আজ বুধবার ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম:
প্রধান প্রতিবেদক || দৈনিক বাহাদুর
  • প্রকাশিত সময় : জানুয়ারি, ২৬, ২০২২, ৭:২৭ অপরাহ্ণ




গৌরীপুরে ক্যান্সার প্রতিরোধক সবজিখ্যাত ব্রুকলির মাঠ দিবস

মাত্র এক শতাংশ জমিতে ব্রুকলি চাষ করে ময়মনসিংহের গৌরীপুরের কৃষক মো. বাচ্চু মিয়া। ক্যান্সার প্রতিরোধক সবজিখ্যাত ব্রুকলির মাঠ দিবসে হাজারো কৃষকের মাঝে সাড়া জাগিয়েছে। ফুলকপির মতো দেখতে গাঢ় সবুজ রঙের এই সবজিতে রয়েছে বহু পুষ্টিগুণ। বুধবার (২৬ জানুয়ারি/২০২২) এ্যাডরা বাংলাদেশের উদ্যোগে উপজেলার ডৌহাখলা ইউনিয়নে নন্দীগ্রামে মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ডৌহাখলা ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এম.এ কাইয়ুম। তিনি বলেন, মানুষের সহযোগিতায় কাজ করা প্রত্যেকটি সংস্থাকে ইউনিয়ন পরিষদ থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হবে। ব্রুকলি’র প্রতি কৃষকের আগ্রহ দেখে খুব ভালো লাগছে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা উপসহকারী কৃষি অফিসার সুমন চন্দ্র সরকার, গৌরীপুর যুগান্তর প্রতিনিধি মো. রইছ উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ্যাডরা বাংলাদেশ গৌরীপুর শাখার সুপারভাইজার মো. এনামুল হক। বক্তব্য রাখেন এ্যাডরা’র ট্রেইনার নাসরিন আক্তার, প্রতিনিধি নাদিমুল হাসান, শিখা দেবনাথ, নিপা আক্তার, ফাহিমা খাতুন, সুমা দে, কৃষক মো. বাচ্চু মিয়া প্রমুখ।

কৃষক মো. বাচ্চু মিয়া বলেন, ব্রুকলির পুষ্টিগুণ প্রচুর। গবেষকরা বলেছেন রোজ ব্রুকলি খেলে ক্যান্সার প্রতিরোধ হয়। ভিটামিন কে, ভিটামিন সি, ফলিক অ্যাসিড, পটাশিয়াম ও ফাইবারে পরিপূর্ণ। ব্রুকলির মধ্যে রয়েছে সালফরফেন। যা ক্যান্সার রুখতে উপকারী। লো ক্যালরির এই সবজি হার্ট ভালো রাখতেও উপকারী। আমি প্রথম বারের মতো ব্রুকলি চাষ করেছি। এটা দেখতে ফুলকপির মতো হলেও ফুলগুলো সাদার পরিবর্তে পাতার রঙের মতো গাড় সবুজ। তিনি আরো জানান, এবছর এক শতাংশ জমিতে ২৬২টি রোপন করেছিলেন ব্রুকলি। এরমধ্যে ১৩০টি ২হাজার ৬শ টাকায় বিক্রি করা হয়েছে। নিজের পরিশ্রম ছাড়া খরচ হয়েছে ৩শ টাকা। লাভ ১৫গুণ। যা অন্য কোনো ফসলেই সম্ভব না।

উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা সুমন চন্দ্র সরকার বলেন, এই উপজেলায় প্রথমবারের মতো গ্রিন ক্রাউন জাতের ব্রুকলি উপযোগিতা যাচাইয়ের জন্য চাষ শুরু করা হয়েছে। অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে বীজতলায় বীজ বপন করতে হয়। পরে নভেম্বরের মাঝামাঝি সময়ে মূল ক্ষেতে রোপণ করা হয়। ৭৫ থেকে ৮৫ দিনের মধ্যে এতে ফুল আসে। প্রথমবারের মতো চাষ করলেও হাজারো কৃষক এবার এ ব্রুকলি ক্ষেত দেখতে এসেছেন। এ্যাডরা বাংলাদেশের প্রতিনিধি শিখা দেবনাথ জানান, ব্রুকলির প্রচুর পুষ্টি ও ঔষুধিগুণ রয়েছে। এগুলো জানতে পারলে ভোক্তাদের মধ্যে আগ্রহ সৃষ্টি হবে। মেধা-বিকাশ, চোখের দৃষ্টি, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, রক্তের সঞ্চালন বৃদ্ধিসহ মানব দেহের অনেক কিছুর জন্য এটি খাবারের জন্য খুবই দরকার। ব্রুকলি চাষ করার জন্য স্থানীয় কৃষকদের সহযোগিতা করা হচ্ছে বলে তিনি জানান।




Comments are closed.

     এই বিভাগের আরও খবর




অনলাইন জরিপ

জাতিসংঘের বিশেষ দূত এলিস ক্রুজ বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুফল সব মানুষের কাছে পৌঁছাচ্ছে না। আপনিও কি তা-ই মনে করেন?

View Results

Loading ... Loading ...

পুরনো সংখ্যার নিউজ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০