান্তনা দিতে এসে স্বজনরাও কান্নায় ভেঙে পড়েন। তার সহপাঠীরাও ছিলো অশ্রæসজল।

সায়মা এবার শ্যামগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান শাখার শিক্ষার্থী হিসাবে এসএসসি পরীক্ষা দিচ্ছে। তার অপর বোন রাইমা একই বিদ্যালয়ে সপ্তম শ্রেণিতে অধ্যয়নরত। স্বজনরা শান্তনা দিয়ে ও সহপাঠী সকালে এসে সায়মাকে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যায়। পরীক্ষা কেন্দ্রের কক্ষ পরিদর্শক শ্যামগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গোবিন্দ বনিক জানান, সায়মাকে শান্তনা দিতে রাতেই আমরা ওর বাসায় গিয়েছিলাম। ওর বিদ্যালয়ের শিক্ষকগণও এসেছিলো। সবাই পরীক্ষা দেয়ার বিষয়ে ওকে সাহস জুগিয়েছি। তারপরেও পরীক্ষা কেন্দ্রে একহাতে রুমাল দিয়ে চোখের পানি মুছতে দেখেছি। অন্যহাতে কলম নিয়ে চলছিল প্রশ্নের উত্তর লেখা। দৃশ্যটা দেখে আমিও চোখের পানি ধরে রাখতে পারি নাই। ওর পরীক্ষা শেষ হয় দুপুর ১টায়।

অপরদিকে ওর বাবার জানাযার নামাজ অনুষ্ঠিত হয় দুপুর ২টায় গোহালাকান্দা ঈদগাঁ মাঠে। জানাযার নামাজ শেষে পারিবারিক কবর স্থানে লাশ দাফন করা হয়। জানাযার নামাজে জনপ্রতিনিধি, রাজনৈতিক সহকর্মী, আতœীয় স্বজন এলাকাবাসী, বন্ধু শুভাকাঙ্খিরা অংশ নেন।