আজ শুক্রবার ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

||
  • প্রকাশিত সময় : এপ্রিল, ১১, ২০২১, ৭:৪৬ অপরাহ্ণ




গৌরীপুরে জলমহাল ইজারা ১৩ গুণ রাজস্ব ফাঁকির তথ্য ফাঁস!

প্রধান প্রতিবেদক :

ময়মনসিংহের গৌরীপুরে সরকারি জলমহাল ইজারা রাজস্ব ফাঁকির তথ্য ফাঁস! এ ঘটনায় রোববার (১১ এপ্রিল/২০২১) অভিযোগ করেছেন জলমহাল ইজারা অংশ নেয়া ব্যবসায়ী আবুল কালাম আজাদ। অভিযোগ সূত্রে জানা যায়, ১৪২৪ সালে তিনি এক বছরের জন্য ৫১হাজার ১শ টাকায় ইজারা নেন। অথচ গোপনীয়ভাবে ১৪২৫-১৪২৭সাল পর্যন্ত ৩বছরের জন্য ইজারা দেয়া হয়েছে মাত্র ১১হাজার ৫৪৭টাকায়। ফলে সরকার ১৩ গুণ রাজস্ব ফাঁকি দেয়া হয়েছে। এ অভিযোগ করেন অচিন্তপুর ইউনিয়নের মুখুরিয়া গ্রামের মৃত আব্দুর রহমানের পুত্র আবুল কালাম আজাদ।

অভিযোগ সূত্রে জানা, অচিন্তপুর ইউনিয়নের মুখুরিয়া গ্রামের ৬৭শতাংশে সরকারি জলমহালটি খাস কালেকশনে ইজারা নেন অচিন্তপুর ইউনিয়নের মুখুরিয়া গ্রামের মৃত আব্দুর রহমানের পুত্র আবুল কালাম আজাদ। তিনি জলবুরুঙ্গা মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের উপদেষ্টা সদস্য হিসাবে জলমহালটির ইজারা নেন। তিনি অভিযোগ করেন, পরবর্তীতে ১৪২৫-১৪২৭সাল ৩বছরের গোপনীয়ভাবে সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের নাজির মো. মাজহারুল ইসলামের যোগসাজশে মাত্র ১১হাজার ৫৪৭টায় ইজারা প্রদান করা হয়। এবছরও একইভাবে ইজারা দেয়ার পায়তারা চালাচ্ছে। তিনি এ জলমহালটি ২লাখ টাকা দিয়ে ইজারা গ্রহণে আগ্রহী। ঈশ^রগঞ্জে কর্মরত নাজির মো. মাজহারুল ইসলাম মুঠোফোনে জানান, আমি ফাইল প্রসেসিং করেছি। ইজারা ডাক ও প্রদানের বিষয়টি সহকারী কমিশনার (ভূমি) স্যার দেখেন।

এ প্রসঙ্গে সহকারী কমিশনার (ভূমি) মো. আবিদুর রহমান জানান, পূর্বে কে কিভাবে ইজারা নিয়েছে সেটা আমার জানা নেই। সরকারের সর্বোচ্চ রাজস্ব আদায়ের জন্য ইজারা টেন্ডার করা হয়েছে। যিনি সর্বোচ্চ ডাক দিবেন এবং যার নিকট থেকে সরকারের রাজস্ব বেশি পাওয়া যাবে তাকেই ইজারা দেয়া হবে। তিনি আরো বলেন, এবার দু’জন ডাককারী একজন ১২হাজার টাকা ও অন্যজন ১৫হাজার টাকায় ডাক দিয়েছেন, তা বাস্তবসম্মত নয়। তাই বিধি অনুযায়ী সর্বোচ্চ রাজস্ব আদায়ের উদ্যোগ নেয়া হয়েছে।
এদিকে বিগত ৩বছরের রাজস্ব ফাঁকির ঘটনায় প্রশাসনে তোলপাড় শুরু হয়েছে। ২০টাকা মূল্যের ননজুডিশিয়াল স্ট্যাম্প সম্বলিত লিখিত অভিযোগ ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা চেয়ারম্যান বরাবরে প্রদান করা হয়েছে।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ জানান, অভিযোগ অনুযায়ী তদন্ত সাপেক্ষ সহকারি কমিশনার (ভূমি) ব্যবস্থা গ্রহণ করবেন।

টি.কে ওয়েভ-ইন




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০